বিশেষ সাক্ষাৎকার-প্রকৃতিই ঠিক করে দেয় কোন পদ্ধতিতে কয়লা তুলতে হবে by অজয় কুমার ঘোষ

অজয় কুমার ঘোষ। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন খনিশিল্প পরামর্শক। ধানবাদের ইন্ডিয়া স্কুল অব মাইনিং ইনস্টিটিউটের সাবেক পরিচালক। এ ছাড়া ভারতের প্রকৌশলী ইনস্টিটিউট ও মাইনিং জিওলজিকাল ও ম্যাটালজিকাল ইনস্টিটিউটের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। মাইনিং বিষয়ে তাঁর গবেষণা ও শিক্ষকতার অভিজ্ঞতা ৫০ বছরের।


বিশ্বব্যাংক, আইএলও, ইউএসডিসি, ইউএন-এসকাপের পরামর্শক ছাড়াও তিনি বাংলাদেশ, ইন্দোনেশিয়া, তানজানিয়া, স্পেন ও ভুটানে মাইন বিষয়ে গবেষণা করেছেন। তিনি রক মেকানিক ও পরিবেশবান্ধব পাথর ভাঙার ওপর দুটি বইয়ের অন্যতম লেখক। বর্তমানে অধ্যাপক অজয় কুমার ঘোষ সুইডেনের ম্যাটেরিয়াল গ্রুপের উপদেষ্টামণ্ডলীর জ্যেষ্ঠ সদস্য এবং খনি ও বিদ্যুৎ বিষয়ক দুটি কারিগরি গবেষণাপত্রের সম্পাদক। সম্প্রতি জ্বালানিবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে ঢাকায় অবস্থানকালে প্রথম আলোর পক্ষ থেকে তাঁর এই সাক্ষাৎকারটি নেওয়া হয়।

 সাক্ষাৎকার নিয়েছেন সোহরাব হাসান

প্রথম আলো  সাম্প্রতিককালে বিশ্বব্যাপী কয়লাভিত্তিক জ্বালানির চাহিদা বেড়ে যাওয়ার কারণ কী?
অজয় কুমার ঘোষ  যেকোনো পণ্য ব্যবহারের ক্ষেত্রে মানুষ অর্থমূল্যের বিষয়টি বিবেচনা করে। যখন তেলের মূল্য তুলনামূলক কম ছিল, তখন তার প্রতিই সবাই ঝুঁকে পড়ে। কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যাওয়ায় বিকল্প হিসেবে এখন তারা কয়লাভিত্তিক জ্বালানি ব্যবহার করছে। পৃথিবীতে বর্তমানে বছরে যে ছয় বিলিয়ন টন কয়লা উত্তোলিত হয়, তার মধ্যে ৪০ থেকে ৫০ শতাংশ ব্যবহার করা হয় বিদ্যুৎ উৎপাদনে। বাকিটা স্টিল, সিমেন্ট উৎপাদন ও অন্যান্য কাজে। আবার কয়লাকে তেলেও রূপান্তর করা হয়, বিশেষ করে চীন ও আফ্রিকায় কয়লা থেকে তেল উৎপাদনের হার বেড়েছে।
প্রথম আলো  বিভিন্ন দেশে নিজস্ব কয়লা ব্যবহার ও আমদানির পরিমাণ কী রকম?
