লন্ডনে আলো ছড়াচ্ছেন যাঁরা... by মোঃ নুরুল ইসলাম পাঠান

বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের পর এখন লন্ডনে চলছে পদক জয়ের লড়াই। এ লড়াইয়ে শামিল রয়েছেন ২০৪ দেশের এ্যাথলেটরা। এতে কেউ হাসছেন, কেউবা কাঁদছেন। অলিম্পিকের ৩০তম আসরে আলো ছড়ানো তারকাদের নিয়েই এ রচনা।


পদক লড়াইয়ের প্রথম দিনে সাঁতার ও শূটিংয়ে সুস্পষ্ট আধিপত্য দেখিয়েছে চীন। এদিন সাঁতারে ২টি, শূটিং ও ভারোত্তোলনে ১টি করে স্বর্ণপদক লাভ করে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটি। এছাড়া সাঁতার ও শূটিংয়ে একটি করে ব্রোঞ্জপদকও পায় তারা। শূটিংয়ে প্রথম দিনের স্বর্ণসাফল্য রবিবারও অব্যাহত রাখেন চীনা এ্যাথলেটরা। এদিন মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টেও স্বর্ণ জয় করে চীন। বর্তমান শিরোপাধারী গু ওয়েনজান ১০ মিটার এয়ার পিস্তলে পান স্বর্ণপদক। সাঁতারের প্রথম দিনে দুটি অলিম্পিক ও একটি বিশ্বরেকর্ড হয়েছে। বিশ্বরেকর্ডটি মেয়েদের ব্যক্তিগত ৪০০ মিটার মিডলে ইভেন্টে। অলিম্পিক রেকর্ড হয়েছে পুরুষদের ব্যক্তিগত ৪০০ মিটার ফ্রিস্টাইল এবং মেয়েদের ১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে। লন্ডন এ্যাকুরিয়ামের প্রথম দিনটি ছিল চীনের দখলে। পুরুষ ও নারী দুই ইভেন্টে স্বর্ণ জয় করেন দেশটির প্রতিযোগীরা। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া একটি করে স্বর্ণপদক লাভ করে। সাঁতারে পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণপদক জেতেন চীনের সান ইয়াং। স্বর্ণপদক জয়ের পথে তিনি সময় নেন ৩ মিনিট ৪০.১৪ সেকেন্ড। এ ইভেন্টের বিশ্বরেকর্ড ৩ মিনিট ৪০.০৭ সেকেন্ড। এ ইভেন্টে রৌপ্যপদক পান দক্ষিণ কোরিয়ার পার্ক তেগুন। তিনি সময় নেন ৩ মিনিট ৪২.০৬ সেকেন্ড। যুক্তরাষ্ট্রের ভেন্ডারকায়া পিটার পান ব্রোঞ্জপদক। মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে ইভেন্টে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয় করেন চীনের ইয়ে সিওয়েন। ৪ মিনিট ২৮.৪৩ সেকেন্ড সময় নেন তিনি। আগের বিশ্বরেকর্ডটি ছিল ৪ মিনিট ২৯.৪৫ সেকেন্ড। যুক্তরাষ্ট্রের বেইসেল এলিজাবেথ ৪ মিনিট ৩১.২৭ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য এবং চীনের লি জুয়ানজু ব্রোঞ্জ পদক জয় করেন।
মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে ইভেন্টে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জয় করেন চীনের ইয়ে সিওয়েন। ৪ মিনিট ২৮.৪৩ সেকেন্ড সময় নেন তিনি। আগের বিশ্বরেকর্ডটি ছিল ৪ মিনিট ২৯.৪৫ সেকেন্ড। যুক্তরাষ্ট্রের বেইসেল এলিজাবেথ ৪ মিনিট ৩১.