রোববার থেকে সব শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা

গামী রোববার থেকে দেশের শেয়ারবাজারের সব শেয়ার ও মিউচুয়াল ফান্ডের অভিহিত মূল্য অভিন্ন হতে যাচ্ছে। নিয়ন্ত্রক সংস্থা এসইসির এ বিষয়ে গত ১৫ সেপ্টেম্বর আদেশ জারির পর ইতিমধ্যে সংশ্লিষ্ট কোম্পানি এবং মিউচুয়াল ফান্ড ব্যবস্থাপক তাদের শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।এসইসির সিদ্ধান্ত অনুযায়ী যেসব শেয়ার ও মিউচুয়াল ফান্ডের অভিহিত মূল্য পরিবর্তন হচ্ছে, সে ১২৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের
রেকর্ড ডেট অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর। এ কারণে আজ সোমবার থেকে বুধবার পর্যন্ত সংশ্লিষ্ট শেয়ার ও মিউচুয়াল ফান্ড স্পট মার্কেটে লেনদেন হবে। রেকর্ড ডেটের কারণে বৃহস্পতিবার এসব কোম্পানির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।
বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার, মিউচুয়াল ফান্ড, বন্ড ও ডিবেঞ্চারের সংখ্যা ২৭০টি। এর মধ্যে ৮টি ডিবেঞ্চার ও ৩টি করপোরেট বন্ড। ১০০ টাকা অভিহিত মূল্যের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ১২৭টি। এর মধ্যে মিউচুয়াল ফান্ডের সংখ্যা ১৪টি এবং শেয়ার সংখ্যা ১১২টি। এ ছাড়া এক টাকা অভিহিত মূল্যের এইমস মিউচুয়াল ফান্ডটিরও অভিহিত মূল্য ১০ টাকায় রূপান্তর করা হবে।
সংশ্লিষ্ট সূত্রের তথ্য অনুযায়ী ইতিমধ্যে কোম্পানিগুলো বিশেষ সাধারণ সভা (ইজিএম) করে অভিহিত মূল্যের পরিবর্তনের বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতি গ্রহণ এবং কোম্পানির সংঘ স্মারক ও সংঘবিধি সংশোধন করা হয়েছে।
প্রসঙ্গত, অভিহিত মূল্যের ভিন্নতার কারণে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানির শেয়ারের প্রকৃত মূল্য নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় বাজার সংশ্লিষ্টদের পক্ষ থেকে বাজারের সব শেয়ার ও মিউচুয়াল ফান্ডের অভিন্ন অভিহিত মূল্য করার প্রস্তাব করা হয়। ২০০৯ সালের ৫ নভেম্বর শেয়ারবাজার সংশ্লিষ্ট বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের এক গুরুত্বপূর্ণ সভায় অভিন্ন অভিহিত মূল্য গঠনের প্রস্তাব গ্রহণ করা হয়। এর ভিত্তিতে অর্থ মন্ত্রণালয় নিয়ন্ত্রক সংস্থা এসইসিকে অভিহিত মূল্য পরিবর্তন করার জন্য নির্দেশনা প্রদান করে।
যেগুলোর অভিহিত মূল্য পরিবর্তন হচ্ছে
মিউচুয়াল ফান্ড : ১ম বিএসআরএস, ১ম আইসিবি, ২য় আইসিবি, ৩য় আইসিবি, ৪র্থ আইসিবি, ৫ম আইসিবি, ৬ষ্ঠ আইসিবি, ৭ম আইসিবি, ৮ম আইসিবি, এইমস ১ম, আইসিবি ১ম এনআরবি, আইসিবি ২য় এনআরবি, আইসিবি এএমসিএল ১ম, আইসিবি এএমসিএল ২য় ও আইসিবি এএমসিএল ইসলামিক।
শেয়ার : এবি ব্যাংক, অগ্রণী ইন্স্যুরেন্স, এএমসিএল (প্রাণ), আনলিমা ইয়ার্ন, এপেক্স এডেলসি, এপেক্স ফুড, এপেক্স স্পিনিং, এপেক্স ট্যানারি, আরামিট সিমেন্ট, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বঙ্গজ, ব্যাংক এশিয়া, বে-লিজিং, বিডি অটোকার, বিডি ল্যাম্প, বিডি থাই, বিআইএফসি, ব্র্যাক ব্যাংক, বিএসসি, বিএসআরএম স্টিল, বেক্সিমকো সিনথেটিক্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, সিটি ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, চিটাগাং ভেজিটেবলস, ডিবিএইচ, ডেল্টা স্পিনিং, ডেসকো, ঢাকা ইন্স্যুরেন্স, দেশ গার্মেন্টস, ডাচ্-বাংলা ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবলস, ইস্টার্ন হাউজিং, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, ফার্সদ্ব লিজ ইন্টারন্যাশনাল, ফু-ওয়াং সিরামিক্স, জেমিনি সি ফুড, গ্গ্নোবাল ইন্স্যুরেন্স, হেইডেলবার্গ সিমেন্ট, এইচআর টেক্স, ইবনেসিনা, আইসিবি, আইডিএলসি, আইএফআইসি, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স, আইপিডিসি, ইসলামী ব্যাংক, ইসলামিক ফাইন্যান্স, ইসলামিক ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, জুট স্পিনিং, কেঅ্যান্ডকিউ, কোহিনুর কেমিক্যাল, লিবরা ইনফিউশন, মার্কেন্টাইল ব্যাংক, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, মিথুন নিটিং, মুন্নু সিরামিক্স, মুন্নু স্টাফলার্স, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং, নিটল ইন্স্যুরেন্স, নর্দার্ন ইন্স্যুরেন্স, ন্যাশনাল পলিমার, এনটিসি, ন্যাশনাল টিউবস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওয়ান ব্যাংক, অরিয়ন ইনফিউশন, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ফার্মা এইডস, ফনিক্স ফাইন্যান্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, পাওয়ার গ্রিড, প্রগতি ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, প্রাইম টেক্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রহিমা ফুড, রহিম টেক্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, রেনাটা, রিপাবলিক ইন্স্যুরেন্স, রূপালী ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সাফকো, এস আলম, শমরিতা, সিঙ্গার, সোনালি আঁশ, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সোনারগাঁ টেক্স, সাউথইস্ট ব্যাংক, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক, স্টাইল ক্রাফট, তা'কাফুল ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, তিতাস গ্যাস, ট্রাস্ট ব্যাংক, ইউএলসি, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং ওসমানিয়া গ্গ্নাস।

No comments

Powered by Blogger.