আদালত রাজা আশরাফকে সরিয়ে দিলেও তত্ত্বাবধায়ক ব্যবস্থায় যাবে না পিপিপি

পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির বর্তমান প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফকে সরিয়ে দিলেও আগামী নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা গ্রহণ করবে না বা আগাম নির্বাচন দেবে না ক্ষমতাসীন দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিপিপির জ্যেষ্ঠ নেতাদের বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক ডন এ কথা জানিয়েছে।


পাকিস্তানের সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী আশরাফকে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা চালু করতে সুইজারল্যান্ড সরকারের কাছে চিঠি দেওয়ার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী এই নির্দেশ না মানলে আদালত অবমাননার জন্য তাঁরও পরিণতি পূর্বসূরি ইউসুফ রাজা গিলানির মতো হতে পারে। সুপ্রিম কোর্ট গিলানিকে প্রেসিডেন্ট জারদারির বিরুদ্ধে মামলা চালু করতে সুইস সরকারের কাছে চিঠি দেওয়ার নির্দেশ দেন। গিলানি ওই নির্দেশ না মানায় আদালত অবমাননার দায়ে প্রধানমন্ত্রীর পদ হারান। এরপর প্রধানমন্ত্রী নির্বাচিত হন আশরাফ।
পিপিপির নাম প্রকাশে অনিচ্ছুক একজন জ্যেষ্ঠ নেতার বরাত দিয়ে ডন জানায়, সুপ্রিম কোর্ট রাজা আশরাফকে যদি সরিয়ে দেয় তাহলেও পিপিপি আগামী নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা গঠন করবে না। এ ব্যাপারে পিপিপির আরেক জ্যেষ্ঠ নেতা ও তথ্যমন্ত্রী কামার জামান কয়রা বলেন, এখনো আসলে সবকিছু পরিষ্কার নয়। তাই এ বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না। তবে তিনি বলেন, ‘আমরা নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে ভাবছি না।’ পিপিপির এই নেতা আগাম নির্বাচনের সম্ভাবনাও নাকচ করে দেন।
সুপ্রিম কোর্ট ২৫ জুলাইয়ের মধ্যে জারদারির বিরুদ্ধে মামলা চালু করতে সুইস সরকারকে চিঠি দিতে প্রধানমন্ত্রী আশরাফকে নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিয়ে এরই মধ্যে পিপিপির কো-চেয়ারম্যান জারদারি ও ক্ষমতাসীন জোটের শীর্ষ নেতাদের নিয়ে আলোচনা করেছেন। পিটিআই অনলাইন।

No comments

Powered by Blogger.