২৭ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য এবং চীনের লি জুয়ানজু ব্রোঞ্জ পদক জয় করেন। ‘আমি লন্ডন এসেছি পদক জিততে। বিশেষ করে স্বর্ণপদক। অনুশীলনে যথেষ্ট ভাল করেছি। সেই টাইমিংই ধরে রাখতে পারলে স্বর্ণ জিততে কোন অসুবিধে হবে না।’ লন্ডন অলিম্পিকে পদক লড়াইয়ের প্রথম দিনে সুইমিংপুলে নামার আগে এমন প্রত্যয়ী মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের সাঁতারু রায়ান লোচেট। তাঁর কথা যে অমূলক ছিল না সে প্রমাণ তিনি রেখেছেন সাঁতারের প্রথম ইভেন্টেই। শনিবার সাঁতারের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে প্রতিদ্বন্দ্বীদের টপকে স্বর্ণপদক জিতেছেন ৩০ বছর বয়সী লোচেট। ৪ মিনিট ৫.১৮ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণপদক জেতেন মার্কিন তারকা। এটি লন্ডন অলিম্পিকে যুক্তরাষ্ট্রের প্রথম স্বর্ণপদক। ৪ মিনিট ৮.৮৬ সেকেন্ড সময় করে রৌপ্যপদক জিতেছেন ব্রাজিলের থিয়াগো পেরেইরা। ৪ মিনিট ৮.৯৪ সেকেন্ড সময় করে ব্রোঞ্জপদক জয় করেন জাপানের কোসুকে হাগিনে। বাছাইপর্বে অবশ্য তিনি প্রথম হয়েছিলেন। বাছাইপর্বের সাফল্য ধরে রাখতে না পারলেও ব্রোঞ্জপদক জয়ের পথে জাপানী তারকা গড়েন এশিয়ান রেকর্ড। আগের বিশ্বসেরা মাইকেল ফেলপস ৪ মিনিট ৯.২৮ সেকেন্ড সময় নিয়ে হন চতুর্থ। বাছাইপর্বে তো আরও বেশি সময় নিয়েছিলেন বেজিং অলিম্পিকের তারকা। ৪ মিনিট ১৩.৩৩ সেকেন্ড সময় নিয়ে সবার শেষ (অষ্টম) প্রতিযোগী হিসেবে ভাগ্যের জোরে ফাইনালে খেলার ছাড়পত্র পেয়েছিলেন অলিম্পিকে ১৪টি স্বর্ণজয়ী ফেলপস। চতুর্থ হিটে হাঙ্গেরির লাজলো চেসের চেয়ে মাত্র ০.০৭ সেকেন্ড এগিয়ে থেকে সাঁতার শেষ করেন ফেলপস।
ব্রাজিলকে বিশ্ব চেনে ফুটবল দিয়েই। তাক লাগানো, মনোমুগ্ধকর ফুটবল খেলে ব্রাজিল গোটা বিশ্বের মন জয় করে নিয়েছে। কিন্তু ব্রাজিলিয়ানরা যে শুধু ফুটবলই নয়, অন্য খেলাধুলাতেও কম যান না সে প্রমাণ তারা রেখে চলেছেন বিগত কয়েক বছর ধরে। এবার লন্ডন অলিম্পিকেও ব্রাজিল এসেছে তা প্রমাণ করতে। পদক লড়াইয়ের প্রথম দিনেই সে লক্ষ্যে তারা সফলতা পেয়েছে। শনিবার সারাহ মেনেজেসের হাত ধরে লন্ডন অলিম্পিকে প্রথম স্বর্ণপদক পেয়েছে ব্রাজিল। এর ফলে প্রথম কোন নারী হিসেবে ব্রাজিলকে জুডোতে অলিম্পিক স্বর্ণ এনে দেন সারাহ। পরশু অনুর্ধ-৪৮ কেজি ওজনশ্রেণী বিভাগের ব্যক্তিগত ইভেন্টে সোনা জয় করেন এই ব্রাজিলিয়ান রমণী। প্রতিযোগিতার দ্বিতীয় বাছাই সারাহ এ ইভেন্টের বর্তমান চ্যাম্পিয়ন রোমানিয়ার আলিনা দুমিত্রুকে হারিয়ে চমকে দেন। শুরুতে সারাহ কিছুটা নার্ভাস থাকলেও ক্রমশ নিজেকে মানিয়ে নেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ মিনিটে জয় ছিনিয়ে নেন তিনি। দক্ষিণ কোরিয়া আসরে প্রথম স্বর্ণ জয় করেছে শূটিং থেকে। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে দেশকে স্বর্ণপদক এনে দেন জিন জং উ। লন্ডনের রয়্যাল আর্টিলারি ব্যারাকে অনুষ্ঠিত প্রতিযোগিতায় শুরু থেকে ফেবারিট ছিলেন জিন জং। চূড়ান্তপর্বে ৬৮৮.