খারাপ দাঁতের ক্ষতিকর দিক

দাঁতের ক্ষয়জনিত কারণ, গোড়া ফোলা এবং পেকে যাওয়া ইত্যাদির ফলে খাদ্যদ্রব্যের সঙ্গে নানা ধরনের মারাত্মক রোগের জীবাণু পাকস্থলীতে প্রবেশের সুযোগ পায় এবং জীবাণুই পরবর্তীকালে দেহের অভ্যন্তরে কঠিন ও সংক্রামক রোগের সৃষ্টি করে।
দাঁতের স্বাস্থ্য ভাল থাকলে দেহকে সুস্থ রাখা যায় একথা নিঃসন্দেহে প্রমাণিত। পোকালাগা দাঁতের রোগের নাম ‘ডেন্টাল ক্যারিজ’। বিশ্বস্বাস্থ্য সংস্থার জরিপে দেখা গেছে যে বর্তমানে উন্নয়নশীল দেশে অর্থাৎ আমাদের মতো দেশে এ রোগ ক্রমাগত বাড়ছে। অপরদিকে উন্নত দেশে এ রোগ ক্রমাগত কমছে। কারণ, সেখানে মানুষ দাঁতের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হচ্ছে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা আরও জোরদার হচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, আমাদের মতো উন্নয়নশীল দেশে মাড়ির রোগ বেড়েই চলেছে। তবে শহর এলাকার লোকদের মধ্যে এর তীব্রতা কিছুটা কম হলেও গ্রামাঞ্চলে প্রচুর লোকের মধ্যে এ রোগ রয়েছে। যেহেতু হঠাৎ মারাত্মক কোন অসুবিধা দেখা যায় না তাই মাড়ির রোগের অভিযোগও কম। যাদের মুখের জিনজিভাইটিস বা মাড়ির রোগ থাকা অবস্থাতেই অন্যান্য সাধারণ রোগ যেমন বাতজনিত সন্ধি প্রদাহ, হৃদরোগ, বহুমূত্র ইত্যাদি থাকে তাদের ঐ সময়ে মুখের খুব নগণ্য পরিচর্যা এবং দেহের স্বাভাবিক রক্ত চলাচল বা অন্যান্য কার্যক্রমে ব্যাঘাত হওয়ার কারণে এর প্রভাব মুখের ওপর পড়ে। তাই তখন মাড়ির রোগটি ঐ সময়ে বাড়তে থাকে। বহুমূত্র রোগীদের দেহের রক্তের শর্করার পরিমাণ বেড়ে গেলে মাড়ির রোগের ওপর প্রভাব পড়তে পারে।
দন্ত রোগজনিত জটিলতা
মাড়ির রোগ দীর্ঘদিন পুষে রাখলে যেমন মাড়িতে প্রদাহ বা ইনফেকশন হয় তেমনি দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ রোগ দীর্ঘদিন বিনা চিকিৎসায় থাকলে দাঁতের গোড়ায় পুঁজ জমা হয়। এ ধরনের রোগের কারণে যেমন মুখে স্থায়ীভাবে অসুবিধা সৃষ্টি হতে পারে তেমনি দেহের জন্য বিপদ নিয়ে আসতে পারে। যেহেতু দাঁত ও মাড়ির সঙ্গে দেহের রক্ত চলাচলের সম্পর্ক আছে, তাই ইনফেকশন রক্তের সঙ্গে গিয়ে হৃৎপি-, মস্তিষ্ক, হাড়, সন্ধি, বৃক্ক, যকৃৎ ও চর্মের ওপরও প্রভাব ফেলতে পারে। মুখের সংক্রমণ জাতীয় এই ধরনের রোগের কারণে যেসব রোগ সৃষ্টি হতে পারে বা রোগটিকে আরও ত্বরান্বিত ও দীর্ঘায়িত করতে পারে। এ রোগগুলো হলো হৃদরোগ (ঝঁন-ধপঁঃব নধপঃবৎরধষ বহফড়পধৎফরঃরং), বাত রোগের সন্ধি প্রদাহ (জযবঁসধঃড়রফ অৎঃযৎরঃরং), * কিডনি রোগ (করফহবু উরংবধংব), * চর্মরোগ (ঝশরহ উরংবধংব), * মস্তিষ্কের রোগ (ইৎধরহ উরংবধংব), * নাক, কান, গলার রোগ (ঊ.ঘ.ঞ. উরংবধংব), * উচ্চ রক্তচাপ (ঐুঢ়বৎঃবহংরড়হ), *বৃক্ক প্রদাহ (ঘবঢ়যৎরঃরং)।
ডা. সৈয়দ তামিজুল আহসান রতন
দন্তরোগ বিশেষজ্ঞ ও সার্জন চীফ কনসালটেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক রতন’স ডেন্টাল, পান্থপথ গ্রীন রোড, সিগনাল মোড়

No comments

Powered by Blogger.