অনিয়ম ও দুর্নীতির কলকাঠিদের কে বিরত করবে?-মন্ত্রীদের এপিএসগণ

মন্ত্রী-উপমন্ত্রী-এমপিদের এপিএসগণের কীর্তি ক্রমশই উদ্বেগের বিষয় হয়ে উঠছে। এরই চলতি উদাহরণ হলো মৎস্য অধিদপ্তরের নিম্নস্তরের ২৮৯ জন কর্মচারী নিয়োগে মৎস্য প্রতিমন্ত্রীর এপিএসের সুপারিশ। এপিএস মহাশয় নিজেই ১৮৮ জনের জন্য সুপারিশ করে বসে আছেন।


প্রথম আলোয় প্রকাশিত এ বিষয়ের সংবাদে মন্ত্রীর বক্তব্য থেকে বোঝা যায়, এই সুপারিশে তাঁর সায় রয়েছে। তাই প্রশ্ন, মন্ত্রীদের স্বজনপ্রীতি ও দলীয় পক্ষপাতের কলকাঠি হিসেবে এপিএসগণের ব্যবহার বন্ধে সরকার কী করবে? কথায় বলে, ছাগল নড়ে খুঁটির জোরে, এবং সেই খুঁটি মন্ত্রী স্বয়ং। তাই নিয়োগে পক্ষপাতের দায় মন্ত্রীও এড়াতে পারেন না।
স্বাভাবিকভাবেই মন্ত্রীর এপিএসগণের সুপারিশ মন্ত্রীর সুপারিশ হিসেবেই গণ্য হবে। এর বাইরে সুপারিশকারীদের মধ্যে রয়েছেন ‘মিসেস মন্ত্রী মহোদয়’সহ আরও কয়েকজন মন্ত্রী, সচিব ও এমপি। এসব সুপারিশের লক্ষ্য মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক, যিনি আবার নিয়োগ কমিটির সদস্য-সচিব। অভিযোগ রয়েছে, মহাপরিচালক মহোদয়কে নয়জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে ডিঙিয়ে মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বুঝতে অসুবিধা হয় না, সর্ষের মধ্যেই ভূত বিদ্যমান। এই অবস্থায় নিয়োগে অসংগতির অভিযোগ তুলে ১১ জন প্রকল্প কর্মকর্তা আদালতে রিট আবেদন করেছেন। আদালতের মাধ্যমেই এখন যাবতীয় অনিয়মের সুরাহা হওয়া বাঞ্ছনীয়। পাশাপাশি মন্ত্রী মহোদয়কেও নিজের অবস্থান স্পষ্ট করতে বলা উচিত।
মন্ত্রী-উপমন্ত্রী-এমপিদের এপিএসগণের এ রকম ক্ষমতাচর্চা ক্রমশই বাড়ছে। গত মাসে রংপুরে পানি উন্নয়ন বোর্ডের ২৩ কোটি টাকার উন্নয়নকাজ বাগিয়ে নিতে পানি প্রতিমন্ত্রীর এপিএসের অপতৎপরতার খবর প্রথম আলোয় প্রকাশিত হয়েছিল। এমনকি পাউবো চত্বরে সশস্ত্র মহড়ার মধ্য থেকে তাঁকে গ্রেপ্তারও করে পুলিশ।
এপিএস পদটি সরকারি অথচ তাঁদের নিয়োগ হয় ব্যক্তিগত ও দলীয় বিবেচনায়। সাধারণত, মন্ত্রী-এমপিদের আস্থাভাজন স্থানীয় নেতারাই এই নিয়োগ পান। তারপর তাঁরা হয়ে ওঠেন মন্ত্রী-এমপিদের অনিয়মের কলকাঠি। নিশ্চয়ই সবাই তেমন নন, তবে যে রকম অধিক হারে অনিয়মের সঙ্গে এপিএসগণের নাম জড়িত হচ্ছে, তাতে আশঙ্কিত না হয়েও উপায় নেই। মন্ত্রী-এমপিদের অবশ্যই তাঁদের এপিএসগণের ব্যবহার করে স্বার্থসিদ্ধি থেকে বিরত থাকতে হবে। বিষয়টি সরকারের নীতিনির্ধারক মহলের বিবেচনায় থাকা খুবই প্রয়োজন।

No comments

Powered by Blogger.