শেখ হাসিনার কারাবন্দী দিবস আজ

আজ ১৬ জুলাই। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কারাবন্দী দিবস। ফখরুদ্দীন-মইনউদ্দিনের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের আজকের দিনে গ্রেফতার করে কারাগারে নিক্ষেপ করেন শেখ হাসিনাকে।


বেশ কয়েকটি দুর্নীতির মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবনে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাঁকে।
জরুরী অবস্থার মধ্যে দেশজুড়ে সৃষ্ট আওয়ামী লীগের নিয়মতান্ত্রিক আন্দোলন, জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে কারান্তরীণ অসুস্থ হয়ে পড়া বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে উন্নত চিকিৎসার জন্য ২০০৮ সালের ১১ জুন ৮ সপ্তাহের জামিনে মুক্তি দেয়া হয়। মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশে মার্কিন যুক্তরাষ্ট্র যান তিনি। সেখানে ২১ আগস্টের গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্ত কান এবং চোখসহ বিভিন্ন রোগের চিকিৎসা শেষে একই বছরের ৬ নবেম্বর দেশে ফেরেন শেখ হাসিনা। কয়েক দফায় জামিনের মেয়াদ বাড়ানোর পর দেশে ফিরলে তাঁকে স্থায়ী জামিন দিতে বাধ্য হয় তৎকালীন অগণতান্ত্রিক সরকার।
২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি তাঁর নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোটের সরকার গঠিত হয়। ™ি^তীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। দিবসটি উপলক্ষে আজ বিভিন্ন দল ও সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করবে। আওয়ামী লীগের উদ্যোগে সমাবেশ বিকেল ৪টায় বঙ্গবন্ধু এ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এছাড়া স্বেচ্ছাসেবক লীগ সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজন করেছে আলোচনাসভার।
কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ ॥ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক আজ সোমবার। সন্ধ্যা ৭টায় গণভবনে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। দলের সাধারণ সম্পাদক এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বৈঠকে উপস্থিত থাকতে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সব সদস্যকে অনুরোধ জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত যুবলীগের ॥ আওয়ামী যুবলীগের নবনির্বাচিত কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতারা রবিবার সকালে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন। গণভবনে এ সাক্ষাতকালে নবনির্বাচিত নেতারা প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। নতুন কমিটির নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আগে ধানম-ি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ করেন।
যুবলীগের নতুন কমিটির নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, বিদায়ী সাধারণ সম্পাদক মির্জা আজম এমপি উপস্থিত ছিলেন। নতুন কমিটির নেতাদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় কমিটির পুনর্নির্বাচিত চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট ও সাধারণ সম্পাদক ওয়াহিদুল আলম আরিফ।
গত শনিবার যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেস শেষে রাতে কেন্দ্র এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়। রাতে নবনির্বাচিত যুবলীগের নেতারা সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণির সহোদর যুবলীগের সাবেক চেয়ারম্যান শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গেও সাক্ষাত করেন দোয়া গ্রহণ করেন।

No comments

Powered by Blogger.