ইরানে ইসলামি বিপ্লব বার্ষিকী পালিত

ইরানে গতকাল রোববার ৩৪তম বিপ্লব বার্ষিকী পালিত হয়েছে। ১৯৭৯ সালের এ দিনে মার্কিন সমর্থিত রাজতান্ত্রিক সরকারের বিরুদ্ধে ইরানিদের ইসলামি বিপ্লব বিজয় লাভ করেছিল।
বিপ্লববার্ষিকী উপলে রাজধানী তেহরানসহ দেশের সর্বত্র বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। রাজধানীর আজাদি চত্বরে লাখ লাখ জনতার  মহাসমাবেশে ভাষণ দেন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। তারা ইসলামি বিপ্লবের পে এবং ইহুদি রাষ্ট্র ইসরাইল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিভিন্ন সেøাগান  দেন। অনেকের হাতেই ছিল আমেরিকা ও ইসরাইলবিরোধী বিভিন্ন সেøাগান লেখা ব্যানার ও প্ল্যাকার্ড।

প্রতি বছর ইসলামি বিপ্লব বার্ষিকী উপলে ইরানে জাতীয়ভাবে ১০ দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় ইসলামি বিপ্লব বিজয়ের পর অর্জিত নানা ধরনের সাফল্যের কথা রঘাষণা করা হয়। ইরান ছাড়াও বিশ্বের আরো অনেক দেশে এ বিপ্লববার্ষিকী পালিত হয়। নিজস্ব প্রযুক্তিতে তৈরি ফাকুর পেণাস্ত্রের সফল পরীা

এ দিকে নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘ফাকুর’ পেণাস্ত্রের সফল পরীা চালিয়েছে ইরানের সেনাবাহিনী। আকাশ থেকে আকাশে নিপেযোগ্য এ পেণাস্ত্রের পরীা চালানো হয়েছে বলে জানান উপপ্রতিরামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মেহদি ফারাহি।

গতকাল রোববার এফ-১৪ জঙ্গি বিমান থেকে এ পেণাস্ত্র নিপে করা হয়। জেনারেল ফারাহি বলেন, আগামী কয়েক দিনের মধ্যে কাদের (সম) এবং নাসর (বিজয়ী) নামে দু’টি ক্রুজ পেণাস্ত্রের পরীা চালানো হবে।

No comments

Powered by Blogger.