নিমতলী ট্র্যাজেডি-বার্ন ইউনিটের পোড়া কপাল by মশিউল আলম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন নিমতলী অগ্নিকাণ্ডের শিকার রোগীদের একজন ফাওজিয়া রহমান (৩৮)। ৬ জুন দুপুরে এই প্রতিবেদকের কাছে চিকিৎসক ও সেবক-সেবিকাদের প্রশংসা করে তিনি বললেন, ‘তাঁরা অনেক ভালো চিকিৎসা করছেন, এটা স্বীকার না করলে বেইমানি করা হবে।’


ফাওজিয়ার শয্যার পাশে দাঁড়িয়ে ছিলেন তাঁর দেবর মোহাম্মদ সেলিম। তিনি মাথা নেড়ে সায় দিয়ে বললেন, ‘আসলেই, এখানকার ডাক্তার-নার্স সবাই যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন।’
ভবনটির চতুর্থ তলায় এইচডিইউ বা হাই ডিপেন্ডেন্সি ইউনিট। সবচেয়ে গুরুতর রোগীদের চিকিৎসা চলে এখানে; মোট ১২টি শয্যা। সবগুলোতেই রোগী আছেন, কিন্তু এখানে চিকিৎসকদের আনাগোনা কম। নার্স, আয়া ও ব্রাদারদের দেখা পাওয়া দুষ্কর। কারণ এখানে নিমতলী অগ্নিকাণ্ডের শিকার রোগী একজনও নেই। সারা শরীর ব্যান্ডেজে মোড়ানো এক রোগীর আত্মীয়া অভিযোগের সুরে বললেন, পুরা ইউনিট এখন ব্যস্ত নিমতলীর রোগীদের নিয়ে। সবচেয়ে গুরুতর রোগীদের এই ওয়ার্ডের প্রায় সব রোগী ও তাঁদের আত্মীয়স্বজনদের অভিযোগ একই—আমরা অবহেলিত।
৬ জুন এ লেখার সময় পর্যন্ত বার্ন ইউনিটের জন্য চলছে এক জরুরি পরিস্থিতি। স্বয়ং রাষ্ট্রপতি জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া নিমতলী অগ্নিকাণ্ডের শিকার রোগীদের দেখতে গিয়েছিলেন; প্রধানমন্ত্রী কড়া নির্দেশ দিয়ে গেছেন বিনা মূল্যে সর্বোত্তম চিকিৎসার। সুতরাং নিমতলীর রোগীরা বিশেষ চিকিৎসা পাবেন, এটাই স্বাভাবিক। কিন্তু সেটা করতে গিয়ে পুরো ইউনিটের অধিকাংশ রোগী যদি স্বাভাবিক চিকিৎসা ও মনোযোগ থেকে বঞ্চিত হন, বা সে রকম তাঁদের মনে হয়, তবে সেটি ভালো কথা নয়।
এটাও ভালো কথা নয় যে বার্ন ইউনিটের চিকিৎসক-ব্যবস্থাপকেরা এখন শুধু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করার কাজেই ব্যস্ত নন, তাঁরা হিমশিম খাচ্ছেন ভিআইপি দর্শনার্থীদের নিয়েও। পুরো ভবনটিতে যেন একটা হইহই রইরই ব্যাপার চলছে। রাজনৈতিক-অরাজনৈতিক নানা রকমের ভিআইপি দর্শনার্থীরা যাচ্ছেন, তাঁদের সঙ্গে সঙ্গে ভিড় করছেন বেশ কিছুসংখ্যক মানুষ। অনেক বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রোগীদের দেখতে যাচ্ছেন, কেউ কেউ খামে করে টাকা-পয়সা দিচ্ছেন, সেসব দৃশ্যের স্থির ও চলমান চিত্র ধারণ করা হচ্ছে—চিত্রগ্রাহকদের ভিড়ও কম নয়, এমনকি ইনটেনসিভ কেয়ার ইউনিটের মতো স্পর্শকাতর কক্ষের ভেতরেও। বার্ন ইউনিটের একজন কর্মী বিরক্তির সঙ্গে বললেন, দর্শনার্থীরা হাসপাতালের পরিবেশদূষণ ঘটাচ্ছেন।
