ঈদের আগে ব্যাংক খোলা থাকছে আর মাত্র ৯ দিন

ঈদের আগে ব্যাংকগুলো খোলা থাকছে আর মাত্র ৯ দিন। মাঝে বিরতি নিয়ে ঈদের আগে এই ৯ দিনের মধ্যেই দেশের সকল সরকারী-বেসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, ব্যবসা-প্রতিষ্ঠানের সার্বিক ব্যাংকিং লেনদেন সারতে হবে। এরপরই টানা ১১ দিনের ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। তবে এটি নির্ভর করছে চাঁদ দেখার ওপর।


আজ ১ আগস্ট ও ১২ রমজান বুধবার। আগামী ২০ আগস্ট সোমবার দেশে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে আনন্দের ও বড় উৎসবের দিন পবিত্র ঈদ-উল ফিতর পালিত হবে। এই হিসেবে ঈদের আগে ১১ কর্মদিবসই ব্যাংকের কর্মকান্ড বন্ধ থাকছে। মূলত ঈদের আগে দেশে ব্যাংক ও অফিসপাড়ায় ছুটির আমেজ শুরু হয়ে যাবে আগামী ৯ আগস্ট থেকেই।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্ষপঞ্জি পর্যালোচনায় দেখা গেছে, আগস্টের ১ ও ২ তারিখে যথাক্রমে বুধ ও বৃহস্পতিবার যথারীতি পূর্ণ কর্মদিবস চলবে। তবে ৩ ও ৪ তারিখ শুক্র ও শনি সাপ্তাহিক ছুটির কারণে দেশের সকল ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে। এরপর যদিও ৫, ৬, ৭ ও ৮ তারিখ পর্যন্ত টানা চারদিন ব্যাংক খোলা থাকবে। মূলত এ কয়দিনই ঈদের আগে ব্যাংকগুলোর বড় লেনদেন ও ব্যস্ততম সময় কাটবে। এরপর ৯ আগস্ট হিন্দু সম্প্রদায়ের অন্যতম উৎসব শুভ জন্মাষ্টমী। এদিন সরকারী ছুটি ঘোষণা থাকায় সকল ব্যাংকের কর্মকান্ডও বন্ধ থাকবে। অন্যদিকে ১০ ও ১১ আগস্ট শুক্র ও শনি সাপ্তাহিক ছুটি। এ কারণেই মূলত ৯ আগস্ট থেকেই ঈদের আগে দেশে ব্যাংক ও অফিসপাড়ায় ছুটির আমেজ শুরু হয়ে যাবে। ওদিকে ঈদের আগে ১২, ১৩ ও ১৪ আগস্ট টানা ৩ দিনই হচ্ছে ব্যাংকের শেষ পূর্ণ কর্মদিবস। অর্থাৎ ১৪ আগস্ট মঙ্গলবার থেকেই বন্ধ হয়ে যাচ্ছে ব্যাংক ও অফিসপাড়া। এরপর টানা ৭ দিন ছুটির ফাঁদে পড়তে চলেছে দেশ। যে কারণে এ সময়ে সরকারী-বেসরকারী ও অন্যান্য স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মতো দেশের সকল ব্যাংক ব্যবস্থাও বন্ধ থাকবে। ১৫ আগস্ট বুধবার জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারী ছুটি রয়েছে। ১৬ তারিখ বৃহস্পতিবার রাতে পালিত হবে পবিত্র শবেকদর। ১৭ আগস্ট শুক্রবার হচ্ছে সাপ্তাহিক ছুটি ও পবিত্র জুমাতুল বিদা। ১৮ আগস্টও সাপ্তাহিক ছুটির মধ্যেই পড়ে। আর সরকারীভাবে ঘোষিত ঈদের ছুটি হচ্ছে আগামী ১৯, ২০ ও ২১ আগস্ট এই তিন। কিন্তু এরপর বুধ ও বৃহস্পতি খোলা থাকলেও শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় মূলত ঈদের আমেজ আগামী ২৬ আগস্ট রবিবার পর্যন্ত গড়াবে।

No comments

Powered by Blogger.