আমাদের মৃৎশিল্প by মেহেদি রাসেল

কুটির শিল্পের ইতিহাস আমাদের বহু বছরের । বাংলা অঞ্চলের মানুষের চাহিদা মিটিয়ে এসব শিল্পসামগ্রী চলে যেত অন্যান্য অঞ্চলে। বাইরেও আমাদের এ শিল্পের যথেষ্ট কদর ছিল। শৌখিন সামগ্রী হিসেবে রাজা-মহারাজাদের গৃহে শোভা পেত এসব মনোমুগ্ধকর শিল্পকর্ম। সাধারণের ব্যবহার্যও ছিল নানা ধরনের কুটির শিল্পের দ্রব্যসামগ্রী।


তেমনই একটি শিল্প আমাদের মৃৎশিল্প। হাজার হাজার বছর ধরে আমাদের কুমোর সম্প্রদায় বংশ পরম্পরায় এই শিল্পটি টিকিয়ে রেখেছেন। নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে এই শিল্পটি আজও বিদ্যমান। কিন্তু মুক্তবাজার অর্থনীতির চাপে ক্রমেই কোণঠাসা হয়ে পড়েছে আমাদের বহু বছরের এই শিল্পটি। পল্গাস্টিক সামগ্রী সহজলভ্য হওয়ায় এবং ব্যবহারে সুবিধাজনক হওয়ায় মৃৎশিল্প আজ বিলুপ্তির পথে। এ কাজে ব্যবহৃত কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় এবং পরিবহন খরচ বেশি হওয়ায় কুমোররা তাদের পৈতিৃক পেশা থেকে বেরিয়ে আসছে ক্রমশ। আগে যেখানে মাটির তৈরি থালাবাসন-হাঁড়ি ইত্যাদির ব্যবহার ছিল নিত্যনৈমিত্তিক, আজ সেখানে হাতেগোনা কিছু শৌখিন শো-পিস আমাদের ড্রয়িংরুমে শোভা পায়। এভাবে ক্রমিকভাবে চাহিদা হ্রাস পাওয়ার কারণে আমাদের মৃৎশিল্প প্রায় বিলুপ্তির পথে। তবু মাটির তৈরি কিছু কিছু জিনিসের চাহিদা এখনও বাজারে রয়েছে। হোটেলগুলোতে দই, হালিম ও অন্যান্য খাবার বহনে মাটির তৈরি মালসা ব্যবহার করা হয়। ফলে এগুলোর একপ্রকার বাজার রয়েছে। রঙ করা মাটির ব্যাংক, ফুলের টব ছাড়াও শৌখিন মৃৎশিল্পের বাজার এখনও বিদ্যমান। তবে যে বিপুলসংখ্যক মানুষ বংশপরম্পরায় এর সঙ্গে জড়িত, সে অনুপাতে এর বাজার নেই বললেই চলে। উৎপাদন খরচ বাড়লেও দাম বাড়েনি এই মৃৎশিল্প সামগ্রীর। প্রতি ১০০ পিস দইয়ের ভাড় বিক্রি হয় ৪০০ টাকায়। কোনোরকমে উৎপাদন খরচ ওঠার পর লাভ হয় খুব সামান্যই। ফলে ঐতিহ্যিক টান থাকলেও এ পেশা থেকে সরে যেতে বাধ্য হচ্ছে এখনকার কুমোররা। এক সময় একটি বিশাল জনগোষ্ঠী জড়িত ছিল সৃজনশীল এই পেশার সঙ্গে। আজ প্রতিযোগিতার বাজারে পল্গাস্টিক-সিরামিকের কাছে হার মানতে হচ্ছে তাদের। কাটাতে হচ্ছে মানবেতর জীবন। একদিকে বাপ-দাদার পেশার প্রতি রক্তের টান অন্যদিকে রূঢ় বাস্তবতা। ফলে ইচ্ছা থাকলেও এ পেশার সঙ্গে জড়িত থাকতে পারছেন না আমাদের কুমোর সম্প্রদায়ের লোকেরা। জীবিকার প্রয়োজনে অনেকেই অন্য পেশা বেছে নিলেও অবসরটা তারা কাজে লাগাতে চান এই শিল্পের কাজে। নিত্যব্যবহার্য মাটির জিনিসের কদর কমে গেলেও চাহিদা রয়েছে রঙ করা বিভিন্ন কারুকার্যখচিত শৌখিন সামগ্রীর। তবে এসব জিনিসের চাহিদা মেলা-পার্বণ আর কিছু উৎসবের মধ্যেই বিদ্যমান। বাজার সংকুচিত হয়ে পড়ার কারণে এ পেশার লোকেরা রয়েছে সার্বক্ষণিক ঝুঁকির মধ্যে। বর্তমানে কুমোরদের ছেলেমেয়েদের মধ্যে পড়াশোনার আগ্রহ থাকলেও অবস্থার চাপে তারা প্রয়োজনীয় শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে।
বিশেষজ্ঞরা মনে করেন, পল্গাস্টিক, স্টিল ইত্যাদি তৈজসপত্রের চেয়ে মাটির তৈরি সামগ্রী অধিক স্বাস্থ্যকর। নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যা সমাধানে মাটির জিনিসের ব্যবহার প্রভাব রাখতে পারে। সরকারের সামান্য নজরদারি এবং বেসরকারিভাবে যদি উদ্যোগ গ্রহণ করা হয় তাহলে এখনও এই শিল্প রক্ষা করা সম্ভব। পর্যাপ্ত মান নিয়ন্ত্রণ করা হলে বিদেশের বাজারেও শিল্পটি যথেষ্ট কদর পাবে বলে আশা করা যায়। পাশাপাশি এ শিল্প রক্ষায় সাধারণ মানুষের আন্তরিকতা ও সচেতনতা জরুরি।
mehedirasel32@gmail.com
 

No comments

Powered by Blogger.