সাক্ষাৎকারে হুগো চাভেজ-ভেনেজুয়েলা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি নয়

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হুগো চাভেজ বলেছেন, ব্যক্তি হিসেবে বারাক ওবামা একজন ভালো মানুষ। তিনি বলেন, তাঁর দেশ যুক্তরাষ্ট্রের জন্য হুমকি নয়। গত শুক্রবার ভেনেজুয়েলার একটি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।


চাভেজ বলেন, ‘আমি মনে করি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের বিষয়টি বাদ দিলে ব্যক্তি বারাক ওবামা একজন ভালো মানুষ।’
বরাবরই ওয়াশিংটন প্রশাসনের কঠোর সমালোচক হুগো চাভেজ বলেন, ‘সত্যি বলতে কী, আমরা যুক্তরাষ্ট্র সরকারের জন্য হুমকি নই।’
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী মিট রমনি সম্প্রতি এক বক্তব্যে ভেনেজুয়েলাকে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেন। ওই বক্তব্যে রমনি অভিযোগ করেন, ভেনেজুয়েলার ক্ষমতাসীন সরকার যুক্তরাষ্ট্রের স্বার্থের পরিপন্থী কাজ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের অমঙ্গল কামনা করে। কিন্তু ডেমোক্রেট দলীয় প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা ভেনেজুয়েলার হুমকির বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন না।
ধারণা করা হচ্ছে, রমনির ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতেই হুগো চাভেজ এমন মন্তব্য করেছেন।
সাক্ষাৎকারে চাভেজ প্রেসিডেন্ট ওবামার সঙ্গে তাঁর দেখা হওয়া এবং আলাপচারিতার বিষয়টিও উল্লেখ করেছেন। ২০০৯ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতে সামিট অব দ্য আমেরিকাস সম্মেলনে দুই নেতার দেখা হয়।
চাভেজ বলেন, ওই সম্মেলনে ওবামা তাঁকে বলেছিলেন, ‘তাঁদের মধ্যে মতপার্থক্য রয়েছে। কিন্তু তিনি (ওবামা) ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে কখনোই হস্তক্ষেপের পক্ষপাতী নন।’ এএফপি।

No comments

Powered by Blogger.