নিমতলী ট্র্যাজেডির শিকার লোকজন ও তাঁদের পরিবার-পরিজনেরা দেশবাসীর সহানুভূতি পাবেন, এটাই স্বাভাবিক। দেশজুড়ে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন, দগ্ধদের বিনা খরচে সর্বোত্তম চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ, জনদরদি ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানগুলোর সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া—এগুলো একটি জাতির স্বাভাবিক সংবেদনশীলতার পরিচায়ক। সুখের বিষয়, আমাদের এমন সংবেদনশীলতা এখনো বজায় আছে। অবশ্য সংশয়বাদীরা বলাবলি করছেন, নিমতলী ট্রাজেডি নিয়ে কান্নার প্রদর্শনী চলছে। কথাটা পুরোপুরি উড়িয়ে দেওয়ার মতো নয়। আমাদের আড়ম্বর একটু বেশি, আমাদের ইন্দ্রিয়গুলো একটু বেশি মাত্রায় শোরগোলপ্রবণ।
নিমতলী ট্র্যাজেডির শিকার মানুষদের প্রতি যথার্থ সহানুভূতি প্রকাশ করেই বলি, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে এই মুহূর্তে (৬ জুন) চিকিৎসাধীন আছেন মোট ২৬২ জন পোড়া রোগী। তাঁদের মধ্যে নিমতলীর রোগীর সংখ্যা মাত্র ২৪। বাকি ২৩৮ জন রোগীর কী অবস্থা? তাঁরা কেউ সংবাদ শিরোনাম হননি; কিন্তু তাঁদের প্রত্যেকের দুর্ঘটনাই মর্মান্তিক। বিশেষ করে চতুর্থ তলার এইচডিইউতে সবচেয়ে গুরুতর যে ১২ জন রোগী আছেন, তাঁরা একেকটা রোমহর্ষক বিভীষিকার মধ্য দিয়ে পৌঁছেছেন বার্ন ইউনিটে। নজরুল নামের ২৫ বছরের এক নির্মাণশ্রমিক লোহার রড বহন করে ছাদে ওঠার সময় ৪৪০ কেভি বিদ্যুত্লাইনে স্পৃষ্ট হয়ে এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন। জাহাঙ্গীর নামের এক খালাতো ভাই ছাড়া ঢাকায় আর কেউ নেই নজরুলের। তাঁর অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। তাঁর পোড়া ৪১ শতাংশ, তাও ফ্লেম বার্ন বা আগুনের শিখায় পোড়া নয়, বিদ্যুত্স্পৃষ্ট হওয়া। এমন রোগীকে বাঁচানো প্রায় অসম্ভব, বললেন কর্তব্যরত একজন স্টাফ নার্স। জাহাঙ্গীর বললেন, চিকিৎসকদের দেখা মিলছে না, দামি দামি ইনজেকশন বাইরে থেকে কিনে আনতে হচ্ছে, রোগীর ফাইল নিয়ে তিনি এক ফ্লোর থেকে আরেক ফ্লোরে দৌড়াদৌড়ি করছেন, কিন্তু চিকিৎসকদের পাওয়া যাচ্ছে না। নরসিংদীর বেলানগরে এক জনসভার মাইক টাঙাতে গিয়ে বিদ্যুত্স্পৃষ্ট কিশোর ফরিদ (১৬), কেরোসিনের বাতির আগুনে ভয়াবহভাবে দগ্ধ তরুণী আসমা (২২), রেস্তোরাঁয় চা খেতে গিয়ে বার্নারের আগুনে মারাত্মকভাবে পুড়ে যাওয়া ঢাকার ব্যবসায়ী আরজু (৪০)—এ রকম সবার আত্মীয়স্বজনের অভিযোগ অভিন্ন—তাঁরা যথেষ্ট মনোযোগ পাচ্ছেন না।
পাবেন কীভাবে? বার্ন ইউনিটের কপাল তো পোড়া। চিকিৎসক নেই, নার্স নেই, যন্ত্রপাতি নেই, ওষুধপত্র নেই, কর্মচারী নেই। কিন্তু রোগীর ভিড় লেগে আছে দিনরাত ২৪ ঘণ্টা। ৫০ শয্যার এই হাসপাতালে সার্বক্ষণিকভাবে ভর্তি থাকে ২৫০ রোগী; শীতকালে এ সংখ্যা বেড়ে হয় ৩৫০ থেকে ৪০০ পর্যন্ত। আউটডোরে প্রতিদিন চিকিৎসা দেওয়া হয় গড়ে ১০০ রোগীকে। এ রকম সামর্থ্য নিয়ে নিমতলী অগ্নিকাণ্ডের মতো ব্যাপক বিপর্যয় সামাল কী করে দেওয়া সম্ভব? নিমতলী অগ্নিকাণ্ডের পর বার্ন ইউনিটে একসঙ্গে হাজির হন প্রায় ১৬৩ জন রোগী। তাঁদের মধ্যে ৪৫ জনকে