টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদ সিলেট ছাড়িয়ে নিউ ইয়র্কে

ভারতের টিপাইমুখে বাঁধ নির্মাণের প্রতিবাদে সিলেটে লাগাতার আন্দোলন শুরু হয়েছে। গতকাল সোমবার বিভিন্ন সংগঠন মানববন্ধন কর্মসূচির পাশাপাশি সভা-সমাবেশ, মানববন্ধন ও মিছিল করেছে। তা ছাড়া যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেও বিক্ষোভ সমাবেশ হয়েছে। বিএনপি ঘোষিত টানা ৯ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল সিলেটে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে। কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব


করেন দলের কেন্দ্রীয় সহসভাপতি ও জেলা শাখার আহ্বায়ক অ্যাডভোকেট শামসুজ্জামান জামান। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলী। সভায় ইলিয়াস আলী বলেন, নির্বাচনের আগে জনগণকে দেওয়া ওয়াদা ভুলে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সরকারের বর্তমান কার্যক্রম দেখে মনে হচ্ছে, ভারতের এজেন্ডা বাস্তবায়ন এবং ভারতের স্বার্থ রক্ষাই শেখ হাসিনার অঙ্গীকার ছিল। তিনি বলেন, ভারতের একক কর্তৃত্বে টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে সিলেটসহ বাংলাদেশের বিবেকবান মানুষরা প্রতিবাদ করলেও শেখ হাসিনা এবং তাঁর দলের নেতারা এ ব্যাপারে নিশ্চুপ। এই সরকার ক্ষমতায় আসার পর বিভিন্ন গোপন চুক্তির মাধ্যমে বাংলাদেশকে ভারতের হাতে তুলে দেওয়ার সব ব্যবস্থা করেছে।
সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল গফফার, মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি নাসিম হোসাইন প্রমুখ।
এদিকে টিপাইমুখ বাঁধের প্রতিবাদে ফোরাম অব ডিপোমা ইঞ্জিনিয়ার্স সিলেট মহানগরীর উদ্যোগে দুপুরে কোর্ট পয়েন্টে এবং আমার সিলেট সামাজিক সংস্থার উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন পালিত হয়। আমার সিলেটের মানববন্ধনে সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিম ও শাহিনুর পাশা চৌধুরীসহ বিভিন্ন ব্যক্তি অংশ নেন।
নিউ ইয়র্কে বিক্ষোভ সমাবেশ : টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে নিউ ইয়র্ক স্টেট বিএনপি এবং বিএনপির ৩৪টি অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে জ্যাক্সন হাইটস্থ ৭৩ স্ট্রিটে গত রবিবার এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশ থেকে আগামী ডিসেম্বর মাসে ৩৪ সংগঠনের ব্যানারে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে অবস্থিত ভারতীয় কনস্যুলেট অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। নিউ ইয়র্ক স্টেট বিএনপির সিনিয়র সহ-সভাপতি এম এ খালেক আকন্দ গতকাল সোমবার এক ই-মেইল বার্তায় এ তথ্য জানান।
বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন নিউ ইয়র্ক স্টেট বিএনপির সভাপতি মাওলানা ওয়ালিউল্লাহ মো. আতিকুর রহমান। পরিচালনা করেন স্টেট বিএনপির সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান সাইদ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও ওয়াসিংটন ট্রাই স্টেট বিএনপির সভাপতি সরাফত হোসেন বাবু, বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সংগঠনিক সম্পাদক বেলাল মাহমুদ, যুগ্মসাধারণ সম্পাদক কাজী আজম ও নিউ ইয়র্ক স্টেট বিএনপির সিনিয়র সহ-সভাপতি এম এ খালেক আকন্দ। অন্যদের মধ্যে ছিলেন আলহাজ মো. গোলাম হোসেন, অধ্যাপক আ. মতিন, ওয়াহেদ আলী মণ্ডল, সৈয়দা মাহমুদা শিরিন, মাইনুল করিম টিপু, কামাল হোসেন ও মাহবুবুর রহমান।
সরাফত হোসেন বাবু বলেন, 'দেশ স্বাধীন হওয়ার পর থেকেই ভারত বাংলাদেশের স্বার্থবিরোধী কাজ করে যাচ্ছে। শুধু টিপাইমুখ বাঁধ নির্মাণই নয়, ভারত বাংলাদেশকে সিকিম বানাতে চায়। ভারতীয় সব চক্রান্তের বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে।' বেলাল মাহমুদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ও ভারত সব সময় বাংলাদেশের স্বার্থবিরোধী কাজ করে। দেশীয় ও আন্তর্জাতিক এ চক্রটি বাংলাদেশ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জিয়া পরিবারের বিরুদ্ধে চক্রান্ত করে যাচ্ছে। টিপাইমুখ প্রকল্পের মাধ্যমে ভারত বাংলাদেশকে মরুভূমি বানাতে চায়। টিপাইমুখ ফারাক্কার চেয়েও ভয়ংকর বলে মন্তব্য করেন তিনি।

No comments

Powered by Blogger.