অজয় কুমার ঘোষ  চীনে বছরে কয়লা উত্তোলন হয় ৩ দশমিক ২ বিলিয়ন টন। এর মধ্যে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করা হয় এক বিলিয়ন টন। অন্যদিকে ভারত বার্ষিক উৎপাদন করে ৬৬০ মিলিয়ন টন। বিশ্বের জ্বালানি চাহিদার ২৮ থেকে ৩৩ শতাংশ মেটায় কয়লা। ভারতসহ অনেক দেশই বিদ্যুৎ উৎপাদনে নিজস্ব কয়লার পাশাপাশি আমদানি করা কয়লাও ব্যবহার করে। নিজস্ব কয়লায় পুরো চাহিদা না মেটার কারণেই এটা করতে হচ্ছে। পৃথিবীর সবচেয়ে বেশি কয়লা আমদানি করে জাপান। পারমাণবিক বিদ্যুৎ প্ল্যান্টগুলো বন্ধ হয়ে যাওয়ার পর জাপান এখন কয়লার ওপরই নির্ভরশীল। বর্তমানে কয়লা (উন্নত মানের), যা বিদ্যুৎ উৎপাদনে ব্যবহূত হয়, টনপ্রতি ১২৫ থেকে ১৩০ ডলারে বিক্রি হয়। এ মুহূর্তে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কিছুটা কমেছে। সে কারণে কয়লার দামও কমবে আশা করা যায়।
প্রথম আলো  কয়লা কী পরিমাণ পরিবেশদূষণ করে? আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই দূষণ কতটা কমানো সম্ভব?
অজয় কুমার ঘোষ  যেকোনো উন্নয়নকাজই পরিবেশ ও প্রকৃতির জন্য ক্ষতিকর। তাই বলে আমরা কি উন্নয়ন করব না? অবশ্যই করব। দেখার বিষয়, সেই ক্ষতি কতটা সহনীয় মাত্রায় নিয়ে আসা যায়। কয়লা থেকে গ্রিনহাউস গ্যাস (জিএইচজি) উৎসারিত হয়। এর প্রতিকারে ডাই-অক্সাইড স্টোরেজ করা হচ্ছে। বেশি গাছপালা লাগিয়েও গ্রিনহাউস গ্যাসটি শোষণ করে নেওয়া যায়।
প্রথম আলো  ভারতে প্রচুর কয়লা আছে। তার পরও ভারত তেল আমদানি করে থাকে। এর কারণ কী?
অজয় কুমার ঘোষ  যেকোনো জ্বালানির চাহিদা মেটানোর ক্ষেত্রে কেবল বর্তমানকে বিচার করলে চলে না। ভবিষ্যতের কথা ভাবতে হয়। কোনো দেশ চাইবে না তাদের জ্বালানির উৎস দ্রুত শেষ হয়ে যাক। এ কারণেই তারা নিজস্ব জ্বালানি সম্পদ ব্যবহারের পাশাপাশি বিকল্প উৎস অনুসন্ধান করে। উদাহরণ হিসেবে ভারতের কথা বলতে পারি। তারা বর্তমানে বছরে ৮২৫ মিলিয়ন টন কয়লা বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করে (আমদানি করা ১৬৫ মিলিয়ন টনসহ)। ২০১৬ সালের মধ্যে এক বিলিয়ন টন ব্যবহারের পরিকল্পনা আছে। আমাদের স্বীকার করতে হবে, জনসংখ্যা ও শিল্প বৃদ্ধির সঙ্গে সঙ্গে সারা বিশ্বে জ্বালানির চাহিদাও বেড়েছে।
প্রথম আলো  আপনি বাংলাদেশের কয়লাখনি নিয়ে গবেষণা করেছেন। এর সম্ভাবনা ও সমস্যা কীভাবে চিহ্নিত করবেন?
অজয় কুমার ঘোষ  বাংলাদেশে কয়লা অনুসন্ধানের বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে। এ পর্যন্ত পাঁচটি খনি আবিষ্কৃত হয়েছে। গত দুই দশকে তেমন অনুসন্ধান হয়নি। হলে হয়তো আরও খনির সন্ধান পাওয়া যাবে।
পাকিস্তান আমলে, পঞ্চাশের দশকের মাঝামাঝি বগুড়ার জামালগঞ্জে প্রথম কয়লার সন্ধান পাওয়া যায়। এরপর আবিষ্কৃত হয় যথাক্রমে বড়পুকুরিয়া, ফুলবাড়ী, খালাসপীর প্রভৃতি স্থানে। বাংলাদেশে মজুদ কয়লার পরিমাণ ৩৩০০ মিলিয়ন টন। এখানে গুরুত্বপূর্ণ হলো, বাংলাদেশে মজুদ কয়লার মান তুলনামূলক ভালো। আবার এর মধ্যে সবচেয়ে উন্নত মানের কয়লা পাওয়া গেছে ফুলবাড়ীতে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আরও কয়লার খনি পাওয়ার সম্ভাবনা আছে।
প্রথম আলো  কয়লা উত্তোলনের পদ্ধতি নিয়ে এখানে বেশ বিতর্ক রয়েছে। সরকার এ ব্যাপারে একটি উচ্চপর্যায়ের কমিটি করেও সিদ্ধান্তে আসতে পারেনি। বাংলাদেশে কোন পদ্ধতিতে কয়লা উত্তোলন করা উচিত বলে মনে করেন—ভূগর্ভস্থ না উন্মুক্ত? একজন খনিবিশেষজ্ঞ হিসেবে আপনার মত কী?
