তিনিই কি উত্তর কোরিয়ার পরবর্তী ফার্স্ট লেডি?

ইদানীং উত্তর কোরিয়ার বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে দেশটির নেতা কিম জং উনের পাশে এক নারীকে দেখা যাচ্ছে। এর আগে দেশটির দুই নেতা উনের দাদা ও বাবার পাশে তাঁদের স্ত্রী বা বান্ধবীদের কখনোই দেখা যায়নি। তাই উনের পাশে থাকা ওই নারীর বিষয়ে কৌতূহল তৈরি হয়েছে।


উত্তর কোরিয়া ছাপিয়ে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে ওই নারীকে নিয়ে। এমনকি তিনি উত্তর কোরিয়ার পরবর্তী ফার্স্ট লেডি কি না, এমন প্রশ্নও উঠেছে।
উত্তর কোরিয়ার গণমাধ্যম অবশ্য ওই নারী সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেনি। তবে গণমাধ্যমে বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানের খবরের সঙ্গে উন ও ওই নারীর ছবি দেখা যাচ্ছে। সম্প্রতি উনের দাদা কিম ইল সাংয়ের ১৮তম মৃত্যুবার্ষিকীর আয়োজনে উনের পাশে ওই নারীকে দেখা যায়। উনের সঙ্গে ওই নারীও কিম ইল সাংয়ের ছবির সামনে মাথা নুইয়ে শ্রদ্ধা জানান। পরে একসঙ্গেই একটি কনসার্টে যোগ দেন তাঁরা।
দক্ষিণ কোরিয়ার দ্য হ্যাঙ্কোরেহ পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, তারা একটি ছবি পেয়েছে। এতে দেখা যায়, একটি অনুষ্ঠানে উন ও ওই নারী পাশাপাশি দুই চেয়ারে বসে আছেন। উনের চেয়ারের হাতলে হাত দিয়ে আছেন ওই নারী। পত্রিকাটি লিখেছে, ‘এটা দেখে মনে হয়, ওই নারী উনের স্ত্রী বা ছোট বোন হতে পারেন।’
দক্ষিণ কোরিয়ার আরেকটি পত্রিকা জংগ্যাং ইলবো এ-সংক্রান্ত একটি প্রতিবেদনে ওই নারীর পরিচয় দিয়েছে উত্তর কোরিয়ার জনপ্রিয় একটি ব্যান্ডের শিল্পী হিয়ন সং উল বলে। প্রতিবেদনের শিরোনাম দিয়েছে, ‘হিয়ন কি উত্তর কোরিয়ার পরবর্তী ফার্স্ট লেডি?’
মাস ছয়েক আগেও উনের বাবা কিম জং ইলের শেষকৃত্যানুষ্ঠানে উনের পাশে একজন অপরিচিত নারীকে দেখা যায়। তখনো বিষয়টি নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়েছিল। বিবিসি।

No comments

Powered by Blogger.