চ্যালেঞ্জ কাপেই ক্রুইফ

বাফুফেকে চিন্তামুক্ত করে স্বস্তির খবরই পাঠিয়েছেন লোডভিক ডি ক্রুইফ। মার্চের এএফসি চ্যালেঞ্জ কাপেই ডাচ কোচকে পাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সহকারী রেনে কোস্টারকে নিয়ে ঢাকায় আসছেন বলে জানিয়েছেন লাল-সবুজের ষোলোতম বিদেশি কোচ।
১২ জানুয়ারি দুই পক্ষের সমঝোতা স্মারক অনুযায়ী, জুন থেকে বাংলাদেশ দলের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে নেওয়ার কথা ক্রুইফের। তবে মার্চের প্রথম সপ্তাহে নেপাল, ফিলিস্তিন ও মারিয়ানা আইল্যান্ডের বিপক্ষে চ্যালেঞ্জ কাপের তিনটি ম্যাচের দায়িত্ব নিতে তাঁকে অনুরোধ জানান বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন। তাত্ক্ষণিকভাবে কোচ বলে যান, পরে সিদ্ধান্ত জানাবেন। এরই ফাঁকে ঢাকায় বার্তা পাঠিয়ে নতুন কোচ জানতে চান এই বাড়তি দায়িত্ব পালন করলে বাফুফের কাছ থেকে কী পাবেন? এক মাসের বেতন এবং আনুষঙ্গিক সুযোগ-সুবিধার সঙ্গে চ্যালেঞ্জ কাপের চূড়ান্ত পর্বে যেতে পারলে ১০ হাজার ডলার বোনাস—কোচদের কাছে সালাউদ্দিনের প্রস্তাবটা ছিল এমন। তা পছন্দ হয়েছে বলেই দুই দফা সময় বাড়িয়ে কোচ সিদ্ধান্ত জানালেন গতকাল।
একই সঙ্গে তাঁর চাওয়া আছে একটি। বাংলাদেশ লিগের ম্যাচগুলোর ভিডিও চেয়ে পাঠিয়েছেন। দেশে বসেই ওই ভিডিও দেখে হয়তো নিজে প্রস্তুতি নেবেন। চ্যালেঞ্জ কাপের জন্য বাংলাদেশ লিগ স্থগিত হয়ে যাচ্ছে ২০ ফেব্রুয়ারি। পরদিন থেকেই আবাসিক ক্যাম্প শুরু হওয়ার কথা।
কোচ কবে আসবেন, তা ঠিক করবে বাফুফে। কোচের সিদ্ধান্ত জানার পর নির্ভার সালাউদ্দিন বলছিলেন, ‘১৮-২০ ফেব্রুয়ারির দিকে দুই কোচকে আসতে বলব। এখানে কয়েক দিন অনুশীলন করবে দল। তারপর ২ মার্চ চ্যালেঞ্জ কাপ শুরুর পাঁচ-সাত দিন আগেই দল পাঠিয়ে দেব কাঠমান্ডু।’
কোচ তো হলো। এখন কোচদের জন্য বিশাল আর্থিক খরচটা সংগ্রহ করার কাজে নেমেছেন সালাউদ্দিন। নানা দিকে তত্পরতা চালাচ্ছেন, নতুন একটা উেসও কড়া নেড়েছেন। কোচদের খরচ বাবদ তিন কোটি টাকা চেয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছে গতকালই চিঠি পাঠিয়েছে বাফুফে।

No comments

Powered by Blogger.