রাজশাহী নওগাঁয় আরও ২৮ নেতাকর্মী আটক

 রাজশাহী মহানগর পুলিশ শনিবার রাত থেকে রবিবার পর্যন্ত আরও ২৬ জামায়াত- শিবিরের নেতাকমর্ীকে আটক করেছে। এদের মধ্যে বোয়ালিয়া মডেল থানা পুলিশ ১২ এবং মতিহার থানা পুলিশ ১৪ জনকে আটক করে।
নওগাঁ সদর থানা পুলিশ শনিবার রাতে আরও দুই শিবির ক্যাডারকে গ্রেফতার করেছে। এদিকে গলাচিপায় ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা জামায়াত অফিস ও শিবির কর্মীদের একটি মেসে ভাংচুর চালিয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে তা-ব, ছাত্রলীগ কর্মী হতাহতের ঘটনায় মহানগর পুলিশ জামায়াত-শিবিরের আরও ২৬ নেতাকর্মী ও ক্যাডারকে আটক করেছে। শনিবার রাত থেকে রবিবার বিকেল পর্যনত্ম নগরীর বোয়ালিয়া মডেল থানা পুলিশ ১২ এবং মতিহার থানা পুলিশ ১৪ জনকে আটক করে। এদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক কর্মচারীসহ তিন ছাত্র রয়েছে।
এদিকে রবিবার বিকেলে পুলিশের নগর বিশেষ শাখার সহকারী কমিশনার তারিকুল ইসলাম জানান রবিবার হারম্ননার রশিদ (২৩), লুৎফর হোসেন (১৯), উম্মেদ আলী (৪৮), কোবাদ আলী (৬২), সুলতানুর রহমান (৫২) ও মামুনুর রশিদ (৪৫) নামের ৬ জনকে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। তিনি আরও জানান, ইতোপূর্বে আদালতের মাধ্যমে পুলিশ রিমান্ডে নেয়া ৪৫ জনকে জিজ্ঞাসাবাদ চলছে। রবিবার পর্যনত্ম তারা পুলিশকে উলেস্নখযোগ্য কোন তথ্য দেয়নি।
বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন জানান, দুপুর ১২টার দিকে নগরীর শালবাগান এলাকায় জামায়াত-শিবিরের একদল নেতাকর্মী বিােভ মিছিল করার চেষ্টা করে। খবর পেয়ে ওই এলাকাসহ বিভিন্ন ছাত্রাবাসে অভিযান চালিয়ে পুলিশ ১১ জনকে আটক করে। এর আগে রবিবার সকালে সপুরায় শাকিল নামের এক শিবির নেতার বাড়ি তলস্ন-াশি করে কিছু জিহাদী বইসহ তাকে আটক করা হয়। তাদের থানা হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
অন্যদিকে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফাজ্জল হোসেন বলেন, শনিবার দিবাগত রাতে এবং রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৪ শিবির নেতাকর্মী ও ক্যাডারকে আটক করা হয়েছে। এদের মধ্যে রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিবিরকর্মী সন্দেহে শফিকুল ইসলাম, সবুজ মিয়া এবং ওয়াসিম আকরাম ওরফে নাহিদকে আটক করা হয়েছে। নাহিদের নিকট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২টি এবং রাজশাহী বরেন্দ্র কলেজের ২টি মিলিয়ে ৪টি পরিচয়পত্র পাওয়া গেছে। এদিকে ক্যাম্পাসের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ছাত্রলীগ এক শিবিরকমর্ীকে ধরে পুলিশে সোপর্দ করে।

শনিবার রাতে নওগাঁ সদর থানার পুলিশ ইসলামী ছাত্র শিবিরের আরও ২ ক্যাডাকে গ্রেফতার করেছে। শহরের দয়ালের মোড়ে জামায়াত প্রতিষ্ঠিত ইসলামী হাসপাতালের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয় বলে পুলিশ জানিয়েছে। গ্রেফতারকৃতরা হলো_ নওগাঁর মান্দা উপজেলার সাতবাড়িয়া দ্বীপপাড়ার আব্দুস সালামের পুত্র আব্দুল কুদ্দুস (২৩) ও বদলগাছী উপজেলার গোরসাই পশ্চিমপাড়ার মকলেছার রহমানের পুত্র ইলিয়াস হোসেন (২৪)। এরা শিবিরের সক্রিয় সদস্য বলে পুলিশ জানিয়েছে। তাদের আদালতে পাঠানো হয়েছে।

গলাচিপায় উপজেলা জামায়াতের অফিস ও শিবির কমর্ীদের একটি মেস ভাংচুর হয়েছে। ছাত্রলীগ ও যুবলীগ কমর্ীরা রবিবার শেষ বিকেলে জামায়াত- শিবির রাজনীতি নিষিদ্ধের দাবিতে একটি মিছিল বের করে। মিছিলটি শহরের বিভিন্ন এলাকায় কয়েকবার প্রদণি করে। পুরনো লঞ্চঘাট এলাকায় মিছিলটি পেঁৗছলে বিুব্ধ নেতাকমর্ীরা হামলা চালিয়ে ভাংচুর করে জামায়াত ও শিবিরের অফিস। অফিসে থাকা আসবাবপত্রও ভাংচুর করে। এর পর বড় মসজিদ সংলগ্ন শিবির কর্মীদের একটি মেস ভাংচুর করে। পরে স্থানীয় পৌর মুক্তমঞ্চে উপজেলা ছাত্রলীগের সভাপতি ইসরাত হোসেন আব্বাসের সভাপতিত্বে এক সভা অনুুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.