দক্ষিণ এশিয়ায় শক্তিশালী ভূ-কম্পন

দক্ষিণ এশিয়ার তিন দেশ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়েছে। বাংলাদেশ সময় বেলা তিনটার দিকে ভূমিকম্পনটি অনুভূত হয়।
আজ সোমবার বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে।
কমপক্ষে এক মিনিট স্থায়ীত্বের ভূমিকম্পের সময় আফগানিস্তানের কাবুল, পাকিস্তানের ইসলামাবাদ ও ভারতের নয়াদিল্লির বিভিন্ন ভবনে থাকা লোকজন রাস্তায় বেরিয়ে আসে।
পাকিস্তানে নিহতের সংখ্যা বেড়ে ৫২
ভূমিকম্পের সময় জম্মু-কাশ্মীরের শ্রীনগরে অনেক ভবন থেকে মানুষ রাস্তায় নেমে আসেন। ছবি: রয়টার্স
শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নিহতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশটিতে আরও কয়েক শ ব্যক্তি আহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আজ সোমবার পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের অনলাইন সংস্করণের খবরে জানানো হয়, প্রথমে সাড়ে সাত মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরপর ওই এলাকায় ৪ দশমিক ৮ তীব্রতার আরেকটি ভূকম্পন অনুভূত হয়।
পাকিস্তানের করাচি, লাহোর, ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, কোয়েটা, কোহাত ও মালাকান্দসহ উত্তরাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে অনেক ভবন ও বাড়ি ধসে পড়েছে। এ ছাড়া পাহাড়ি এলাকায় ভূমিধসের ঘটনা ঘটেছে।
পাকিস্তানের সোয়াতের একটি হাসপাতালে ভূমিকম্পে আহত ১৯৪ জন এবং পেশোয়ারের আরেকটি হাসপাতালে শতাধিক আহত ব্যক্তিকে ভর্তি করা হয়েছে বলে প্রাথমিক খবরে জানানো হয়।
আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১৭
ভূমিকম্পের সময় ভারতের রাজধানী নয়াদিল্লির ভবনগুলো থেকে লোকজন আতঙ্কে রাস্তায় চলে আসেন। ছবি: রয়টার্স
শক্তিশালী ভূমিকম্পে আফগানিস্তানে কমপক্ষে ১৭ নিহত ও ৫৫ জন আহত হয়েছে। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়।
দেশটির তাখার প্রদেশের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান রয়টার্সকে বলেন, তাখারের তালোকান শহরের একটি বিদ্যালয়ে ভূমিকম্পের সময় হুড়োহুড়ি করে শ্রেণিকক্ষ থেকে করে বের হতে গিয়ে ১২ ছাত্রী নিহত হয়েছে।
দেশটির কয়েকটি অঞ্চল থেকে আরও পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে।
বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, দক্ষিণ এশিয়ার তিন দেশ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়েছে। বাংলাদেশ সময় বেলা তিনটা ৯ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়।
ভূমিকম্পের সময় আফগানিস্তানের কাবুল ছাড়াও পাকিস্তানের ইসলামাবাদ ও ভারতের নয়াদিল্লির বিভিন্ন ভবনে থাকা লোকজন রাস্তায় বেরিয়ে আসে।
ভারতেও শক্তিশালী ভূকম্পন অনুভূত
ভূমিকম্পের পর সব ভবন থেকে দ্রুত লোকজন বাইরে বের হয়ে আসে। জম্মু-কাশ্মীরের শ্রীনগরের এই শিক্ষার্থীরাও রাস্তায় চলে আসে। তাদের চোখে-মুখে আতঙ্ক। ছবি: রয়টার্স
ভারতের দিল্লি, কাশ্মীর, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও পাঞ্জাবে আজ সোমবার শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে সাড়ে সাত মাত্রার ওই ভূকম্পনটি অনুভূত হয়।
ভারতের এনডিটিভির খবরে এ কথা জানানো হয়।
ভূমিকম্পের পর পর লোকজন ভবন ছেড়ে বাইরে বেরিয়ে আসে। ভূমিকম্পের সময় প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দিল্লির মেট্রো সার্ভিস বন্ধ করে দেওয়া হয়।
এদিকে ভূমিকম্পের কারণে জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে টেলিফোন ও বিদ্যুৎ লাইন বন্ধ হয়ে গেছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

No comments

Powered by Blogger.