অজয় কুমার ঘোষ  আসলে কী পদ্ধতিতে কয়লা উত্তোলন করা হবে, তা প্রকৃতিই ঠিক করে দেয়। খুব বেশি নিচে থাকলে ভূগর্ভস্থ পদ্ধতিতেই কয়লা উত্তোলন করতে হয়। যেমন, জামালগঞ্জের খনি থেকে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা তোলা অর্থনৈতিকভাবে লাভজনক হবে না। কিন্তু ফুলবাড়ীর কয়লাখনি উন্মুক্ত পদ্ধতিতেই উত্তোলন করা লাভজনক বলে আমার ধারণা। তা ছাড়া উন্মুক্ত পদ্ধতিতে মজুদ কয়লার ৮০ থেকে ৯০ শতাংশ উত্তোলন করা যায়, আর ভূগর্ভস্থ পদ্ধতিতে করলে ১০ থেকে ১৫ শতাংশ। ভূগর্ভস্থ পদ্ধতিতে বেশি খরচ করে কম কয়লা পাওয়া যাবে। আর উন্মুক্ত পদ্ধতিতে কম খরচ করে বেশি কয়লা পাওয়া যাবে। ভারতের তামিলনাড়ুর নাইভেলি ও জার্মানির কোলনে খনিগুলো থেকে উন্মুক্ত পদ্ধতিতেই কয়লা উত্তোলন করা হয়েছে এবং উত্তোলনের পর আবার সেখানে কৃষিপণ্যের চাষাবাদ করা হচ্ছে। কেবল খনি খনন নয়, যেকোনো উন্নয়ন পরিকল্পনায়ই মানুষ বাস্তুচ্যুত ও ক্ষতিগ্রস্ত হয়। এখন দেখার বিষয় সেই ক্ষতির পরিমাণ লাভের চেয়ে কম, না বেশি। এখানে যে ছয়টি বিষয়কে অগ্রাধিকার দিতে হবে তা হলো: অনুসন্ধান, মূল্যায়ন, প্রকৌশল, প্রয়োগ, সমৃদ্ধকরণ ও পরিবেশ। সবকিছু যোগ-বিয়োগ করে যদি দেখা যায় লাভের চেয়ে ক্ষতি কম, তাহলে সেই প্রকল্প গ্রহণ করতে হবে দেশ ও জনগণের স্বার্থেই। কিন্তু ক্ষতির ভাগটা বেশি হলে সেই প্রকল্প বাদ দিতে হবে।
প্রথম আলো  ক্ষতিগ্রস্তদের কীভাবে পুনর্বাসন করা হবে?