ভর্তি করা সম্ভব হয়েছে, বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। ৪৫ জনের মধ্যে ২ জন নিজেরাই চলে গেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে ১৪ জনকে পাঠানো হয়েছে সম্মিলিত সামরিক হাসপাতালে, ভেন্টিলেটর সাপোর্টের জন্য; পোড়ার চিকিৎসার জন্য নয়, সিএমএইচে পোড়ার চিকিৎসা হয় না। আগুনে ও এসিডে পোড়া এবং বিদ্যুত্স্পৃষ্ট রোগীদের চিকিৎসার ব্যবস্থা আছে দেশজুড়ে এমন একমাত্র প্রতিষ্ঠান হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এই ‘বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট’। কিন্তু ৫০ শয্যার এই হাসপাতালটি সাত বছর ধরে চলছে অস্থায়ী ভিত্তিতে; স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রকল্পের অধীনে। এর অর্থ আসে বার্ষিক উন্নয়ন বাজেট থেকে। এই প্রকল্পে নিয়োগপ্রাপ্ত বিশেষজ্ঞ চিকিৎসক তিনজন—একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক ও একজন সহকারী অধ্যাপক। তাঁদের একজন অবসরে, একজন বিদেশে ও একজন স্বেচ্ছা অবসরে চলে গেলে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দুজন বিশেষজ্ঞ চিকিৎসককে ডেপুটেশনে পাঠানো হয়েছে। আর আছেন মেডিকেল অফিসার চারজন, অ্যানেসথেটিস্ট চারজন। প্রকল্পের এই ১১ জন চিকিত্সকের সঙ্গে যোগ হয়েছেন ডেপুটেশনে আসা ১৩ জন চিকিৎসক। নার্স মাত্র ১৩ জন। আধুনিক যন্ত্রপাতি নেই, প্লাস্টিক সার্জারি করা হয় আদ্যিকালের ম্যানুয়াল যন্ত্রে। একটি ইলেকট্রিক ডারমোটাম যন্ত্র ছিল, সেটি বিকল, মেরামতের জন্য পাঠানো হয়েছে যুক্তরাষ্ট্রে। বার্ন ইউনিটে চতুর্থ শ্রেণীর কর্মচারী একজনও নিয়োগ করা হয়নি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ডেপুটেশনে এখানে কাজ করার জন্য পাঠানো হয়েছে মাত্র ১০ জনকে। তৃতীয় শ্রেণীর কর্মচারী আছেন মাত্র দুজন। প্রকল্পের অধীনে চলে বলে এই চাকরির নিরাপত্তাহীনতায় আক্রান্ত চিকিৎসক থেকে শুরু করে নার্স পর্যন্ত সবাই। এখানে নার্স নিয়োগ করা হয়েছিল ৩৬ জন, কিন্তু এখন আছেন মাত্র ১৩ জন; ২৩ জনই অন্যত্র চাকরি নিয়ে চলে গেছেন। বার্ন ইউনিট প্রকল্পে নিয়োগপ্রাপ্ত সর্বমোট লোকবল ছিল ৫৯। বর্তমানে আছেন ২৭। বাকিরা অন্যত্র চলে গেছেন। কানামনা (কাজ নাই মজুরি নাই) ভিত্তিতে যে ৩০ জন চতুর্থ শ্রেণীর কর্মচারী আছেন সাত বছর ধরে, শেষের চার বছর ধরে তাঁরা কাজ করছেন মজুরি ছাড়াই; চলছেন বখশিশের ওপর, আর আশায় আছেন যে একদিন এখানে তাঁরা স্থায়ী চাকরি পাবেন।
