সংসদে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী-প্রশাসনে চারদলীয় জোট সরকারের 'ভূত' কাজের গতি কমিয়ে দিচ্ছে

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান বলেছেন, প্রশাসনে চারদলীয় জোট সরকারের 'ভূত' এখনো রয়েছে। তাই ইচ্ছা থাকলেও দ্রুতগতিতে কাজ করতে পারছে না সরকার। গতকাল সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য খান টিপু সুলতানের এক সম্পূরক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী এ কথা বলেন। প্রশাসনের বিভিন্ন স্তরে চারদলীয় জোটের প্রেতাত্মার কথা জানিয়ে তিনি বলেন, দ্রুতগতিতে কাজ করার প্রচেষ্টা


থাকলেও ঘাপটি মেরে থাকা ভূতের কারণে কাঙ্ক্ষিত গতিতে এগিয়ে যেতে পারছে না সরকার।নরুল ইসলাম সুজনের অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পে ইতিমধ্যে ৪, ৫ ও ১৭ নম্বর সেক্টরের আংশিক প্লটের দখল হস্তান্তর করা হয়েছে। ১ নম্বর সেক্টরে বরাদ্দ গ্রহীতাদের প্লটের দখল দেওয়ার কাজ চলছে। চলতি বছরের মধ্যেই উত্তরায় বরাদ্দকৃত প্লটপ্রাপ্তদের দখল হস্তান্তর সম্ভব হবে।
প্রতিমন্ত্রী বলেন, সম্প্রসারিত উত্তরা তৃতীয় পর্ব প্রকল্পের ১৫ নম্বর সেক্টরে বরাদ্দ পাওয়া সবাইকে দখল বুঝিয়ে দেওয়ার কাজ শেষ হয়েছে। পূর্বাচল নারায়ণগঞ্জ অংশের অবশিষ্ট সেক্টরগুলোতে প্লট বরাদ্দ পাওয়াদের ২০১৩ সালের মধ্যে হস্তান্তর করা হবে।
মোশতাক আহমেদ রুহীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরের ৬৫ শতাংশ এলাকা বহুতল ভবন নির্মাণের উপযোগী নয়, এ ধরনের তথ্য রাজউকের কাছে নেই। তবে ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্ল্যানের আওতায় ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ অনুযায়ী বহুতল ভবন নির্মাণের অনুমোদন দেওয়া হয়ে থাকে। বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে সারা দেশে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ৪০ হাজার ৬১৫টি বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। এ আবাসন বাবদ সরকারের প্রতিবছর আয় ২৪ কোটি ৩১ লাখ ২৪ হাজার ৫০০ টাকা।
ছাত্রছাত্রীরা এখনো নিরাপদ নয় : শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদকে বলেছেন, স্কুল ও কলেজে যাতায়াতের সময় ইভ টিজিং অনেকাংশে কমলেও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নামধারী কিছু কুলাঙ্গারের কারণে ছাত্রছাত্রীরা এখনো নিরাপদ নয়। সাম্প্রতিক সময়ে এ ধরনের কিছু ঘটনা অভিভাবক, শিক্ষার্থী ও জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। শিক্ষক নামধারী ছাত্রী নির্যাতনকারীদের জায়গা শিক্ষাপ্রতিষ্ঠানে নেই।
বেগম ফরিদুন্নাহার লাইলির প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইভ টিজিং ও ছাত্রী নির্যাতনের ঘটনায় ইতিমধ্যে বেশ কয়েকজন শিক্ষককে চাকরি থেকে অপসারণ ও বিচারের জন্য সোপর্দ করা হয়েছে। এ জন্য মন্ত্রণালয় দেশের বিভিন্ন স্কুলের প্রধানদের নিয়ে সভা করে দুষ্কৃতিকারী শিক্ষকদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে।
নাসিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৩৪টি পাবলিকসহ মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৮৬টি। তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষার্থীর সংখ্যা ১৮ লাখ ৬৫৯ জন (জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ) এবং জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ব্যাতীত শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫৯ হাজার ৩৭৯ জন।
আট হাজার ৭৪৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় : মো. শাহরিয়ার আলমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে আট হাজার ৭৪৯টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওবিহীন রয়েছে। এর মধ্যে এক হাজার ৫৬৪টি স্কুল, এক হাজার ২৭৫টি মাদ্রাসা, ৬৩২টি কলেজ ও দুই হাজার ১৬টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।
সরকারি কলেজে সাড়ে তিন হাজার শিক্ষকের পদ শূন্য : সাধনা হালাদারের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, দেশের সব সরকারি কলেজে বর্তমানে সাড়ে তিন হাজার শিক্ষকের পদ খালি রয়েছে। বিসিএসের মাধ্যমে শিগগিরই শূন্যপদগুলো পূরণ করা হবে।
১০ হাজার প্রাইমারি শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে : সুবিদ আলী ভুঁইয়ার প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. আফসারুল আমিন বলেন, চলতি অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। মোট শূন্যপদের ৬০ শতাংশ নারী, ২০ শতাংশ পোষ্য ও ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের দিয়ে পূরণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.