কওমি মাদ্রাসা শিক্ষা-সংস্কারের পথে বাধা কোথায়? by আবু সাঈদ খান

বেফাকের ৮ দফা দাবির অন্যতম_ রাষ্ট্রীয় অর্থ নেবে না বা এমপিওভুক্তি হবে না। অর্থ নিলে জবাবদিহিতার বিষয়টি এসে যায়, সে জন্যই কি তাদের এই মনোভাব? তারা দান-অনুদান-জাকাত-সদকার ওপর নির্ভরশীল থাকতে চাইছেন। অনেক কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের দিয়ে গ্রামের বাজারে, রাস্তায়, বাসে, ট্রেনে চাঁদা তুলছে।


চাঁদা তুলতে গিয়ে বিরূপ মন্তব্য শুনতে হচ্ছে, যা তাদের অমর্যাদাকর। রাষ্ট্রীয় অনুদান হচ্ছে পাবলিক মানি, জনগণের অর্থ। সেই অর্থের ওপর প্রতিটি নর-নারীর হক রয়েছে

শিক্ষার বিভাজন শ্রেণী, গোত্র ও গোষ্ঠীগত বিভাজনকে শুধু টিকিয়েই রাখে না, জাতীয় সংহতির জন্যও তা বিপজ্জনক। এমনই বহুধা বিভাজিত শিক্ষাব্যবস্থার উদাহরণ বাংলাদেশ। দেশের শিক্ষাব্যবস্থা প্রধানত তিন ভাগে বিভক্ত। শিক্ষার প্রধান ধারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সাধারণ শিক্ষা, যা সরকারি-বেসরকারি বিদ্যালয়-মহাবিদ্যালয়-বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। এটি দেশের মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও উচ্চবিত্তের একাংশের সন্তানদের পাঠদান পদ্ধতি। উচ্চবিত্তের জন্য রয়েছে ইংরেজি মাধ্যমের শিক্ষা, যা প্রধানত বিদেশি কারিকুলাম অনুযায়ী চলে, অনেক ক্ষেত্রে বিদেশি বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েশন নিয়ে পরিচালিত হচ্ছে_ যার ওপর কার্যত সরকারের নিয়ন্ত্রণ নেই। আরেকটি নিয়ন্ত্রণহীন শিক্ষাব্যবস্থা_ কওমি মাদ্রাসা। সেখানে সাধারণত নিম্নবিত্ত-বিত্তহীনদের সন্তানরা পড়ছে। ধর্মীয় বিশ্বাসের কারণে মধ্যবিত্ত পরিবারগুলোও তাদের সন্তানদের এসব মাদ্রাসায় পড়িয়ে থাকে, তবে সংখ্যানুপাতে তা সামান্য।
সুদীর্ঘকাল ধরে এসব প্রতিষ্ঠান দান-অনুদান-জাকাত-সদকার টাকায় পরিচালিত হচ্ছে। আলিয়া মাদ্রাসা এখন সাধারণ শিক্ষার আওতাভুক্ত হয়েছে, সমন্বিত কারিকুলাম গ্রহণ করা হয়েছে। কিন্তু কওমি মাদ্রাসা ব্যবস্থায় কোনো সংস্কার হয়নি এখনও।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে কওমি মাদ্রাসা ১৫ হাজার। ধারণা করা হয়, ফোরকানিয়া, এবতেদায়ি, হাফেজিয়া, কারিয়ানা, বালিকা মাদ্রাসা ও জামিয়া মাদ্রাসা মিলে ২০ লাখ শিক্ষার্থী রয়েছে সারাদেশে ছড়িয়ে থাকা এ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে। ব্যাপ্তির দিক থেকে সাধারণ শিক্ষার পরই কওমি মাদ্রাসার স্থান। কিন্তু রাষ্ট্রীয়ভাবে এটি পৃষ্ঠপোষকতা বঞ্চিত, উপেক্ষিত।
কওমি মাদ্রাসা শিক্ষা সম্পর্কে সাধারণ শিক্ষিতদের মধ্যে নেতিবাচক মনোভাব রয়েছে; নীতিনির্ধারকদের মধ্যে সেই মনোভাবেরই প্রতিফলন লক্ষ্য করা যায়। মাদ্রাসা রাজাকার তৈরির কারখানা, জঙ্গিবাদের প্রজনন কেন্দ্র ইত্যাদি অশোভন মন্তব্যও শোনা যায় দায়িত্বশীল কারও কারও মুখ থেকে। এসব মন্তব্য কেবল ওই ব্যক্তিদের সঙ্গেই নয়, সরকার ও দেশের সাধারণ শিক্ষিত জনগোষ্ঠীর সঙ্গে কওমি মাদ্রাসার দূরত্ব বাড়িয়ে চলেছে_ এটি জাতীয় সংহতির জন্য সহায়ক নয়। আজ বরং বাস্তব ও যৌক্তিক জায়গা থেকে মাদ্রাসা শিক্ষা পদ্ধতি পর্যালোচনা করে তা সংস্কারের উদ্যোগ নেওয়া জরুরি। আশাব্যঞ্জক ব্যাপার, ৯ এপ্রিল সরকার মাদ্রাসা কর্তৃপক্ষ ও শিক্ষকদের সঙ্গে ধারাবাহিক আলোচনার পর কওমি মাদ্রাসা কমিশন গঠন করেছে। এই কমিশন ৬ মাসের মধ্যে কওমি মাদ্রাসা শিক্ষার শ্রেণীবিন্যাস, মূল্যায়ন প্রক্রিয়া, শিক্ষা কারিকুলামের সংস্কার ও সমন্বয়করণ, শিক্ষার মানোন্নয়ন এবং কওমি মাদ্রাসা শিক্ষা সংশ্লিষ্ট উন্নয়নমূলক যাবতীয় বিষয়াদির বিধি, রূপরেখা, ধরন, পদ্ধতি-প্রক্রিয়ার সুপারিশমালা প্রণয়ন করবে। অনেক দেরিতে গৃহীত হলেও এ উদ্যোগ ইতিবাচক।
মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত অনেক চিন্তাশীল ব্যক্তি বিশেষত, তরুণ আলেমরা একে স্বাগত জানিয়েছেন। কওমি মাদ্রাসা শিক্ষাকে জীবনমুখী ও যুগোপযোগী করার দাবি মাদ্রাসার শিক্ষক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে রয়েছে। সরকারের এই পদক্ষেপকে তারা আন্দোলনের অর্জন হিসেবেই দেখছেন। বিরোধীদের একাংশ আদতেই সংস্কারবিরোধী, অপর অংশ কমিশনের পদ-পদবি নিয়ে চিন্তিত। এ প্রসঙ্গে মাদ্রাসার সবচেয়ে বড় বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বেফাক ৮ দফা দাবি পেশ করেছে। এ দাবিনামার একটি দাবি হচ্ছে_ কওমি মাদ্রাসার পাঠপদ্ধতি আদৌ পরিবর্তন করা যাবে না। বেফাক রাষ্ট্রীয় অনুদান বা এমপিওভুক্তি হওয়ার বিরোধী। তাদের দাবি, বেফাকের সনদের স্বীকৃতি দিতে হবে। অপরাপর বোর্ডের মধ্যেও মতদ্বৈধতা রয়েছে। তা সত্ত্বেও সংস্কারের পক্ষে মাদ্রাসার শিক্ষক ও সংশ্লিষ্টদের মধ্যে ইতিবাচক সাড়া লক্ষ্য করা যাচ্ছে। ইতিমধ্যেই শুরু হয়েছে সিলেবাস প্রণয়নসহ কমিশনের কার্যক্রম।
এটি সবারই বোঝা দরকার যে, আড়াইশ' বছর আগে ভারতের দেওবন্দ থেকে এই শিক্ষা কার্যক্রম শুরু হয়। তাতে মোল্লা নিজামউদ্দিন সাহালাভী প্রবর্তিত কারিকুলাম বা দরসে নেজামিয়ার নেসাব গ্রহণ করা হয়েছিল। তারপর দুনিয়া বদলেছে, বিজ্ঞান-প্রযুক্তির বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। এখনও সেই কারিকুলাম অনুসরণ করা হচ্ছে। আমাদের মনে রাখা দরকার, ধর্ম ও শিক্ষা এক নয়। ধর্মীয় বিধান অপরিবর্তনীয়। কিন্তু যুগের সঙ্গে শিক্ষা কারিকুলামের পরিবর্তন অনিবার্য। সিদ্ধান্ত নেওয়ার বিষয় যে, কওমি মাদ্রাসায় কি কেবল ধর্মীয় শিক্ষা চালু থাকবে, না এর সঙ্গে জীবনমুখী শিক্ষারও সমন্বয় হবে? সবার বোধগম্য যে, কওমি মাদ্রাসায় ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান, বাণিজ্য ইত্যাদি পাঠক্রম না থাকায় বা এগুলোকে গুরুত্ব না দেওয়ায় সেখান থেকে পাস করা ব্যক্তিরা সাধারণ শিক্ষায় শিক্ষিতদের সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠছেন না। সনদের স্বীকৃতি মিললেও কারিকুলামে দুর্বলতা থাকলে তাতে কোনো লাভ হবে না। অত্যন্ত তড়িঘড়ি করে বিএনপির শাসনামলের শেষ দিকে কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতির ঘোষণা দেওয়া হয়। সেটি বাস্তবায়িত হয়নি। হলেও কী লাভ হতো? যতক্ষণ না কওমি মাদ্রাসা শিক্ষাকে মূলধারার শিক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ ও সমমানের করে তোলা না হবে, ততদিন তারা রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত থাকবে। অর্থনৈতিক ও সামাজিক অবস্থারও উন্নতি ঘটবে না। দেখা যাবে যে, দরিদ্র পরিবার থেকে আসা মানুষগুলো প্রজন্ম-প্রজন্মান্তরে দরিদ্রই থেকে যাবে। এই মানবসৃষ্ট নিয়তি কি সমর্থনযোগ্য?
