তিউনিসিয়ায় নতুন সরকার গঠনে ব্যর্থ হলে পদত্যাগ করবেন জেবালি

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হামাদি জেবালি হুমকি দিয়েছেন, তার আন নাহদা ও অন্যান্য দল টেকনোক্র্যাটদের নিয়ে তার নতুন সরকার গঠনের প্রস্তাব মেনে না নিলে তিনি পদত্যাগ করবেন।
নতুন সরকার গঠনের প্রস্তাব নিয়ে নিজ দলের সাথে বিরোধে জড়িয়ে পড়া জেবালি গত শনিবার বলেছেন, তিনি আগামী সপ্তাহের মাঝামাঝি নতুন সরকার গঠন করবেন। দেশটির সংবিধান পরিষদে প্রতিনিধিত্বশীল দলগুলো যদি ভোটাভুটিতে না দিয়েই সেই সরকারকে অনুমোদন দেয়, তাহলে তিনি প্রধানমন্ত্রী থাকবেন। নইলে তিনি পদত্যাগ করবেন এবং প্রেসিডেন্টকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আহ্বান জানাবেন। বর্তমান সরকার ভেঙে দিয়ে টেকনোক্র্যাটদের নিয়ে নতুন সরকার গঠনের যে চেষ্টা তিনি করেছিলেন গত ৭ ফেব্রুয়ারি তার দল আন নাহদা তা নাকচ করে দেয়ার পর এ কথা বললেন তিনি।

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী আরো জানান, নতুন সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের পদে অরাজনৈতিক ব্যক্তিদের নিয়োগ দেয়া হবে। বর্তমানে আন নাহদা পার্টির সদস্যরা এসব মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইনসহ সব মন্ত্রী পদে নিরপে টেকনোক্র্যাটদের নিয়োগ দেয়া হবে।

তিউনিসিয়ার রাজনৈতিক দলগুলোর সাথে পরামর্শ ছাড়াই নতুন সরকারের মন্ত্রী নিয়োগের বিষয়ে সব সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

No comments

Powered by Blogger.