অজয় কুমার ঘোষ  এ কথা ঠিক, বাংলাদেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ ও কৃষিপ্রধান দেশ। ফুলবাড়ীতে কয়লা উত্তোলনের পদ্ধতি নিয়ে বিতর্কের আরেকটি কারণ, এ এলাকার মানুষের ওপর এর প্রভাব-প্রতিক্রিয়া। কিন্তু যমুনা সেতুর জন্য যদি ১০ হাজার লোককে পুনর্বাসন করা যায়, তাহলে ফুলবাড়ীর ক্ষতিগ্রস্ত লোকদের কেন করা যাবে না? কয়লা উত্তোলনের ক্ষেত্রে তাদের পুনর্বাসন ও ন্যায্য পাওনার বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে। দেখতে হবে পরিবেশগত ক্ষতিও। সবকিছু হিসাব-নিকাশ করে যদি দেখা যায় প্রকল্পটি লাভজনক, তাহলেই গ্রহণ করা হবে। খনিতে কয়লা উত্তোলনের পর পাঁচ থেকে ছয় বছরের মধ্যে ফসল ফলানো, সম্ভবত আরও বেশি শস্য হবে। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড কয়লাক্ষেত্রে সফলতার সঙ্গে এ কাজটি করা হয়েছে। প্রকৃতিগত কারণেই কৈলাসপুরে দুই পদ্ধতিতেই (উন্মুক্ত ও ভূগর্ভস্থ) কয়লা উত্তোলন সম্ভব। কিন্তু জামালগঞ্জে উন্মুক্ত পদ্ধতিতে করা যাবে না, সেখানে কোল বেড মিথেন (সিবিএম) এবং আন্ডারগ্রাউন্ড কোল গ্যাসিফিকেশন (ইউসিজি) পদ্ধতিই শ্রেয়। তবে ভূগর্ভস্থ পদ্ধতিতে কয়লা উত্তোলনে দুর্ঘটনার আশঙ্কাই বেশি।
প্রথম আলো  ফুলবাড়ীতে কয়লা উত্তোলনের ক্ষেত্রে দেশের সম্পদ বিদেশি কোম্পানির হাতে তুলে দেওয়ার অভিযোগ উঠেছে। দেশীয় উদ্যোগে কি কয়লা উত্তোলন করা যায় না? যেমন, বিতর্ক আছে গ্যাস উত্তোলন নিয়েও?
অজয় কুমার ঘোষ  ভারত নিজেরাই কয়লা উত্তোলন করছে। কিন্তু তারা বিদেশি বিনিয়োগ নিয়েছে। বাংলাদেশে বড়পুকুরিয়া কয়লাখনিও সরকার চীনের সহযোগিতায় করছে। কিন্তু ফুলবাড়ীতে অনেক বেশি বিনিয়োগ প্রয়োজন, তা জোগানের সামর্থ্য তাদের আছে কি না, সেটাই দেখার বিষয়। এশিয়া এনার্জি বার্ষিক ১৫ মিলিয়ন টন কয়লা উত্তোলনের পরিকল্পনা নিয়েছে, যা দ্বারা তিন থেকে চার হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করা যায়। আর ক্ষতিপূরণের বিষয়টি কঠিন কাজ নয়। আবার এ-ও ঠিক যে এশিয়া এনার্জি বা যেকোনো বিদেশি কোম্পানি বিনিয়োগ করলে তা থেকে লাভ নিতে চাইবে। লাভ না হলে তারা বিনিয়োগ করবে না। যেকোনো দেশ নিজস্ব অর্থায়নে জ্বালানি সম্পদ অনুসন্ধান ও উত্তোলন করতে পারলে সেটাই উত্তম। কিন্তু কথা হলো সেই অর্থ ও প্রশিক্ষিত লোকবল আছে কি না? বাংলাদেশে যে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন হয়েছে, তার ৯৩ শতাংশ করেছে বিদেশি কোম্পানির আবিষ্কার করা। দেশীয় প্রতিষ্ঠান করেছে মাত্র ৭ শতাংশ।
প্রথম আলো  বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী বলেছেন, কয়লা সম্পদ নতুন প্রজন্মের জন্য রেখে দেওয়া এবং বিকল্প উৎস থেকে জ্বালানি ব্যবহারের কথা। দেশীয় কয়লা উত্তোলন না করে বিদেশ থেকে আমদানি করে চাহিদা পূরণ সম্ভব কি?
