সিপিবি-বাসদের হুমকি- তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল না করলে গণপ্রতিরোধ

তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল না করলে সারা দেশে গণপ্রতিরোধ গড়ে তোলার হুমকি দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।
গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ থেকে এ হুঁশিয়ারি জানানো হয়েছে। একই সঙ্গে বিদ্যুতের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধেরও দাবি জানিয়েছে দল দুটি।
সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, মানুষ এমনিতে মূল্যস্ফীতির চাপে জর্জরিত। তেলের মূল্যবৃদ্ধি এ চাপ আরও বাড়িয়েছে। তিনি বলেন, কৃষক যেখানে ফসল বিক্রি করে উৎপাদন খরচ তুলতে পারছে না, সেখানে ডিজেলের মূল্যবৃদ্ধি তাদের ওপরে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে নেমে এসেছে। জ্বালানি তেলের বাড়তি দাম না কমালে জনপ্রতিরোধ গড়ে তুলে সরকারকে দাবি আদায়ে বাধ্য করা হবে।
সমাবেশে অন্য বক্তারা ভাড়াভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো ‘লুটপাটের চুক্তির’ মাধ্যমে করা হয়েছে বলে অভিযোগ করেন। তাঁরা এসব চুক্তি বাতিল ও নবায়ন না করা এবং সরকারি উদ্যোগে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের দাবি জানান।
সমাবেশ শেষে জাতীয় সংসদ ভবন অভিমুখে একটি মিছিল বের করা হয়। মিছিলটি সংসদ ভবন অভিমুখে রওনা হলে পুলিশ শাহবাগে তা আটকে দেয়। পরে মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাক খালেকুজ্জামান, সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদসহ আটসদস্যের একটি প্রতিনিধিদল সংসদে স্পিকারের কাছে স্মারকলিপি দিয়ে আসে।

No comments

Powered by Blogger.