সৌদি আরবের গোয়েন্দা প্রধান নিহত?

সৌদি আরবের গোয়েন্দা প্রধান প্রিন্স বান্দার বিন সুলতান বিন আবদুল আজিজ আল সৌদ আঁততায়ীর হামলায় নিহত হয়েছেন বলে খবর ছড়িয়েছে। অসমর্থিত কয়েকটি সূত্র গত সোমবার এই তথ্য জানায়। ধারণা করা হচ্ছে, গত ১৮ আগস্ট সিরিয়ার রাজধানী দামেস্কে বড় ধরনের একটি বোমা হামলার পেছনে ভূমিকা রাখার কারণেই প্রিন্স বান্দারকে হত্যা করা হয়েছে।


আটটি ভাষায় পরিচালিত প্যারিসভিত্তিক ওয়েবসাইট ভলতেয়ার প্রথম প্রিন্স বান্দারের (৬৩) মৃত্যু সংবাদ জানায়। তবে সৌদি কর্মকর্তাদের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সিরিয়ার সরকারের তরফ থেকেও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তাঁর মৃত্যুর ব্যাপারে আর কোনো তথ্যও পাওয়া যায়নি।
বান্দার ১৯৮৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে সৌদি আরবের রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত ছিলেন। ২০০৫ সালে তাঁকে জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব করা হয়। গত ১৯ জুলাই তিনি সৌদি আরবের গোয়েন্দা বাহিনীর প্রধান নিযুক্ত হন। বিশ্লেষকদের ধারণা, সিরিয়ায় হামলার পেছনে ভূমিকা রাখার পুরস্কার হিসেবেই তাঁকে ওই পদ দেওয়া হয়। ১৮ আগস্টের ওই বোমা হামলায় সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী দাউদ রাজিহা, উপ-প্রতিরক্ষামন্ত্রী আসেফ শওকতসহ চার উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। আসেফ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভগি্নপতি। সূত্র : তেহরান টাইমস।

No comments

Powered by Blogger.