মুখোমুখি রিয়াল-বার্সা- দ্বৈরথটা তাঁদেরও

খুব বেশি পৃষ্ঠা ওল্টাতে হবে না। মাত্রই কয়েকটি পৃষ্ঠা উল্টে গত রোববারের দিনলিপিতে যান। সান্তিয়াগো বার্নাব্যুতে গেটাফের বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করলেন ক্রিস্টিয়ানো রোনালদো।
মাত্র কয়েক ঘণ্টা পরে লিওনেল মেসি এর পাল্টা জবাব দিলেন ওসাসুনার বিপক্ষে হ্যাটট্রিক করে। জবাবটা জবাবের মতো করতেই কিনা, মেসি গোল করলেন চারটি! পৃষ্ঠা এবার একটু বেশিই ওল্টাতে হবে। যেতে হবে গত বছরের ৭ অক্টোবরে। লিগে রিয়াল বার্সার সর্বশেষ লড়াইটা এদিনই হয়েছে। ম্যাচটি ২-২ ড্র। মেসি-রোনালদো দ্বৈরথও! দুজনের নামের পাশে দুটি করে গোল!
এই মুহূর্তে প্রশ্নাতীতভাবে বিশ্বের সেরা দুই খেলোয়াড়। অনেকেই এই দুজনকে সর্বকালের সেরাদের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা করে দেওয়ার পক্ষে। মুখে দুজনে যতই অস্বীকার করুন, মাঠে কিন্তু মেসি বনাম রোনালদো লড়াইটা স্ফটিকের মতো স্বচ্ছ। আজকের এল ক্লাসিকোটা তাই দুজনের লড়াইও। গত ব্যালন ডি’অরের পর এই প্রথম মুখোমুখি হচ্ছেন দুজন। রোনালদোর একটা হিসাব বুঝিয়ে দেওয়ার ব্যাপার আছে। এই দুজন এমন মাপের খেলোয়াড়, বড় মঞ্চের আলোটা যাঁরা কেড়ে নিতে ভালোবাসেন। মেসি-রোনালদো দুজনই চাইবেন আজকের ম্যাচের নায়ক হয়ে উঠতে। দুজনে একের পর এক রেকর্ডের পৃষ্ঠায় নিজের নামের সিল মেরে দিয়ে এগিয়ে চলেছেন। মেসি যেমন লিগে টানা ১১ ম্যাচে গোল করার নতুন রেকর্ড, সবচেয়ে কম বয়সে ২০০ গোলের কীর্তিও গড়েছেন। রোনালদোও গড় ম্যাচে হ্যাটট্রিক করে বার্নাব্যুর মাঠে গড়েছেন ১০০ গোলের রেকর্ড।
মজার ব্যাপার হলো, দুজনই সম্প্রতি ইনজুরির শঙ্কায়ও পড়েছেন। ওসাসুনার বিপক্ষে ম্যাচটিতে শতভাগ ফিট ছিলেন না মেসি। ম্যাচ-পূর্ব অনুশীলন করেননি মালাগার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে চোট পেয়েছিলেন বলে। কিন্তু তার পরও লিগের গত ম্যাচটিতে পুরো সময় ধরেই খেলেছেন। ওদিকে গেটাফের বিপক্ষে হ্যাটট্রিক করার পর পরই রোনালদোকে তুলে নেন হোসে মরিনহো। অ্যাঙ্কেলে চোট পেয়েছিলেন বলে। তবে সামান্য আঘাতের সাধ্য নেই রোনালদোকে এই ম্যাচ থেকে দূরে সরিয়ে রাখে।
এমনিতে বার্সার জন্য এখন মূর্তিমান আতঙ্ক হয়ে উঠেছেন রোনালদো। সর্বশেষ ছয়টি এল ক্লাসিকোতেই গোল করেছেন। মেসিও কি রিয়ালের জন্য আতঙ্ক নন? সব মিলিয়ে এল ক্লাসিকোতে রিয়ালের জালে ১৭ বার বল জড়িয়েছেন, বরং মেসির সামনে আজ অন্য রকম এক রেকর্ডের হাতছানিও। আর একটি গোল করতে পারলেই এল ক্লাসিকোর সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটা ছুঁয়ে ফেলবেন। ১৮ গোল করে শীর্ষে আছেন আর্জেন্টিনারই কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো। তবে মেসির এই ১৭ গোলের একটিও কিন্তু কাপে নয়! কোপা ডেল রেতে রিয়ালের বিপক্ষে গোল করাটার গেরোটা এখনো খুলতে পারেননি মেসি।
হয়তো আজই সেই দিন!

No comments

Powered by Blogger.