অজয় কুমার ঘোষ  এটি রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। তবে ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে দিলেও ১০ বা ২০ বছর পরও তো সেই কয়লা উত্তোলন করতে হবে। আর খনি খনন করার সঙ্গে সঙ্গে তো কয়লা পাওয়া যাবে না। এর জন্য তিন থেকে চার বছর সময় লাগবে। বড়পুকুরিয়ায় ’৯৬ সালে উত্তোলন শুরু হলেও উৎপাদন সম্ভব হয়েছে ২০০৬ সালে। ফ্রান্স ও জার্মানিসহ যেসব উন্নত দেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ওপর নির্ভরশীল ছিল, সেসব দেশ কিন্তু আবার কয়লার দিকে ফিরে যাচ্ছে ঝুঁকি এড়াতে। এখন বাংলাদেশ নিজেদেরই সিদ্ধান্ত নিতে হবে কোনটি তাদের জন্য লাভজনক। কয়লা উত্তোলন, না রেখে দেওয়া। আবার উত্তোলন করলেও কোন পদ্ধতিতে করবে। তবে আমি মনে করি, বিষয়টি রাজনৈতিক দৃষ্টিতে না দেখে সার্বিক অর্থনৈতিক ও উন্নয়নের প্রেক্ষাপটে বিবেচনা করতে হবে। বড়পুকুরিয়ার অভিজ্ঞতা থেকে বলা যায়, ভূগর্ভস্থ পদ্ধতিতে কয়লা তুললে অনেক বেশি ঝুঁকি থাকে। খনির ওপরের স্তরের পানিকে বরফ করে নিতে হয়। খনির ভেতরে উপযুক্ত ভেন্টিলেশন না থাকায় দুর্ঘটনার আশঙ্কা থাকে। আর খনির অভ্যন্তরে সেখানে তাপমাত্রাও বেশি, যা শ্রমিকদের ঝুঁকিতে ফেলে দেয়। অন্যদিকে উন্মুক্ত পদ্ধতিতে ওপরের স্তরের পানি নামিয়ে অন্যত্র সরিয়ে ফেলা হয়, যা আশপাশের এলাকার মানুষের দৈনন্দিন প্রয়োজন ও বসবাসের কাজে ব্যবহার করা যেতে পারে।
যেকোনো খনিতে কয়লা উত্তোলন করতে গেলে সবকিছু হিসাব করতে হবে উত্তোলিত কয়লার পরিমাণ, এর পরিবেশগত স্থান, মানুষের ক্ষতি ও পুনর্বাসন। সেই হিসাব-নিকাশ করে যদি বোঝা যায় এটি লাভজনক, তাহলেই তা খনন করা যায়। ফুলবাড়ীসহ যেকোনো খনির জন্য এটি সত্য। এখান থেকে ১৫ মিলিয়ন টন উত্তোলনের সম্ভাবনা আছে। কাজ শুরু হলে তিন বছরের মধ্যে কয়লা উত্তোলন করা যাবে।
প্রথম আলো  নবায়নযোগ্য জ্বালানি নিয়ে অনেক কথা হচ্ছে। আমরা সে দিকে না গিয়ে কেন কয়লা উত্তোলনের প্রতি জোর দিচ্ছি?
অজয় কুমার ঘোষ  আগামী ১০০ বছরেও নবায়নযোগ্য জ্বালানি দিয়ে পৃথিবীর চাহিদা মেটানো যাবে বলে মনে হয় না। বর্তমান মোট বিদ্যুতের ৩০ শতাংশই আসে কয়লা থেকে। আর দেশীয় প্রযুক্তিবিদ তৈরি করতে হলে মাইনিং ইনস্টিটিউট করতে হবে। ভারতে ১৭টি ইনস্টিটিউট আছে। সর্বোপরি যে কথাটি গুরুত্বপূর্ণ তা হলো, আমরা উন্নয়ন চাই কি না? উন্নয়ন চাইলে প্রকৃতি ও পরিবেশের ওপর হস্তক্ষেপ করতেই হবে। এখন দেখার বিষয়, সেখান থেকে আমরা কতটা জ্বালানি পাব, আর কতটা ক্ষতি হবে?
প্রথম আলো  আপনাকে ধন্যবাদ।
অজয় কুমার ঘোষ  ধন্যবাদ।

No comments

Powered by Blogger.