ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে সহায়ক হবে পিএসএসসি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকারের প্রাইমারি স্কুল স্টুডেন্টস কাউন্সিল (পিএসএসসি) গঠনের সিদ্ধান্ত ভবিষ্যৎ নেতৃত্ব গঠনে সহায়ক হবে। এই সরকার প্রতিটি শিশুর উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।


রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল রোববার আয়োজিত প্রাইমারি স্কুল স্টুডেন্টস কাউন্সিলের (পিএসএসসি) প্রথম সম্মেলনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বাসস।
শেখ হাসিনা বলেন, ‘আমি বিশ্বাস করি, প্রতিটি প্রাইমারি স্কুলে ছাত্রছাত্রীদের জন্য এ কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে আমরা সঠিক জায়গায় গণতন্ত্রের বীজ বপন করেছি।’
প্রধানমন্ত্রী বলেন, শৈশব থেকেই নেতৃত্বের গুণাবলি তৈরিতে পিএসএসসি কার্যকর ভূমিকা পালন করবে। এ ছাড়া তা ছাত্রদের সুশৃঙ্খল ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টিতেও সহায়ক হবে।
প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের পরিষ্কার-পরিচ্ছন্নতা, বিদ্যুৎ ও জ্বালানির অপচয় রোধ, পরিবেশ সংরক্ষণ ও বনায়নের বিষয়ে শিক্ষা দিতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান।
শিক্ষা খাতের উন্নয়নে তাঁর সরকারের কর্মসূচির বিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে শিক্ষার হার বাড়াতে জেলাভিত্তিক কর্মসূচি নিয়েছিল। ওই সরকারের আমলে দেশের মোট শিক্ষার হার ৬৫ শতাংশে উন্নীত হয়েছিল। কিন্তু পরবর্তী সরকারের আমলে প্রাথমিক শিক্ষার প্রতি অবহেলার কারণে এই হার ৫৫ শতাংশে নেমে আসে।
শেখ হাসিনা বলেন, প্রাথমিক শিক্ষার বিস্তারে শিক্ষকদের জন্য নতুন পদ সৃষ্টি এবং নতুন প্রাথমিক বিদ্যালয় ও প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (পিটিআই) প্রতিষ্ঠা করা হচ্ছে।
তিনি কোচিং ব্যবসা বন্ধে সরকারের নেওয়া পদক্ষেপের কথা উল্লেখ করে এ ব্যাপারে শিক্ষক ও অভিভাবকদের এগিয়ে আসার আহ্বান জানান।
সম্মেলন উদ্বোধনের পর প্রধানমন্ত্রী মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থাপনায় প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থী পরিষদের কর্মকাণ্ড ও স্কুল শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

No comments

Powered by Blogger.