অসমের গৃহহীনরা এক সপ্তাহের মধ্যে গ্রামে ফিরতে পারবে ॥ পি চিদম্বরম by মানস বন্দ্যোপাধ্যায়

 অসমের দাঙ্গাবিধ্বস্ত এলাকা ঘুরে এসে মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম মন্ত্রণালয়ের মাসিক প্রতিবেদনে বলেন, অসমের ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। গত ৬ জুলাই দু’জন সংখ্যালঘু যুবকের হত্যাকা- থেকে এই ঘটনার সূত্রপাত। তিনি বলেন, শীঘ্র এই সংবাদ ছড়িয়ে পড়ে।


কোকরাঝড় এবং চিড়াঙ্গ উত্তপ্ত হয়ে ওঠে। ধুবড়িতে কিছু বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেমন দাঙ্গা ছড়িয়ে পড়েনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই দাঙ্গায় ৫৫ জনের মৃত্যু হয়েছে। ৪ লাখ মানুষ ঘরছাড়া হয়েছেন। ২৭৮টি শিবিরে তাদের রাখা হয়েছে।
সাহায্য, পুনর্বাসন ও সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। এই প্রতিবেদকের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই দাঙ্গা বাংলাদেশীদের বিরুদ্ধে নয়। এখন পরিস্থিতি অনেকটা শান্ত। উদালগুরিতে সকল শ্রেণীর মানুষ শান্তির উদ্যোগ নিয়ে আলোচনা করেছেন। আশা করা হচ্ছে, এক সপ্তাহের মধ্যে গৃহহীনরা নিজ নিজ গ্রামে ফিরে যাবেন। সরকার তাদের আর্থিক সাহায্য ছাড়াও গৃহনির্মাণের ব্যবস্থা করেছে।
সংখ্যালঘুদের একাংশকে নাগরিকত্ব এবং ভোটাধিকার থেকে বঞ্চিত করার জন্য অসমের দাঙ্গা পূর্বপরিকল্পিত এবং রাজনৈতিক উদ্দেশ্যে করা হয়েছে কিনা জানতে চাইলে চিদম্বরম বলেন, ৬ জুলাইর হত্যাকা-ের পরিণতিতে এটা হয়েছে বলে বাকি প্রশ্নের উত্তর এড়িয়ে যান। তিনি বলেন, উলফা ও এনডিএফবি-এর আলোচনা বিরোধী গোষ্ঠীগুলোর মতো কয়েকটি সংগঠন এখনও রয়েছে। একটি আর্মি কনভয়ে অক্রমণের পরিপ্রেক্ষিতে তিনি এই কথা বলেন। তবে সামগ্রিকভাবে দাঙ্গা ঘটনা অনেকটা কমে এসেছে অসমে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.