ন্যাটোর দুঃখ প্রকাশ 'যথেষ্ট নয়' : পাকিস্তান

ন্যাটোর বিমান হামলায় ২৪ সেনা নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানে ক্ষোভ বাড়ছে। এ ঘটনায় ন্যাটোপ্রধানের দুঃখপ্রকাশ প্রত্যাখ্যান করেছে পাকিস্তানের সেনাবাহিনী। সামরিক মুখপাত্র মেজর জেনারেল আতহার আব্বাস গতকাল সোমবার বলেন, দুঃখপ্রকাশ 'যথেষ্ট নয়'। তিনি সতর্ক করে বলেন, এ ঘটনায় আফগানিস্তানের সঙ্গে সহযোগিতার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। পাকিস্তানের জনগণও হামলার প্রতিবাদে গতকাল ব্যাপক বিক্ষোভ-সমাবেশ করেছে।


এসব সমাবেশ থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোচ্ছেদের দাবি জানানো হয়।শনিবারের ওই হামলার পরপরই ন্যাটোর রসদ সরবরাহের পথ বন্ধ করে দেয় ইসলামাবাদ। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই পথ এখন থেকে স্থায়ীভাবে বন্ধ থাকবে।
আব্বাস গতকাল বিবিসি উর্দুকে বলেন, ওই হামলা আফগানিস্তানের সঙ্গে সম্পর্কে 'গভীর ক্ষতিকর প্রভাব' ফেলব। আফগানিস্তান যুদ্ধে তাঁর দেশের সহযোগিতার দিক থেকে ন্যাটো মারাত্মক পরিণতির মুখে পড়বে বলে তিনি হুমকি দেন। পাকিস্তানের তরফ থেকে প্রথমে গুলি ছোড়া হয়েছে বলে যে অভিযোগ রয়েছে, তাও প্রত্যাখ্যান করেন তিনি। 'এটা সত্য নয়। তারা অজুহাত দিচ্ছে। তাদের কেউ হতাহত হয়নি।' তিনি বলেন, ন্যাটো আগেও এ ধরনের অভিযান চালিয়েছে। এগুলো আর সহ্য করা হবে না।
ন্যাটো প্রধান অ্যান্ডার্স ফাগ রাসমুসেন গত রবিবার এক বিবৃতিতে এ হামলাকে 'দুঃখজনক ও অনিচ্ছাকৃত' বলে দুঃখপ্রকাশ করেন। এ প্রসঙ্গে আব্বাস বলেন, 'আমরা একে যথেষ্ট বলে মনে করছি না, গ্রহণও করব না।' তিনি জানান, এক ঘণ্টারও বেশি সময় ধরে ন্যাটো বাহিনীর এই হামলা চলে। এমনকি হামলা বন্ধে স্থানীয় কমান্ডাররা ন্যাটো বাহিনীর সঙ্গে যোগাযোগ করার পরও তা অব্যাহত ছিল। পাকিস্তানের দাবি, আফগান সীমান্তবর্তী পাকিস্তানের মোহমান্দ জেলার দুটি সেনা চৌকিতে গত শনিবার বিনা উসকানিতে বিমান হামলা চালায় ন্যাটো বাহিনী। নিহতদের মধ্যে দুজন সেনা কর্মকর্তাও রয়েছেন। এরই মধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে ন্যাটো।
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক বলেছেন, পাকিস্তানের ভেতর দিয়ে ন্যাটোর রসদ সরবরাহ এবার স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ইসলামাবাদে তিনি সাংবাদিকদের বলেন, 'পাকিস্তানিদের আবেগের প্রতি ন্যাটো বাহিনীর শ্রদ্ধাশীল হওয়া উচিত।' তিনি জানান, ন্যাটোর যেসব রসদবাহী ট্রাক এখন পাকিস্তানে রয়েছে সেগুলোকেও সীমান্ত অতিক্রম করতে দেওয়া হবে না। আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে লড়াইরত এক লাখ ৪০ হাজার মার্কিন সেনার জন্য রসদ সরবরাহে পাকিস্তানের ওপর নির্ভরশীল যুক্তরাষ্ট্র। তাদের ৪৯ শতাংশ রসদ এ পথেই যায়। এতে খরচও তুলনামূলকভাবে কম।
ইসলামাবাদে গতকাল যুক্তরাষ্ট্রবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভ থেকে শত শত পাকিস্তানি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবি জানায়। সুশীল সমাজের প্রতিনিধি, আইনজীবী, ব্যবসায়ী ও ছাত্ররা এ বিক্ষোভের আয়োজন করে। উত্তর-পশ্চিম পাকিস্তানের পেশোয়ার শহরেও একই ধরনের বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা 'যুক্তরাষ্ট্র নিপাত যাক', 'সন্ত্রাসবিরোধী লড়াই বর্জন কর' বলে স্লোগান দেয়। এ ছাড়া ঘটনাস্থল মোহমান্দ, করাচি, মুলতান ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরেও একই ধরনের বিক্ষোভ হয়।
চীনের উদ্বেগ : পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চীন এ হামলার ঘটনায় 'গভীরভাবে মর্মাহত' হয়েছে বলে জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই গতকাল এক নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে বলেন, 'এ ঘটনায় চীন গভীরভাবে মর্মাহত ও উদ্বিগ্ন। পাকিস্তানে নিহতদের পরিবারের প্রতি গভীর সহানুভূতি জানাচ্ছে চীন।' সূত্র : বিবিবি, এএফপি।

No comments

Powered by Blogger.