সাক্ষাৎকার-এটা আমার প্রথম পুরস্কার

ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় 'প্রাণের খেলা'য় গান রবীন্দ্রসংগীত পরিবেশন করবেন শিল্পী নন্দিতা ইয়াসমিন। তাঁর সঙ্গে কথা বলেছেন রবিউল ইসলাম জীবনগানের শুরুটা কিভাবে?প্রাতিষ্ঠানিকভাবে আমার রবীন্দ্রসংগীতে হাতেখড়ি ১১ বছর বয়সে, ১৯৮৩ সালে। আমার বাবা মুস্তাফা নুরুল ইসলামের সঙ্গে রবীন্দ্রসংগীত ব্যক্তিত্ব কলিম শরাফীর ভালো বন্ধুত্ব ছিল। সেই সুবাদে কলিম শরাফীর গানের স্কুল 'সংগীত ভবন'-এর প্রথম ছাত্রী


হিসেবে ভর্তি হই। সেখানে টানা ৯ বছরের একটি কোর্স সম্পন্ন করি। এরপর ১৯৯২ সালে শেখা শুরু করি সাদী মহম্মদের কাছে। মাঝে মাস্টার্স (সমাজবিজ্ঞান) করতে চলে যাই যুক্তরাষ্ট্রে। দেশে ফিরে আবার শিখতে শুরু করি সাদী মহম্মদের কাছে। পাশাপাশি মিতা হকের কাছেও মাঝেমধ্যে তালিম নিই।
আজকের অনুষ্ঠান নিয়ে বলুন?
আজ আমি ভিন্ন একটা কনসেপ্টে গানগুলো করব। বিভিন্ন বয়সে রবীন্দ্রনাথ যে গানগুলো লিখেছিলেন, সেগুলো থেকে বাছাই করে বয়সের ধারাবাহিকতায় ১৫-১৬টি গান করব। এতে এক অনুষ্ঠানেই তাঁর বিভিন্ন বয়সে লেখা গান সম্পর্কে শ্রোতারা জানতে পারবেন। আমার গান পরিবেশনার পাশাপাশি অনুষ্ঠানে সেতার বাজিয়ে শোনাবেন নবীন শিল্পী নিশিত দে।
আপনি তো এবার শ্রেষ্ঠ রবীন্দ্রসংগীত শিল্পী (জনপ্রিয়তায়) হিসেবে 'সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস' পেয়েছেন। অনুভূতি কেমন?
জীবনের প্রথম পুরস্কার। তাই অন্য রকম আনন্দ পেয়েছি! আমার হাতে পুরস্কারটি তুলে দিয়েছেন আমার ওস্তাদ সাদী মহম্মদ। এটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে।
কোন অ্যালবামের জন্য এই স্বীকৃতি পেলেন?
আমার দ্বিতীয় একক 'আবার যদি ভাসাই ভেলা'র জন্য। ২০১০ সালে বেঙ্গল মিউজিক থেকে অ্যালবামটি প্রকাশ পেয়েছিল। তার আগে রবীন্দ্রসংগীত নিয়ে আমার প্রথম অ্যালবাম 'বাজাও স্বর্ণবীণা' (২০০৮) প্রকাশ পেয়েছিল সুরের মেলা থেকে।
তৃতীয় অ্যালবাম প্রকাশ করবেন কবে?
কিছুদিনের মধ্যেই কাজ শুরু করব। এই অ্যালবামটির সংগীতায়োজন করবেন কলকাতার দূর্বাদল চট্টোপাধ্যায়। আগামী বছরের শুরুতেই অ্যালবামটি প্রকাশ করার ইচ্ছা আমার।

No comments

Powered by Blogger.