তোপের মুখে ওয়াদুদ ভূঁইয়া

 সাংবাদিকদের তোপের মুখে পড়লেন বিএনপির আলোচিত সাবেক সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ ভূঁইয়া। তাঁর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলনক ত্যাগ করলেন সাংবাদিকরা।
সংবাদ সম্মেলন শেষ হওয়ার আগেই ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বৃহস্পতিবার এমন পরিস্থিতির মুখোমুখি হলেন খাগড়াছড়ি বিএনপির সভাপতি আব্দুল ওয়াদুদ ভূঁইয়া। পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতি সৃষ্টির পেছনে সরকারের একাংশ, বিশ্বব্যাংক এবং ইউএনডিপির হাত রয়েছে বলে তিনি অভিযোগ করেন। কিন্তু সাংবাদিকদের প্রশ্নের কোন সনত্মোষজনক জবাব দিতে পারেননি ওয়াদুদ ভূঁইয়া।
পার্বত্য চট্টগ্রামের সাম্প্রতিক পরিস্থিতির ওপর বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম সমধিকার আন্দোলন। সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়ক মনিরম্নজ্জামান মনিরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির আলোচিত সাবেক সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ ভূঁইয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের লিয়াজোঁ কমিটির সদস্য মোসত্মাফিজুর রহমান মিলস্নাত, কেন্দ্রীয় কমিটির সদস্য জিয়া উদ্দিন মাহমুদ, বেলায়েত হোসেন বেলা ও হাবিবুর রহমান হাবিব। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিরম্নজ্জামান মনির। মূল প্রবন্ধে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের উদ্ভূত পরিস্থিতি সৃষ্টির পেছনে সরকারের একাংশ, বিশ্বব্যাংক এবং ইউএনডিপির হাত রয়েছে।
এসব মদদদাতার সহায়তায় কতিপয় সশস্ত্র উপজাতীয় সন্ত্রাসী পার্বত্য চট্টগ্রামকে অস্থিতিশীল করে তুলছে। পাহাড়ে হত্যাকান্ডসহ বাঙালীদের শত শত ঘরবাড়ি আগুনে পুড়িয়ে দিচ্ছে তারা। সংবাদ সম্মেলনে আব্দুল ওয়াদুদ ভঁূইয়া বলেন, অবৈধ অস্ত্র বহাল রেখে পার্বত্য এলাকা থেকে সেনাবাহিনী তুলে নেয়া যাবে না। গ্রামবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বাঙালীদের নিরাপত্তা দানে সরকার কোন উদ্যোগ নিচ্ছে না বলে তিনি অভিযোগ করেন। সংগঠনের নাম 'সমধিকার আন্দোলন' হলেও নিহত হওয়া পাহাড়ী ও তাদের ধ্বংসপ্রাপ্ত অবস্থার বিষয়টি তুলে ধরতে ভুলে গেলেন সমধিকার আন্দোলনের নেতৃবৃন্দ। মিথ্যাচারের নানা অভিযোগে অতিষ্ঠ হয়ে আব্দুল ওয়াদুদ ভূঁইয়াকে তাঁর বক্তব্য থামিয়ে দিতে অনুরোধ করতে বাধ্য হন সাংবাদিকরা। সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে ধরা খেয়ে যান বিএনপি নেতা। আদিবাসীরা সন্ত্রাসী হলে তাদের ওপর হামলা এবং বাড়িঘর পুড়িয়ে দেয়ার পেছনে কারা মদদ দিয়েছে_ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সরকারের একাংশের ওপর দায়ভার চাপিয়ে দেন ওয়াদুদ ভূঁইয়া। তিন পার্বত্য জেলায় সমধিকার আন্দোলনের নেতৃবৃন্দ সাংবাদিকদের দায়িত্ব পালনে বাধা দিচ্ছে_ সাংবাদিকদের এমন অভিযোগ উড়িয়ে দেন সমধিকার আন্দোলনের নেতৃবৃন্দ।

No comments

Powered by Blogger.