বাড়িগুলো এভাবে দখল হয়ে যাবে? by হামিদ উল্লাহ

গত শনিবার নগরের চশমা হিল আবাসিক এলাকার প্রবেশমুখে অবস্থিত সরকারি দোতলা ভবনটি মুক্তিযোদ্ধা পরিচয়ে এক ব্যক্তি দখল করতে আসেন। সৈয়দ সুজাউদ্দিন নামের ওই ব্যক্তি ভবনের নিচতলায় প্রবেশও করেন দুই ভ্যান মালামাল নিয়ে। অথচ ওই বাসাটি চট্টগ্রাম জেলা অতিরিক্ত হাকিমের (এডিএম) নামে ইতিমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে।


দ্বিতীয় তলায় বসবাসকারী সরকারি আবাসন পরিদপ্তরের উপ-পরিচালক মোমিনুর রশিদ আমিন বাধা দেওয়ায় শেষ পর্যন্ত ওই ব্যক্তিকে থেমে যেতে হয়। পুলিশ এসে তাঁকে থানায় নিয়ে গেলেও শেষ পর্যন্ত মুচলেকা নিয়ে ছেড়ে দেয়।
সৈয়দ সুজাউদ্দিন দাবি করেন, তাঁর এক খালু মুক্তিযুদ্ধে শহীদ হন। ওই মুক্তিযোদ্ধার বাড়ি লালমনিরহাটের আদিতমারি। সেই সূত্র ধরে একটি সরকারি বাড়ি বরাদ্দ পাওয়ার জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেন। বরাদ্দ পাওয়ার আগেই ওই আবেদনপত্রের ওপর ভর করেই তিনি বাড়িটি দখল করতে আসেন।
একইভাবে নগরের নালাপাড়ায়ও একটি ভবন তিন বছর আগে দখল হয়ে যায় শেখ রাসেল স্মৃতি সংসদের নামে। ভবনটির ওপরতলা খালি পেয়ে স্থানীয় কিছু লোক মিলে আওয়ামী লীগের অঙ্গ সংগঠন শেখ রাসেল স্মৃতি সংসদের নামে সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। এরপর গণপূর্ত বিভাগ আর ভবনটি উদ্ধার করতে পারেনি।
নগরের নাসিরাবাদ আবাসিক এলাকায়ও গত তিন বছরে আরও দুটি বাড়ি দখল হয়ে গেছে।
গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, এভাবে চট্টগ্রামে বিভিন্ন সময় সরকারের ৬০টি বাড়ি দখল হয়ে গেছে। এসব বাড়ি উদ্ধারে মামলা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। কিন্তু বছরের পর বছর মামলা চললেও দখলদারেরাই বসবাস করছেন এসব বাড়িতে। সম্প্রতি গণপূর্তের একটি সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, কোনো সরকারি বাড়ি থেকে অবৈধ দখলদারকে উচ্ছেদ করতে হলে মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। তখন সভায় কয়েকজন কর্মকর্তা এর বিরোধিতা করলে নির্বাহী প্রকৌশলীসহ জ্যেষ্ঠ প্রকৌশলীরা এ নিয়ে কোনো দায়িত্ব নিতে চাননি।
গণপূর্ত বাসা বরাদ্দ ও মেরামত শাখার নির্বাহী প্রকৌশলী শহীদ মো. কবির প্রথম আলোকে বলেন, ‘মন্ত্রণালয়ের অনুমোদনের পর আমরা বেদখল হওয়া সরকারি বাড়ি থেকে দখলদার উচ্ছেদের উদ্যোগ নিচ্ছি।’ এতে দীর্ঘসূত্রতার আশঙ্কা আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘এ ছাড়া আমাদের করারও কিছু নেই।’ তিনি আরও বলেন, সরকারি নীতিমালা ছাড়া কাউকে কোনো বাসা বরাদ্দ কিংবা বিক্রির অনুমতি নেই। কেবল শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা-দের সরকারি বাড়ি বরাদ্দের পর বিক্রির নিয়ম আছে। অন্য যাঁরা বাড়ি দখল করছেন, তাঁদের বিরুদ্ধে আইনি লড়াই চলছে।