আমি মাদ্রাসা শিক্ষার কারিকুলামের ব্যাপারে চুলচেরা বিশ্লেষণের যোগ্য ব্যক্তি নই। তবে এ ব্যাপারে অভিজ্ঞদের লেখা এবং মাদ্রাসার শিক্ষক বন্ধুদের সঙ্গে কথা বলে যতটুকু অবহিত হয়েছি তার আলোকেই কয়েকটি দিক তুলে ধরতে চাই। প্রথমে এসে যায় শিক্ষার মাধ্যমের প্রসঙ্গটি। সম্প্রতি নিচের শ্রেণীগুলোতে বাংলা চালু হলেও উচ্চ শ্রেণীতে বেশিরভাগ ক্ষেত্রে আরবি-ফার্সি কেতাবের উর্দু তরজমাই মূলত পড়ানো হয়। বাংলাভাষী শিক্ষার্থীদের জন্য উর্দুতে পাঠদান কতটা যুক্তিযুক্ত? আর এ ভাষা কতজনের সহজবোধ্য? মাতৃভাষাকে উপেক্ষা করে উর্দু ভাষার মাধ্যমে মেধা ও মননের বিকাশ ঘটানো কি সম্ভব? ফার্সি আর উর্দু যদি ইলমি ভাষা হতে পারে, তবে বাংলার ইলমি ভাষায় পরিণত হওয়ার আপত্তি থাকার কথা নয়। সে হিসাবে বাংলা এবং সঙ্গত কারণে ইংরেজির ওপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। একদা উপমহাদেশের মুসলিম সম্প্রদায় ইংরেজি শিক্ষা বর্জন করে পিছিয়ে পড়েছিল, আজ কওমি মাদ্রাসার শিক্ষিতরা জীবনমুখী শিক্ষা বঞ্চিত হয়ে পিছিয়ে পড়ছে। কওমি মাদ্রাসায় অষ্টম শ্রেণী পর্যন্ত বাংলা পড়ানো হয় সত্য, কিন্তু তা বাংলা ভাষা আয়ত্তের জন্য যথেষ্ট নয়। মাদ্রাসার শিক্ষিত বঙ্গসন্তানরা রামমোহন-বিদ্যাসাগর-মাইকেল-মীর মশাররফ-বঙ্কিম-রবীন্দ্র-নজরুল-শরৎ-তারাশঙ্কর-মানিক-বিভূতি-ওয়ালিউল্লাহ-জসিম উদ্দীনের অমর সৃষ্টির স্বাদ আস্বাদন থেকে বঞ্চিত। এমনকি উপমহাদেশের ব্রিটিশবিরোধী আন্দোলনে যে ইতিহাস পড়ানো হয়, তাও খণ্ডিত। এতে শুধু মুসলিম ব্যক্তিবর্গের কর্মকাণ্ডই তুলে ধরা হয়, যা ইতিহাস বিকৃতির নামান্তর। ব্রিটিশবিরোধী আন্দোলন ছিল হিন্দু-মুসলমানের সম্মিলিত কর্মকাণ্ড। সেখান থেকে কাউকে বাদ দেওয়ার সুযোগ নেই।
আরব বা পারস্যের ইতিহাসে ভিন্নধর্মীদের অবদান ছোট করে দেখা হয়নি। আলেকজান্ডারের বীরত্বগাথা পারস্য সাহিত্যে স্থান পেয়েছে, যা সেকেন্দার বাদশার কাহিনী হয়ে আমাদের পুঁথিতে প্রবেশ করেছে। এ প্রসঙ্গে মোগল রাজপরিবারের কথাই ধরা যাক। সে সময় সোক্রাত (সক্রেটিস), আফলাতুন (প্লেটো) ও অ্যারেস্তাতিলিসের (এরিস্টটল) দর্শনও তাদের পাঠ্য তালিকাভুক্ত ছিল। জ্ঞানের আলোকে আড়াল করার চেষ্টা কূপমণ্ডূকতা, যা কোনো মানবগোষ্ঠীকে আলোকিত করে না। এখান থেকে শিক্ষার সব ধারাকে মূলধারায় নিয়ে আসা জরুরি। তবে মাদ্রাসাগুলোতে ধর্ম শিক্ষার পূর্ণ মর্যাদা রক্ষা করেই তা করা উচিত। আর সেই নিশ্চয়তার দাবি সংশ্লিষ্টরা করবেন। সেটি সমর্থন করি। কিন্তু পদ-পদবি কিংবা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্ব রক্ষায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মুখে ঠেলে দেওয়া হবে তা মানা যায় না।
