নবেম্বরের প্রথম সপ্তাহে ৮ম শ্রেণী সমাপনী পরীক্ষা, অভিন্ন প্রশ্নপত্র

 চলতি বছরের নবেম্বরের প্রথম সপ্তাহে সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে অষ্টম শ্রেণী সমাপনী পরীৰা হবে। বর্তমান সরকারের আমলে ৫ম শ্রেণী সমাপনী পরীক্ষার পর এই প্রথম দেশে অষ্টম শ্রেণী সমাপনী পরীক্ষার দিন ধার্য হলো।
এই পরীক্ষা হবে ছাত্রছাত্রীদের জীবনে দ্বিতীয় সাধারণ পরীৰা। সরকারের আর্থিক সীমাবদ্ধতা থাকায় এক সঙ্গে সকল শিৰা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা সম্ভব হবে না বলে জানিয়েছেন শিৰামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। গতকাল মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, এমপিওভুক্তির জন্য যোগ্য শিৰা প্রতিষ্ঠানের সংখ্যা ৪ হাজার ৬৯৩ টি কিন্তু বাজেটে এ খাতে বরাদ্দ দেয়া হয়েছে মাত্র ১১২ কোটি টাকা।
তিনি বলেন, এ পর্যনত্ম এমপিওভুক্তির জন্য প্রায় ৭ হাজার আবেদনপত্র জমা পড়েছে। এসব আবেদনপত্র যাচাই-বাছাই করা হচ্ছে। শীঘ্র শিৰা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি শুরম্ন হবে। তবে বছরের যে সময়ই শিৰা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হোক না কেন এ বছর জানুয়ারি থেকেই তাদের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।
নাহিদ জানান, বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিৰা প্রতিষ্ঠানের সংখ্যা মোট ২৬ হাজার ৩শ' ৪০টি। এরমধ্যে মাধ্যমিক স্কুলের সংখ্যা ১৫ হাজার ৫শ' ১৫টি, কলেজ ২ হাজার ৩শ' ৮৬টি, মাদ্রাসা ৭ হাজার ৩শ' ৪৪টি ও কারিগরি প্রতিষ্ঠান এক হাজার ৯৫টি। এছাড়া ৪ হাজার ৬শ' ৯৩টি অনুমোদিত শিৰা প্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেৰায় রয়েছে। নতুন নীতিমালা অনুুযায়ী অনলাইনে ১ হাজার ৪শ' ১০টি ও দরখাসত্মের মাধ্যমে ৪ হাজার আবেদনপত্র জমা পড়েছে। মন্ত্রী জানান, ১৯৯৫ সালের জনবল কাঠামো এখনই সংশোধন করা হচ্ছে না। জনবল কাঠামো সংশোধন করা হলে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হবে। সেজন্য শিৰা মন্ত্রণালয় থেকে ইতোমধ্যে অর্থ ও সংস্থাপন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে।
বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিৰাকার্যক্রম শৃঙ্খলা ফিরিয়ে আনতে আজ 'বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন-২০০৯' জাতীয় সংসদে পাঠিয়েছে শিৰা মন্ত্রণালয়।

No comments

Powered by Blogger.