নিমতলী অগ্নিকাণ্ডের শিকার রোগীরা চিকিৎসা পাননি—এমন অভিযোগ পাওয়া যায়নি; বরং এই আকস্মিক ও বিরাট বিপর্যয় যে আন্তরিকতার সঙ্গে বার্ন ইউনিট সামাল দিয়েছে, সে জন্য তাদের বিশেষভাবে ধন্যবাদ জানাতে হয়। কিন্তু এটা তাদের নিয়মিত সামর্থ্যের মধ্যে সম্ভব ছিল না; পুরো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালই এগিয়ে এসেছে নিমতলীর রোগীদের চিকিৎসায়। মূল হাসপাতাল থেকে বাড়তি ১২ জন চিকিৎসক পাঠানো হয়েছে, সরকারি-বেসরকারি নানা উত্স থেকে ওষুধপত্রের জন্য প্রয়োজনীয় অর্থ-সমাগম ঘটেছে। নার্স, ব্রাদার, আয়া—সবাই নিজে থেকে দিনরাত রোগীদের সেবা দিয়েছেন। কিন্তু এসবই আপত্কালীন তত্পরতা এবং তা শুধু বিপর্যয়ের শিকার মানুষকে কেন্দ্র করে। নিমতলী অগ্নিকাণ্ডের রোগীরা বার্ন ইউনিটে ভর্তি হওয়ার পর থেকে আমরা উদ্বেগের সঙ্গে মৃতের সর্বশেষ সংখ্যার দিকে নজর রেখেছি। আমাদের মনে জিজ্ঞাসা জাগেনি, বার্ন ইউনিটে আগে থেকেই আরও যেসব রোগী ছিলেন, তাঁদের মধ্যে কজন মারা গেছেন। হ্যাঁ, তাঁরাও মারা যাচ্ছেন, কিন্তু নীরবে, তাঁরা সংবাদ শিরোনাম হচ্ছেন না, কারণ তাঁরা নিমতলীর মৃতের তালিকার বাইরে। বার্ন ইউনিট যেদিন থেকে নিমতলীর রোগীদের নিয়ে হিমশিম খাচ্ছে, সেদিন থেকে এ পর্যন্ত বাইরের রোগী মারা গেছেন তিনজন। নিমতলীর রোগী মারা গেছেন পাঁচজন (বার্ন ইউনিটে তিনজন, সিএমএইচ-এ দুজন)। এটা তুলনার বিষয় নয়, তবু উল্লেখ করা দরকার এ জন্য যে চাঞ্চল্যকর বিপর্যয়ের সময়গুলোতে স্বাভাবিক প্রক্রিয়া থেকে আমাদের দৃষ্টি সরে যায়। বার্ন ইউনিটে চিকিৎসারত ২৩৮ জন রোগী, যাঁরা নিমতলীর বাইরে ছিলেন, তাঁদের দিক থেকে আমাদের দৃষ্টি সরে গেছে।
বার্ন ইউনিটের স্থায়ী প্রাতিষ্ঠানিক সামর্থ্য বাড়ানো অত্যন্ত জরুরি। নিমতলী ট্র্যাজেডি যেন সেই তাগিদই দিয়ে গেল। এরকম ট্র্যাজেডির পুনরাবৃত্তি ঘটবে না, এমন কথা বলা যায় না। কিন্তু শুধু সে জন্য নয়, পোড়া রোগীদের সামগ্রিক চিকিৎসাব্যবস্থা বাড়ানোর লক্ষ্যে বার্ন ইউনিটকে অস্থায়ী প্রকল্প থেকে স্থায়ী রাজস্ব খাতের আওতায় নেওয়া দরকার। জানা গেল, দেশের সব মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে বার্ন ইউনিট খোলার উদ্যোগ নেওয়া হবে। খুব ভালো খবর এটা। বার্ন ইউনিট হতে পারে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট: একটি কেন্দ্রীয় প্রতিষ্ঠান, যেখানে চিকিৎসা চলবে, পড়াশোনা ও গবেষণা হবে; উচ্চতর শিক্ষা-গবেষণার ব্যবস্থা থাকবে। এটা হবে পোড়া রোগী চিকিৎসাক্ষেত্রে একটা সেন্টার অফ এক্সেলেন্স। এই ইন্সটিটিউটের অধীনে থাকা উচিত একটা বার্ন ডিজাস্টার ম্যানেজমেন্ট উদ্যোগ।
এই মুহূর্তে প্রয়োজন বার্ন ইউনিটের লোকবল অনেক বাড়ানো; আধুনিক চিকিৎসা-সরঞ্জাম ও সেগুলো অপারেট করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিশিয়ান নিয়োগ করা প্রয়োজন। আর এর শয্যাসংখ্যা ৫০ থেকে বাড়িয়ে প্রথম ধাপে কমপক্ষে ১৫০ এবং পরে ২৫০তে উন্নীত করা একান্তই জরুরি।
সর্বশেষ: ১০ জুন বিকেল পর্যন্ত বার্ন ইউনিটে চিকিৎসারত নিমতলী অগ্নিকাণ্ডের শিকার ২৪ রোগীর মধ্যে দুজন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। এখন আছেন ২২ জন, তাঁদেরও অবস্থার উন্নতি হচ্ছে।
মশিউল আলম: সাংবাদিক।

No comments

Powered by Blogger.