শিক্ষার্থীরা কোনো ব্যক্তি বা গোষ্ঠীর হাতের পুতুল নয়। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে তাদেরকেই সেভাবে ব্যবহার করা হয় তা সমর্থনযোগ্য নয়। কোনো কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ বা উপাচার্য যে মতেরই হোন, শিক্ষার্থীরা সেই মত সমর্থনে বাধ্য নয়। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান আওয়ামী লীগের সমর্থক হলেও শিক্ষার্থীদের বিএনপি বা অন্য দলের সমর্থন করায় কোনো বাধা থাকতে পারে না। কিন্তু অনেক মাদ্রাসার ক্ষেত্রে শিক্ষার্থীদের সেই মাদ্রাসার প্রধানের মতের কেবল সমর্থনই করতে হয় না, ওই দলের সভা-সমাবেশেও বাধ্যতামূলকভাবে যোগ দিতে হয়। শিক্ষার্থীদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের এই প্রবণতা পরিত্যাজ্য।
উল্লেখ্য, বেফাকের ৮ দফা দাবির অন্যতম_ রাষ্ট্রীয় অর্থ নেবে না বা এমপিওভুক্তি হবে না। অর্থ নিলে জবাবদিহিতার বিষয়টি এসে যায়, সে জন্যই কি তাদের এই মনোভাব? তারা দান-অনুদান-জাকাত-সদকার ওপর নির্ভরশীল থাকতে চাইছেন। অনেক কওমি মাদ্রাসা শিক্ষার্থীদের দিয়ে গ্রামের বাজারে, রাস্তায়, বাসে, ট্রেনে চাঁদা তুলছে। চাঁদা তুলতে গিয়ে বিরূপ মন্তব্য শুনতে হচ্ছে, যা তাদের অমর্যাদাকর।
রাষ্ট্রীয় অনুদান হচ্ছে পাবলিক মানি, জনগণের অর্থ। সেই অর্থের ওপর প্রতিটি নর-নারীর হক রয়েছে। হীনস্বার্থে তা পরিহারের কোনো যুক্তি নেই। বরং এ ক্ষেত্রে অধিকতর বরাদ্দ ও রাষ্ট্রীয় দায়িত্ব গ্রহণের দাবি ওঠাই সঙ্গত।
কিছু ধর্মভিত্তিক দল কওমি মাদ্রাসা কমিশন গঠন ও শিক্ষা সংস্কারের দাবির বিরোধিতা করছে। তাদের অনেকের সন্তান অভিজাত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করে ভালো চাকরি করছেন। কিন্তু দরিদ্র-হতদরিদ্রের সন্তানদের জন্য যুগোপযোগী শিক্ষার সুযোগে বাধা দেওয়া হচ্ছে_ এটি হীন রাজনৈতিক স্বার্থের পরিচায়ক।
আমাদের অনেকেরই সন্তান কওমি মাদ্রাসায় পড়ে না। কিন্তু যারা পড়ে, তারা আমাদের সন্তানতুল্য। তাদের উজ্জ্বল ভবিষ্যৎ, দেশের সামগ্রিক কল্যাণচিন্তা থেকে যদি ভাবি, তবে কওমি মাদ্রাসা শিক্ষার সংস্কার করে তা যুগোপযোগী করা ছাড়া গত্যন্তর নেই। এটি যত তাড়াতাড়ি করা যায়, ততই মঙ্গল।

আবু সাঈদ খান :সাংবাদিক
ask_bangla71@yahoo.com
www.abusayeedkhan.com

No comments

Powered by Blogger.