খোঁজ নিয়ে জানা যায়, চট্টগ্রামে সরকারি বাড়ির মধ্যে গণপূর্ত ও সরকারি বাসা বরাদ্দ কমিটির নামে আলাদা আলাদা বাড়ি রয়েছে। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানিদের রেখে যাওয়া বাড়িগুলোর বেশির ভাগই গণপূর্ত শাখার অধীনে রয়ে গেছে। জাল দলিল, ভুয়া সনদ কিংবা শহীদ মুক্তিযোদ্ধার আত্মীয়স্বজন পরিচয় দিয়ে কিছু লোক এসব বাড়ি দখল করছেন।
গণপূর্ত বিভাগের কর্মকর্তারা জানান, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা গণপূর্তের এসব বাড়ি বরাদ্দ নিয়ে থাকেন। চাকরিতে বদলির কারণে কেউ অন্য জায়গায় চলে গেলে বাড়িটি খালি হয়। তখনই দখলদারেরা ওই বাড়িতে প্রবেশ করে গণপূর্তের বিরুদ্ধে একটি মামলা করে দেন। পরবর্তী সময়ে আদালতের নিষেধাজ্ঞা এনে ওই বাড়িতে বসবাস শুরু করেন। এভাবে দীর্ঘসূত্রতায় পড়ে গেলে ক্রমশ বাড়িটি বেহাত হয়ে যায়।
সরকারি বাসা বরাদ্দ কমিটির উপ-পরিচালক মোমিনুর রশিদ আমিন প্রথম আলোকে বলেন, ‘সরকারি বাড়িগুলোর দখল অব্যাহত রাখতে হলে আদালতে আমাদের আরও সক্রিয় ভূমিকা দরকার। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে সরকারি কৌঁসুলিদের। কিন্তু তাঁরা সরকারি স্থায়ী চাকরিজীবী নন। এ জন্য তাঁদের ওপর গণপূর্ত কিংবা সরকারি বাসাভাড়া বরাদ্দ কর্তৃপক্ষ থেকে চাপ সৃষ্টি করাও সম্ভব নয়। আমরা তাঁদের নগদ টাকাও দিতে পারি না। তা ছাড়া কোনো নির্দিষ্ট বাড়ি দখলকে কেন্দ্র করে জটিলতা তৈরি হলে তাতে সরকারি কৌঁসুলিরা সুনির্দিষ্ট মতামতও দেন না। এটা অনেক সময় দখলদারদের পক্ষে চলে যায়।’
অভিযোগ রয়েছে, সরকারি বাড়ি দখলের সঙ্গে গণপূর্ত বিভাগেরই অনেক লোকজন জড়িত রয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এ বিভাগের এক কর্মকর্তা বলেন, কোথায় কয়টি সরকারি বাড়ি আছে কিংবা কোন বাড়িটি কখন খালি হবে, তা সাধারণ মানুষের জানা থাকার কথা নয়। এমনকি দখলদারেরাও তা জানেন না। এসব তথ্য থাকে একমাত্র গণপূর্ত বিভাগের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের কাছে।
অবশ্য গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশের কথা অস্বীকার করে নির্বাহী প্রকৌশলী শহীদ মো. কবির বলেন, ‘এ ধরনের কোনো কিছু আমার জানা নেই।’
এদিকে কোনো দখলদার ধরা পড়লেও তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয় না। এমনকি মামলা করতেও অনীহা প্রকাশ করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। গত শনিবার চশমা হিলে বাড়ি দখল করা সৈয়দ সুজাউদ্দিনকেও তেমনি পুলিশ গ্রেপ্তার করে থানায় নিয়ে যায়। কিন্তু গণপূর্ত বিভাগের কর্মকর্তারা মাত্র একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে সম্মত হন। তা-ও কোনো জ্যেষ্ঠ কর্মকর্তা নয়, উপসহকারী প্রকৌশলীকে দিয়ে সে ডায়েরি করেন। ফলে পুলিশ সুজাউদ্দিনকে একটি সাদা কাগজে সই নিয়ে ছেড়ে দেয়।

No comments

Powered by Blogger.