মিসরে ইউটিউব বন্ধের নির্দেশ

ইনোসেন্স অব মুসলিম প্রদর্শনের মাধ্যমে ইসলাম ধর্মের অবমাননার দায়ে সামাজিক যোগাযোগের ভিডিও মাধ্যম ইউটিউব বন্ধের নির্দেশ দিয়েছেন মিসরের একটি আদালত।
গত শনিবার থেকে আগামী এক মাস পর্যন্ত দেশটিতে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। গুগল মালিকানাধীন ইউটিউব বন্ধ রাখতে যোগাযোগ ও বিনিয়োগ মন্ত্রণালয়কে নির্দেশ দেন দেশটির প্রশাসনিক আদালত। সরকারি সংবাদ সংস্থা মেনা এ খবর জানায়।

রায়ে বলা হয়, যেকোনো ধর্মে আঘাতকারী কোনো উসকানিমূলক ভিডিওচিত্র প্রদর্শিত হবে না এমন নীতিমালা থাকার পরও বিশ্ব শান্তির ধর্ম ইসলামকে অবমাননা করে নির্মিত চলচ্চিত্রটি সহজলভ্য করে প্রদর্শিত করে স্ববিরোধী অবস্থান নিয়েছে ইউটিউব।

এ ছাড়া ওই সময় বারবার মিসরীয় সরকারের আহ্বানের পরিপ্রেেিতও সাড়া দেয়নি ইউটিউব। সেই সময় মিসর সরকারের প থেকে বলা হয় শিগগির এ ব্যাপারে পদপে নেয়া হবে।

উল্লেখ্য গত বছর একজন ইহুদি নির্মাতা কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ সা:-কে কটা করে ইনোসেন্স অব মুসলিম চলচ্চিত্র নির্মিত হয়। এর প্রতিবাদে ফেটে পড়ে মুসলিম বিশ্ব। এ সময় সারা বিশ্বে সহিংসতায় তিন মার্কিন কূটনীতিকসহ কমপে ৩০ জন নিহত হয়। এ ছাড়া বিতর্কিত এই চলচ্চিত্রটি প্রদর্শন করায় গত ডিসেম্বরে অনির্দিষ্টকালের জন্য ইউটিউব ব্লক করে দেয় পাকিস্তান। সাইটটিতে পরিভ্রমণ নিষিদ্ধ করে দেয় লিবিয়া, ইন্দোনেশিয়া ও সৌদি আরব সরকারও।

No comments

Powered by Blogger.