মাল্টিপ্ল্যান সেন্টারে আইসিটি মেলা ১৯ ডিসেম্বর শুরু

গামী ১৯ ডিসেম্বর থেকে রাজধানীর মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'ডিজিটাল আইসিটি মেলা-২০১১'। দেশের বৃহত্তম এ তথ্যপ্রযুক্তি মেলা চলবে ২৬ ডিসেম্বর পর্যন্ত। আট দিনব্যাপী এ মেলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের ৪৫০টি বিক্রয়কারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। চতুর্থবারের মতো মেলার আয়োজন করছে মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতি। গতকাল সোমবার নিজস্ব কার্যালয়ে মেলার লোগো উন্মোচন উপলক্ষে এক


সংবাদ সম্মেলনের আয়োজন করেন সমিতির নেতারা। আয়োজকদের পক্ষ থেকে সমিতির সভাপতি ও মেলার আহ্বায়ক তৌফিক এহসান মূল বক্তব্য উপস্থাপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সমিতির মহাসচিব সুব্রত সরকার ও কোষাধ্যক্ষ মো. নজরুল ইসলাম হাজারী।
তৌফিক এহসান বলেন, 'এবারের মেলায় দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ আমদানিকারক প্রতিষ্ঠান ও ব্যবসায়ীরা নামিদামি ব্র্যান্ডের সর্বাধুনিক প্রযুক্তি পণ্য প্রদর্শন করবেন।' মেলা চলাকালে প্রতিটি প্রযুক্তি পণ্যে বিশেষ মূল্যছাড় ও আকর্ষণীয় উপহারের ব্যবস্থা রাখছেন ব্যবসায়ীরা। মেলায় স্বল্পমূল্যে ল্যাপটপ কম্পিউটার, ডিজিটাল ক্যামেরা, এলসিডি মনিটর, টিভিকার্ড, পেনড্রাইভ ও মেমোরি কার্ডসহ সব ধরনের প্রযুক্তি পণ্য পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরো বলেন, 'দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের প্রায় ৭০ শতাংশ পণ্যের জোগান দেয় মাল্টিপ্ল্যান সেন্টার।' শীতাতপ নিয়ন্ত্রিত এ মার্কেটে তৃতীয় থেকে দশমতলা পর্যন্ত ৯৬ হাজার বর্গফুট এলাকাজুড়ে প্রায় সাড়ে ৪০০রও বেশি বিক্রয় প্রতিষ্ঠান রয়েছে। বিক্রির পাশাপাশি এ মার্কেটে এসব পণ্য মেরামত সেবাও দেওয়া হচ্ছে বলে তিনি জানান।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সমিতির মহাসচিব সুব্রত সরকার জানান, মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এর বিপরীতে দেওয়া কুপনের ভিত্তিতে প্রতিদিন দুবার করে র‌্যাফল ড্র অনুষ্ঠিত হবে। তবে স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা বিনা মূল্যে মেলায় প্রবেশ করতে পারবে। এ ছাড়া ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ পরিবহনের ব্যবস্থা করছে মেলা কমিটি। মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার, আন্তকলেজ বিতর্ক প্রতিযোগিতা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও রক্তদান কর্মসূচি।

No comments

Powered by Blogger.