পুষ্টিসমৃদ্ধ ইফতার

পবিত্র রমজান মাসের এবাদতের পাশাপাশি যা সবার প্রিয় তা হচ্ছে, ‘ইফতার।’ সারাদিন উপবাস থাকার পর ইফতারির মজাই আলাদা। কিন্তু ইফতার হলেই হবে না, হতে হবে পুষ্টি সমৃদ্ধ। কয়েক পদের পুষ্টি সমৃদ্ধ ইফতারির রেসিপি দেয়া হলো।


লেবুর শরবত

যা যা লাগবে
লেবু-৮টি, পানি ৯ কাপ, চিনি-৭ কাপ

যেভাবে করবেন
লেবুর রস বের করে ছেঁকে নিন। খুব অল্প লেবুর খোসা কেটে লম্বা লম্বা টুকরো করুন। লেবুর খোসা পানিতে ফেলে একটি পাত্রে প্রায় ২০ মিনিট ফুটান। সেটিও ছেঁকে রাখুন। ঠা-া হলে চিনি মেশান। চিনি গলে গেলে লেবুর রস মিশিয়ে ফ্রিজে রাখুন। বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

আম লাচ্ছি

যা যা লাগবে
তাজা এবং পাকা আম খোসা ছাড়িয়ে কুচি করা ১ কাপ, কমলালেবুর রস আধ কাপ, চিনি ৪ টেবিল চামচ, টক দই ২ কাপ, কিছু বরফকুচি, গোলাপফুলের পাপড়ি কয়েকটি-সাজানোর জন্য।

যে ভাবে করবেন
আমের রস বের করে সঙ্গে কমলালেবুর রস। চিনি ও দই মিশিয়ে খুব ভাল করে মেশান। গ্লাসে ঢেলে বরফ কুচি মিশিয়ে উপরে গোলাপ পাপড়ি দিয়ে সাজিয়ে দিন।

ছোলা

যা যা লাগবে
কাবলি ছোলা বা দেশী ছোলা ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচানো ২টি, আদাবাঁটা ১ চা চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, জিরেগুঁড়ো আধা চা চামচ, মরিচগুঁড়ো ২ চা চামচ, টমাটো কুচানো ২টি, তেল ৩ টেবিল চামচ, হলুদ সামান্য, লবণ আন্দাজমতো, ছোলা মসলা ১ টেবিল চামচ।

যে ভাবে করবেন
ছোলা আগের রাতে ভিজিয়ে রাখুন। প্রেসার কুকারে পরিমাণমতো পানি দিয়ে ভেজানো ছোলা, হলুদ, ১ চিমটি খাওয়ার সোডা দিয়ে সিদ্ধ করুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি ছেড়ে লাল হলে আদাবাঁটা, ধনে, জিরা, মরিচগুঁড়ো, টমেটো কুচি ছেড়ে ভাজুন। ভাজা ভাজা হলে ছোলা সিদ্ধ ও পরিমাণমতো লবণ, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে নামান।

মিক্সড স্যান্ডউইচ

যা যা লাগবে
ডিম ১টি, মাংসের কিমা অথবা কুচানো মাংস আধা কাপ, শসা কুচি, টমেটো কুচি ২ টেবিল চামচ করে, মাখন ২ টেবিল চামচ, সরষে গুঁড়ো ১ চা চামচ, মেয়নেজ ১ টেবিল চামচ, লবণ, গোল মরিচগুঁড়ো ১ চা চামচ, পাউরুটি (ছোট) ১টি।

যেভাবে করবেন
ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে কুচি করে নিন। মাংস-লবণ ও সামান্য আদাবাঁটা দিয়ে সিদ্ধ করে রাখুন। এবার মাংস, ডিম, শসা, টমেটো কুচি একসঙ্গে মিশিয়ে রাখুন। পাউরুটির শক্ত অংশ বাদ দিয়ে মাখন, মেয়নেজ, সরষেগুঁড়ো লাগিয়ে মাংস ও ডিমের মিশ্রণ দিয়ে গোল মরিচেরগুঁড়ো ছড়িয়ে আর একটি পাউরুটির সøাইস দিয়ে চাপা দিন। এইভাবে সব কটি তৈরি করে প্রতিটি আলাদা আলাদা করে পেপার দিয়ে মুড়ে রাখুন।

চিংড়ি টোস্ট

যা যা লাগবে
পাউরুটি ৪ স‍াইস, চিজ (কুরানো) ২ টেবিল চামচ, চিংড়ি মাছ (ছোট) ১০০ গ্রাম, ডিম ১টি, বেসন ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, মরিচগুঁড়ো ২ চা চামচ, তেল ২ টেবিল চামচ।

যে ভাবে করবেন
চিংড়ি মাছ সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখুন। ডিম ফেটিয়ে চিংড়ি, বেসন, চিজ, মরিচগুঁড়ো দিয়ে মেখে মিশ্রণ তৈরি করে রাখুন। পাউরুটি ত্রিকোণাকারে কেটে প্রতিটি পিসে এই মিশ্রণ লাগিয়ে মিশ্রণের দিকে গরম তেলে বাদামি করে ভেজে তুলুন। সসের সঙ্গে পরিবেশন করুন।

মেরিনা চৌধুরী

No comments

Powered by Blogger.