পাক হাইকমিশনারের দাবি- '৭৪ সালের চুক্তিতে যুদ্ধাপরাধীদের বিচারের নিষ্পত্তি হয়েছে

যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে আবারও নিজেদের কঠোর অবস্থানের কথা জানিয়েছে পাকিস্তান। ঢাকায় নিযুক্ত দেশটির নয়া হাইকমিশনার আশরাফ কোরাইশী বলেছেন, ১৯৭৪ সালে পাকিস্তান,
ভারত ও বাংলাদেশের মধ্যে যে ত্রিপীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তার আওতায় বিষয়টির নিষ্পত্তি হয়ে গেছে। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমণি ও পররাষ্ট্র সচিব মিজারম্নল কায়েসের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন। গত ১৫ ফেব্রম্নয়ারি হাইকমিশনার হিসেবে ঢাকার কর্মস্থলে যোগ দেন তিনি। বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠক সূত্রে জানা গেছে, এ সময় পররাষ্ট্রমন্ত্রী যুদ্বাপরাধীদের বিচারে তাঁর সরকারের অঙ্গীকারের কথা হাইকমিশনারকে জানান। পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মি. কোরাইশী যুদ্বাপরাধীদের বিচারে তাঁর দেশের অবস্থানের কথা তুলে ধরে বলেন, আমরা মনে করি ১৯৭৪ সালে ত্রিদেশীয় চুক্তির আওতায় ইসু্যটি নিষ্পত্তি হয়ে গেছে। এ ব্যাপারে আমরা আগের অবস্থানেই রয়েছি। তিনি বলেন, এখন সময় সামনের দিকে এগিয়ে যাওয়ার। তিনি আশা করেন, তাঁর দায়িত্ব পালনকালে ঢাকা-ইসলামাবাদ সম্পর্ক আরও জোরদার হবে বলে তিনি আশা করেন। পাকিসত্মানী হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও তাঁর দেশের মধ্যে ধমর্ীয়, সাংস্কৃতিকসহ বিভিন্ন েেত্র গভীর সমর্্পক রয়েছে। দ্বিপাকি সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এখন দু'দেশের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিকসহ নানােেত্র সহযোগিতা সম্প্রসারণ করা দরকার। তিনি বলেন, দ্বিপাকি সম্পর্ক আরও জোরদার করতে পাকিসত্মানের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করতে পারেন। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সফরের দিনণ চূড়ানত্ম করা হবে। আমরা আশা করি, বাংলাদেশের প্রধানমন্ত্রীও পাকিসত্মান সফর করবেন।
এর আগে পাকিসত্মানের প্রেসিডেন্টের বিশেষ দূত সালমান ইস্পাহানিও গত বছরের গোড়ার দিকে ঢাকা সফরকালে যুদ্বাপরাধীদের বিচার বন্ধে তাঁর দেশের অনড় অবস্থানের কথা জানান। গত বছরের জুনে পাকিসত্মানে অতিরিক্ত পররাষ্ট্র সচিব মাসুদ খালিদ অনেকটা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুদ্ধাপরাধীদের বিচার করা হলে পাকিসত্মানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক শীতল হবে।
মহাজোট সরকার মতাগ্রহণের পর ১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নেয়। যুদ্ধাপরাধীদের বিচার মহাজোট সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার। তবে শুরম্ন থেকেই পাকিসত্মান যুদ্ধাপরাধীদের বিচারের বিপ েকঠোর অবস্থান নেয়। যুদ্ধাপরাধীদের বিচার বন্ধে বাংলাদেশের ওপর চাপ প্রয়োগ করতে জাতিসংঘসহ বিভিন্ন আনত্মত্মর্জাতিক ফোরামে তৎপরতা চালাচ্ছে পাকিসত্মান।

No comments

Powered by Blogger.