ভারি বস্তুর আঘাতে নিহত হয় আবু বকর- তদন্ত রিপোর্ট

 ভারি কোন বস্তুর আঘাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু বকরের মৃতু্য হয়েছে। তা টিয়ার শেলের আঘাতেও হতে পারে। আর যে সংঘর্ষ চলাকালে আহত হয়ে বকরের মৃত্যু হয় সে ঘটনার জন্য মূলত দায়ী ওই হলের ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সভাপতি ফারুকসহ দশজন।
এর মধ্যে দু'জন আছে ছাত্রদল এফ রহমান হল শাখার পদপ্রাপ্ত নেতা (তবে তারা ৰমতার পালা বদলের পর থেকে ছাত্রলীগ বনে যায়)।
এফ রহমান হলে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ ও বকর হত্যার ঘটনায় গঠিত তদনত্ম কমিটির প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে কমিটির এক সদস্য এসব তথ্য নিশ্চিত করেছেন। ২০ কর্মদিবসে কাজ করার পর মঙ্গলবার কমিটি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের কাছে ওই তদনত্ম প্রতিবেদন জমা দিয়েছে।
১ ফেব্রম্নয়ারি রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হলে আধিপত্য বিসত্মারকে কেন্দ্র করে ছাত্রলীগের দু'গ্রম্নপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে ৪০৪ নম্বর কৰের বেলকনিতে মাথায় গুরম্নতর আঘাতপ্রাপ্ত হন ইসলামের ইতিহাস বিভাগের ছাত্র আবু বকর ছিদ্দিক। ৩ ফেব্রম্নয়ারি সকালে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বকরকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত ডাক্তার। ওই রাতেই বিশ্ববিদ্যালয়ের প্রো উপাচার্য অধ্যাপক হারম্নন অর রশীদকে আহ্বায়ক করে তদনত্ম কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী বডি সিন্ডিকেট।
১৫ কর্মদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পরে পাঁচ দিন সময় বাড়িয়ে ২০ কর্মদিবসে কাজ শেষ হয়।

No comments

Powered by Blogger.