অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে জটিল ইস্যুর সুরাহা হয়েছে : বাণিজ্যমন্ত্রী

মিয়ানমারের সঙ্গে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে নতুন করে সম্ভাবনার দ্বার উম্মোচিত হয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। তিন দিনের মিয়ানমার সফর শেষে দেশে ফেরার পর গতকাল মন্ত্রী বলেছেন, চাষাবাদের জন্য জমি লিজ গ্রহণ, সমুদ্র ও আকাশপথে যোগাযোগ স্থাপন এবং উভয় দেশের মধ্যে বিনিয়োগ সম্প্রসারণে দুই দেশই আন্তরিক।বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী মিয়ানমারের


সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন এবং ওই দেশের নতুন সরকারের সঙ্গে বাণিজ্যিক বিষয়ে একাধিক জটিল ইস্যুর সুরাহা করার জন্য সফরকে গুরুত্বপূর্ণ বলে দাবি করেন।
মন্ত্রী বলেন, মিয়ানমার এলসির (ঋণপত্র) মাধ্যমে বাণিজ্য করার ক্ষেত্রে অভিজ্ঞ নয়। তাদের কাছে এ বিষয়টি নতুন। এলসির বিষয়ে ধারণা নিতে মিয়ানমারের একটি প্রতিনিধিদলকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়েছি। এজন্য বাংলাদেশের সোনালী ব্যাংক এবং মিয়ানমার ইকোনমিক ব্যাংকসহ তিনটি ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে।
সফরে দুই দেশের মধ্যে যোগাযোগ সম্পর্ক উন্নয়নে একাধিক রুট নির্বাচন করা হয়েছে। এজন্য এশিয়ান হাইওয়ের সঙ্গে যোগসূত্র স্থাপন, সমুদ্রপথে জাহাজ চলাচল ও আকাশপথে সরাসরি বিমান চলাচলের ক্ষেত্রে আলোচনা হয়। ইয়াঙ্গুন-টেকনাফ-চট্টগ্রাম সরাসরি জাহাজ চলাচল এবং বিমান চলাচলের ক্ষেত্রে রুট নির্বাচনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে বসে আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে কর্মপন্থা নির্ধারণ করা হবে।
তিনি আরো বলেন, মিয়ানমারে জমি লিজ নিয়ে চাষাবাদের জন্য ওই দেশের জমির লিজ-সংক্রান্ত নীতিমালা চাওয়া হয়েছে। ওই নীতিমালা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
মিয়ানমারে আলুর চাহিদার বিষয়ে সম্ভাবনার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আলু আমদানির বিষয়ে আশ্বাস মিলেছে। চলতি অর্থবছরে এক লাখ টন আলু রপ্তানি হবে। ১ জানুয়ারি শুরু হতে যাওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১২ মিয়ানমারের বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আগামী মাসের ৫-৭ তারিখে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমার সফরে যাবেন। সেখানে দুই দেশের মধ্যে বিনিয়োগ চুক্তি সম্পাদন হবে। সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের সহসভাপতি মো. জসিম উদ্দিন, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলালউদ্দিন উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.