২ পয়েন্ট স্কোর করে অল্পের জন্য বিশ্বরেকর্ড ছুঁতে পারেননি কোরিয়ান শূটার। ৬৮৫.২ পয়েন্ট স্কোর করে রৌপ্যপদক জয় করেন ইতালির লুকা তেসকোনি। ৬৮৫.২ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জপদক জয় করেন সার্বিয়ার আন্দ্রিজা জøাতিক। লন্ডনে দেশকে প্রথম স্বর্ণ উপহার দেয়া জিন জং বলেন, আমি খুবই খুশি কারণ এটা দক্ষিণ কোরিয়ার প্রথম স্বর্ণ এবং আমার জন্য এটা খুব গুরুত্বপূর্ণ। ৩২ বছর বয়সী তারকা এ ইভেন্টে বেজিং অলিম্পিকে রৌপ্যপদক জয় করেছিলেন। এ ইভেন্টের সাবেক চ্যাম্পিয়ন চীনের পাং ওয়েই সুবিধা করতে পারেননি। বাছাইপর্বে দ্বিতীয় হলেও চূড়ান্ত লড়াইয়ে চতুর্থ হন তিনি।
এদিকে সাঁতার থেকে প্রথম স্বর্ণ পেয়েছে অস্ট্রেলিয়া। ৪ী১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে ৩ মিনিট ৩৩.১৫ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে সবার আগে সাঁতার শেষ করেন চার অসি কন্যা এলিসিয়া কোটস, কেট ক্যাম্পবেল, ব্রিটানি এলমসলি ও মেলানি স্কলানগার। এর আগের রেকর্ড ছিল তিন মিনিট ৩৩.৭৬ সেকেন্ড। ৩ মিনিট ৩৩.৭৯ সেকেন্ড সময় নিয়ে হল্যান্ড রৌপ্য ও তিন মিনিট ৩৪.২৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জপদক জয় করে যুক্তরাষ্ট্র। ৩০ জুলাই পর্যন্ত স্বাগতিক গ্রেট ব্রিটেন জিততে পারেনি একটি স্বর্ণপদকও। এ সময়ে দেশটি জিতেছে মাত্র ২টি পদক। এর একটি রৌপ্য ও অপরটি ব্রোঞ্জ। দু’টি পদকই উপহার দিয়েছেন প্রমীলা এ্যাথলেট। রবিবার মহিলা সাইক্লিংয়ের রোড রেস ইভেন্টে ব্রিটেনের হয়ে রৌপ্যপদক জয় করেন লিজ্জিয়ে আরমিস্টেড। ফটো ফিনিশে দ্বিতীয় হন ব্রিটিশ তরুণী। এ ইভেন্টে প্রথম হয়ে নিজ দেশ হল্যান্ডকে প্রথম স্বর্ণপদক এনে দিয়েছেন ভস ম্যারিয়ানে। সেরা হতে তিনি সময় নেন ৩ ঘণ্টা ৩৫ মিনিট ২৯ সেকেন্ড। একই দিন প্রমীলা সাঁতার থেকে দেশকে ব্রোঞ্জপদক জিতিয়েছেন তারকা সাঁতারু রেবেকা এ্যাডলিংটন। ৪০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে তিনি এ পদক পান। তৃতীয় হওয়ার পথে রেবেকা সময় নেন ৪ মিনিট ০৩.০১ সেকেন্ড। নিঃসন্দেহে রেবেকার এ ফল হতাশাব্যঞ্জক। কেননা তাঁর কাছ থেকে সোনার মেডেলই আশা করেছিলেন ব্রিটিশরা। এ ইভেন্টে রেকর্ডসহ স্বর্ণ জয় করেন ফ্রান্সের ক্যামিলে মুফাত। ৪ মিনিট ০১.৪৫ সেকেন্ড সময় নেন তিনি। দ্বিতীয় স্থান অর্জন করেন যুক্তরাষ্ট্রের এ্যলিসন স্মিট। তিনি সময় নেন ৪ মিনিট ০১.৭৭ সেকেন্ড।
মহিলাদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে ৫৫.৯৮ সেকেন্ড সময় নিয়ে বিশ্বরেকর্ড গড়ে আমেরিকাকে তৃতীয় স্বর্ণ এনে দিয়েছেন ডানা ভলমার। পুরনো রেকর্ড ছিল ৫৬.০৬ সেকেন্ড। ৫৬.৮৭ সেকেন্ড সময় নিয়ে চীনের লু ইয়ং রৌপ্য ও ৫৬.৯৪ সেকেন্ড সময় নিয়ে অস্ট্রেলিয়ার এ্যালিসিয়া কোটস ব্রোঞ্জ জিতেছেন। পুরুষদের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে ৫৮.৪৬ সেকেন্ড সময় নিয়ে নতুন বিশ্বরেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকাকে প্রথম স্বর্ণপদক এনে দিয়েছেন ক্যামেরন ভ্যান ডার বার্গ। ৫৮.৯৩ সেকেন্ড সময় নিয়ে অস্ট্রেলিয়ার ক্রিস্টিয়ান স্প্রেনগার রৌপ্য ও ৫৯.৪৯ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্রের ব্রেন্ডন হানসেন ব্রোঞ্জ জেতেন। ছেলেদের ৫৬ কেজি ওজন শ্রেণীর ভারোত্তোলনে ২৯৩ কেজি ওজন তুলে অলিম্পিক রেকর্ড গড়া ইয়ুন চোল ওমের হাত ধরে এসেছে উত্তর কোরিয়ার দ্বিতীয় স্বর্ণ। ২৮৯ কেজি ওজন তুলে চীনের ওয়ো জিংবিয়াও রৌপ্য ও ২৮৬ কেজি ওজন তুলে আজারবাইজানের রিস্তভ ভ্যালান্তিন জিতেছেন ব্রোঞ্জপদক। পদক জয়ের জন্য দেশটির প্রয়াত নেতা ও কমরেড কিম জং ইলকে ধন্যবাদ জানিয়েছেন উত্তর কোরিয়ার চোল ওম। আগের দিন ‘বি’ গ্রুপের জন্য ওমকে বেছে নেয়া হয়। এরপর প্রতিদ্বন্দ্বিতা করতে নেমে ৫৬ কেজি ওজন শ্রেণীতে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন চীনের ইউ জিংবিয়াওকে দারুণ চাপে ফেলেন তিনি। স্বাভাবিকভাবে ‘এ’ গ্রুপের চেয়ে ভারোত্তোলনকারীরা ‘বি’ গ্রুপে কম ওজন উত্তোলন করেন। শেষ দিকে জিংবিয়াও যে পরিমাণ ভারোত্তোলন করেন তা ওমের চেয়ে কম ছিল। সব মিলে ২৯৩ কেজি উত্তোলন করেন ওম। এর সঙ্গে অন্তর্ভুক্ত হয়েছে তাঁর আগের দিনের অলিম্পিক রেকর্ড ১৬৮ কেজি ওজন উত্তোলন। এর মধ্য দিয়ে তিনি স্পর্শ করেন তুরস্কের মুতলু হিলালের রেকর্ড। বিশ্বচ্যাম্পিয়নশিপে ওই রেকর্ড গড়েছিলেন হিলাল।
এদিকে শূটিংয়ে লড়াই চলছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে। স্কিট শূটিংয়ে যুক্তরাষ্ট্রের প্রমীলা শূটার কিম রোডে স্বর্ণপদক জিতেছেন। গত পাঁচ অলিম্পিকে শূটিংয়ের ব্যক্তিগত ইভেন্টে প্রথম স্বর্ণপদক পেয়েছে যুক্তরাষ্ট্র। আর তা হয়েছে একজন নারী শূটারের হাত দিয়ে। বেজিং অলিম্পিকে রৌপ্য জয়ী এই নারী সাত শট আগেই স্বর্ণ নিশ্চিত করেন। ৩৩ বছর বয়সী এই শূটার অলিম্পিকে তৃতীয় স্বর্ণপদক জিতেছেন। আগে ১৯৯৬ ও ২০০৪ সালে ডবল ট্রাপে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সাঁতারের প্রথম দিনে চীনা রাজত্ব থাকলেও দ্বিতীয় দিনে ঘুরে দাঁড়িয়েছেন যুক্তরাষ্ট্রের সাঁতারুরা। এদিন মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে বিশ্বরেকর্ডসহ স্বর্ণ জিতেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু ভালমার ডানা। স্বর্ণ জয়ের পথে তিনি সময় নেন ৫৫.৯৮ সেকেন্ড। আগের বিশ্বরেকর্ড ছিল ৫৬.০৬ সেকেন্ড। এ ইভেন্টের অলিম্পিক রেকর্ড ছিল ৫৬.৬১ সেকেন্ড।

No comments

Powered by Blogger.