বিরোধী ৪৬ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন

হরতাল চলাকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধী ৪৬ নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার মহানগর হাকিম হারুন-অর রশীদ অভিযোগ গঠন করে আগামী ৭ আগস্ট সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করেছেন।


এর আগে এই নেতাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি মুলতবি করা হয়। আসামিপক্ষের আইনজীবীরা বিচারকের প্রতি অনাস্থা জানালে মহানগর হাকিম মোহাম্মদ এহসানউল্লাহ মামলাটি মুখ্য মহানগর হাকিম আদালতে পাঠিয়েছিলেন।
হাকিম মোহাম্মদ এহসানউল্লাহর আদালতে আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহাবুব হোসেন প্রথমে একটি দরখাস্ত দিয়ে আদালতকে বলেন, দ্রুত বিচার আইন চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আবেদন করা হয়েছে। ওই আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শুনানির কার্যক্রম স্থগিত করার আবেদন জানান তিনি। আদালত তা নাকচ করে দেন।
এর পর আসামিপক্ষের আইনজীবীরা এই নাকচের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার জন্য সময়ের আবেদন করলে আদালত তা-ও নামঞ্জুর করেন।
আসামিপক্ষের আইনজীবীরা আদালতকে বলেন, যেহেতু আপনার এখতিয়ারকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আবেদন করা হয়েছে; তাই এ মামলার শুনানি গ্রহণের কোনো সুযোগ আপনার নেই। পরে আরও একটি দরখাস্ত দিয়ে সময়ের আবেদন করে খন্দকার মাহাবুব হোসেন আদালতকে বলেন, আইন চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে আবেদন করা হয়েছে। এ বিষয়ে আইনজীবীর সনদপত্র দাখিল করা হয়েছে। উচ্চ আদালতের আবেদনসংক্রান্ত আইনজীবী সনদের আইনগত ভিত্তি রয়েছে। সাধারণত এ অবস্থায় সময় মঞ্জুর করার বিধান রয়েছে। তা না হলে বিচার বিভাগের বিচারিক কার্যক্রম প্রশ্নবিদ্ধ হবে, যা বিচার বিভাগের জন্য ক্ষতিকর এবং জনমনে এর প্রভাব পড়বে। তিনি হাইকোর্টের আদেশ দাখিলের জন্য দুই দিন বা সাত দিন শুনানি মুলতবির আবেদন করেন।
রাষ্ট্রপক্ষে আইনজীবী আব্দুল্লাহ আবু, শাহ আলম তালুকদার, এ এফ এম রেজাউল করিম এর বিরোধিতা করেন।
আসামিপক্ষের আইনজীবীরা আদালতকে বলেন, যেহেতু আদালতের প্রতি আমাদের আস্থা নেই। সেহেতু এই আদালতে শুনানি করার প্রশ্নই ওঠে না।
এ পর্যায়ে বিচারক আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘এ বিষয়ে আমি কোনো আদেশ দেব না। মামলার নথি মুখ্য মহানগর হাকিম আদালত বরাবর পাঠানো হলো।’
১৮ দলীয় জোটের আসামি ৪৬ নেতার মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৪৩ নেতা আজ আদালতে উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.