স্মরণ-মানিক মিয়া : অল্প কথায় তাঁকে জানা ভার by ম. হাবিব

অনেকের কাছেই এখন তফাজ্জল হোসেন মানিক মিয়া দেশের ঐতিহ্যবাহী সংবাদপত্র দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা হিসেবে পরিচিত। কেউ একটু বাড়িয়ে তাঁর 'মুসাফির' নামের রাজনৈতিক নিবন্ধের কথাও বলে থাকেন। কিন্তু মানিক মিয়ার পরিচয় শুধু এটুকুর মধ্যে সীমাবদ্ধ রাখলে ঘোরতর অন্যায় হবে।


তফাজ্জল হোসেন মানিক মিয়া ছিলেন বাঙালি চেতনার অন্যতম প্রণেতা। একদিকে তিনি তাঁর কলমকে তৎকালীন পাকিস্তানের সেনাশাসন, স্বৈরশাসনের বিরুদ্ধে ধারালো ছুরিতে পরিণত করেছিলেন, অন্যদিকে বঞ্চিত মানুষের অধিকার আদায়ে সামনের সারিতে থেকে সক্রিয় রাজনীতিতে অংশ নিয়েছেন।
মানিক মিয়া সহজাতভাবেই ছিলেন স্পষ্টভাষী। স্পষ্টবাদিতার জন্য তাঁকে যেমন খেসারত দিতে হয়েছে, আবার তাঁর স্পষ্ট উচ্চারণই তাঁকে ক্ষণজন্মা মানুষে পরিণত করেছে। ১৯৩৫ সালে মানিক মিয়া বরিশালের ব্রজমোহন কলেজ থেকে বিএ পাস করেন এবং পিরোজপুর মহকুমা হাকিমের আদালতে সহকারী হিসেবে চাকরিতে যোগদান করেন। অনেকটা স্পষ্ট উচ্চারণের কারণে চাকরিস্থল প্রতিকূল হয়ে যাওয়ায়, অন্যদিকে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আমন্ত্রণে চাকরি ছেড়ে কলকাতায় পাড়ি দেন। তিনি সেখানে প্রাদেশিক মুসলিম লীগের কার্যালয়ে সেক্রেটারি নিযুক্ত হন। ওখানেই তাঁর রাজনৈতিক জীবনের শুরু। ১৯৪৭ সালে তিনি সোহরাওয়ার্দী প্রতিষ্ঠিত দৈনিক ইত্তেফাকে পরিচালনা বোর্ডের সেক্রেটারি হিসেবে যোগ দেন। এক বছরের মাথায় পত্রিকাটি বন্ধ হয়ে যায়। এরপর মানিক মিয়া ঢাকায় চলে আসেন এবং সাপ্তাহিক ইত্তেফাকের সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৫১ সালে তিনি এ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৩ সালে তাঁরই সম্পাদনায় সাপ্তাহিক ইত্তেফাক দৈনিক ইত্তেফাক হিসেবে আত্মপ্রকাশ করে। মানুষের অধিকার ও রাজনৈতিক দাবিদাওয়া আদায়ে নিজের শরীরের ঘাম এবং পত্রিকার কালি ঝরিয়ে বারবার শাসকগোষ্ঠীর রোষানলে পড়েন। ১৯৫৯ সালে তিনি প্রথম কারারুদ্ধ হন। সামরিক শাসনবিরোধী ছাত্র আন্দোলনে সমর্থন দিয়ে তিনি ১৯৬২ সালে আবার গ্রেপ্তার হন। ছয় দফা আন্দোলনে সক্রিয় সমর্থন দিয়ে তিনি ১৯৬৩ সালে আরো একবার গ্রেপ্তার হন। তাঁর পত্রিকা ইত্তেফাক নিষিদ্ধ এবং নিউ নেশন প্রিন্টিং প্রেস জব্দ করা হয়। ফলে ঢাকা টাইমস ও পূর্বাণী বন্ধ হয়ে যায়।
সাংবাদিক হিসেবে মানিক মিয়া ছিলেন নির্ভীক। তাঁকে বারবার গ্রেপ্তারের কোনো পর্যায়েই মানিক মিয়াকে বিচলিত হতে কেউ দেখেননি। মানিক মিয়া ছিলেন অসাম্প্রদায়িক ও প্রগতিশীল চিন্তার ধারক। তিনি রবীন্দ্র-জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির অন্যতম সদস্য ছিলেন। তখন প্রতিক্রিয়াশীল গোষ্ঠী রবীন্দ্রনাথকে খাটো করে দেখার জন্য উঠেপড়ে লেগেছিল। ১৯৬৪ সালে হজরত মুহাম্মদ (সা.)-এর কেশ বিতর্কে কাশ্মীরে দাঙ্গা শুরু হলে তা ঢাকা পর্যন্ত ছড়িয়ে পড়েছিল। তিনি এ দাঙ্গা প্রতিরোধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তিনি দাঙ্গা প্রতিরোধ কমিটির সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এ পৃথিবীতে যেসব মানুষ শাসকগোষ্ঠীর অন্যায়, অত্যাচার, নির্যাতনের বিরুদ্ধে অসীম সাহস এবং জীবনের ঝুঁকি নিয়ে প্রতিবাদ করেছেন_মানিক মিয়া তাঁদেরই মিছিলের আদর্শ সৈনিক। মানিক মিয়া জন্মগ্রহণ করেছিলেন পিরোজপুরের ভাণ্ডারিয়ায়। তাঁর কর্মব্যস্ত জীবনের অবসান ঘটে ১৯৬৯ সালের ১ জুন। তিনি তাঁর বহুকাঙ্ক্ষিত স্বাধীনতা দেখে যেতে পারেননি। মানিক মিয়াকে অল্প কথায় জানতে যাওয়া বাতুলতা মাত্র। গভীর শ্রদ্ধায় তাঁকে আমরা স্মরণ করি।
ম. হাবিব

No comments

Powered by Blogger.