ধারাভাষ্য নিয়ে প্রচণ্ড ক্ষোভ গোলরক্ষক সোলোর- অলিম্পিক ফুটবল by মোঃ মামুন রশীদ

কল্পিত-পরিকল্পিত, বাস্তব কিংবা অবাস্তব-কোন ধরনেই লড়াইয়ে নামতেই ভীত নন হোম সোলো। মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা ফুটবল দলের এ গোলরক্ষক নানাবিধ বিতর্ক তৈরি করেছেন। লন্ডন অলিম্পিক শুরুর আগে অলিম্পিক ভিলেজের পূর্ব অভিজ্ঞতা নিয়ে তো রীতিমতো বোমাই ফুটিয়েছেন এ সুন্দরী।


জানিয়েছেন অলিম্পিক ভিলেজে অবাধ যৌনতার ছড়াছড়ি নিয়ে বেশ কিছু কথা। তবে নিন্দুকরা তাঁকে নিয়ে কানাঘুষা করুক আর কথার তীরে যতই বিদ্ধ করুকÑ এ মার্কিন তরুণী যা বলেন একেবারে মন থেকেই বের হয়ে আসে তা। অতবেশি ছলাকলা কিংবা চাতুরীর সঙ্গে কিছু না বলে বরং সোজাসাপ্টাই বলে দেন সবকিছু। শনিবার লন্ডন অলিম্পিকের ম্যাচে কলম্বিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আমেরিকা। এটা অবশ্য যুক্তরাষ্ট্র মহিলা ফুটবল দলের জন্য বিস্ময়কর কোন পারফরমেন্স নয়। কারণ এমনিতেও এবার তারা এবার স্বর্ণপদক জয়ের ক্ষেত্রে অন্যতম ফেবারিট দল। কিন্তু অলিম্পিকের অন্য ইভেন্টগুলোয় অংশগ্রহণকারীরা যখন লন্ডনেই থাকছেন ওই সময় যুক্তরাষ্ট্রের ফুটবল দলকে খেলার জন্য ঘুরতে হচ্ছে ব্রিটেনের অন্যান্য স্থানে। এ কারণে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারই ভরসা অলিম্পিক উত্তেজনার কথা বাকি সবাইকে জানানোর জন্য। সেটিই করছেন এখন সোলো। আর ওই টুইটারেই তিনি একহাত নিয়েছেন এনবিসি বিশ্লেষক ব্রান্ডি চ্যাস্টেনকে। ব্রান্ডি নিজেও যুক্তরাষ্ট্র মহিলা ফুটবল দলের একজন তারকা ফুটবলার ছিলেন। সাবেক এ তারকাকে টুইটারেই তুলোধুনো করেছেন সোলো। ব্রান্ডির ধারাভাষ্য নিয়ে তীব্র সমালোচনা করে একেবারে আগুন উগড়ে দিয়েছেন সোলো।
৩০ বছর বয়সী সোলো অলিম্পিক ভিলেজ নিয়ে যত কথাই বলুন সেখানকার হালহকিকত নিয়ে খুব বেশি মাথা ঘামানোর সুযোগ এবার হয়ত কমই পাচ্ছেন। দলকে মূল ভেন্যুর বাইরে ব্রিটেনের অন্য মাঠগুলোয় ফুটবল খেলতে হচ্ছে। কোয়ার্টার ফাইনালে উঠলেও দলের রক্ষণভাগ ও গোলরক্ষণের বিষয়টি নিয়ে কিছুটা সমালোচনা করেছেন এনবিসি ধারাভাষ্যকার ব্রান্ডি। তবে ফুটবলের ধারাভাষ্য নিয়ে দারুণ ক্ষেপেছেন তিনি। এ বিষয়ে কড়া সমালোচনা করে টুইটারে ব্রান্ডির উদ্দেশে তিনি লেখেন, ‘এটা আমাদের দুর্ভাগ্য যে দলকে প্রতিনিধিত্ব করার জন্য এবং দলের পারফরমেন্স মূল্যায়ন করে সঠিকভাবে উপস্থাপনের জন্য ভাল একজন ধারাভাষ্যকার আমরা আনতে পারিনি। রক্ষণভাগ ও গোলরক্ষক নিয়ে বিশ্লেষণধর্মী কিছু বলার আগে এ বিষয়ে খুব ভাল শিক্ষিত হওয়া উচিত। আশা করি ততদিন পর্যন্ত আপনি এ বিষয়ে কথা বলবেন না। একযুগ আগের অবস্থা থেকে অনেকটাই পরিবর্তন এসেছে ফুটবলে এটা আপনার বুঝতে হবে।’ অলিম্পিকে ফুটবলের মর্যাদা ভক্তদের বুঝাতে ধারাভাষ্য আরও প্রাণবন্ত হওয়ার দরকার রয়েছে বলে মনে করেন সোলো। তিনি টুইটারে এ বিষয়ে লেখেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ যে ফুটবলভক্তরা কিংবা অলিম্পিকের প্রতি উৎসুক লোকরা যেন এমন একটি আসরে ফুটবলের মর্যাদাটা ভালভাবে বুঝতে পারে। যখন কেউ সরাসরি ধারাভাষ্য দিচ্ছে সে সময় তাঁর একজন ডিফেন্ডারকে বলা উচিত নয় যে তিনি একজন বাজে ফুটবলার। আমি এমন ঘটনার পর ফুটবল অনুরাগীদের জন্য খুব খারাপ বোধ করেছি। আমার মনে হয় ব্রান্ডির উচিত সামনে থেকে এ খেলার উৎকর্ষ সাধন করা।’ তবে সোলোর ট্ইুটের উত্তরে সঙ্গে সঙ্গেই ব্রান্ডি কিছু লিখেছেন কি না সেটা জানা যায়নি। তবে ১৯ মিনিটের মাথায় যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার র‌্যাচেল বুয়েহলার একটি বল দখলে নিতে ব্যর্থ হওয়ার পর ব্রান্ডি ধারাভাষ্য দিচ্ছিলেন, ‘র‌্যাচেল বলটি ছেড়ে দিলেন। একজন ডিফেন্ডার হিসেবে তাঁর দায়িত্ব আক্রমণ প্রতিহত করা। বল দখল করো এবং এরপর সেটা যতক্ষণ সম্ভব ধরে রাখো। এ বিষয়ে র‌্যাচেলকে অবশ্যই উন্নতি করতে হবে।’ ওই কথার প্রেক্ষিতেই সোলো টুইটারে এমন ঝড়ো মন্তব্য করেছেন। শুধু এটাই নয় চলতি মাসের প্রথমদিকে ড্রাগ টেস্টে পজিটিভ হয়েছিলেন সোলো। আর তখন তাঁর মু-ুপাত করতে ছাড়েননি ব্রান্ডি। তিনি ওই সময় সোলোর সমালোচনা করে বলেছিলেন, ‘একজন এ্যাথলেট হিসেবে সবারই খুব সতর্ক থাকা প্রয়োজন। যখন কেউ নিজেকে একেবারে পরিশুদ্ধ দাবি করবে তখন একবার-দুবার-তিনবার পরীক্ষা করতে হবে। অবৈধ কোনকিছু শুধু একজন ব্যক্তি নয় বরং পুরো দলকেই ক্ষতিগ্রস্ত করতে পারে।’ ধারণা করা হচ্ছে তাঁর ওই মন্তব্যের উপযুক্ত জবাব দেয়ার মোক্ষম সুযোগ হিসেবেই টুইটারে এমন আগুন উগড়ে দিয়েছেন সোলো।

No comments

Powered by Blogger.