বাজেট অধিবেশন শুরু বিরোধী দল ছাড়াই

প্রধান বিরোধী দল বিএনপি নেতৃত্বাধীন জোটের সদস্যদের অনুপস্থিতিতে নবম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন গতকাল রবিবার শুরু হয়েছে। এটি মহাজোট সরকারের চতুর্থ বাজেট অধিবেশন। অধিবেশনের শুরুতে স্বাগত বক্তব্যে স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ আবারও বিরোধী দলের প্রতি সংসদে গিয়ে বাজেটসহ জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে বিতর্কে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন।


স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে গতকাল বিকেল সাড়ে ৫টায় অধিবেশন শুরু হয়। একটি অধিবেশন শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে রাষ্ট্রপতি গত ১০ মে এই অধিবেশন আহ্বান করেন। এর আগে গত ২৯ মার্চ সংসদের শীতকালীন অধিবেশন শেষ হয়। দীর্ঘ ৭৭ কার্যদিবস অনুপস্থিত থাকার পর গত অধিবেশনে বিরোধীদলীয় সদস্যরা সংসদে যোগ দিলেও অধিবেশনের সমাপনী দিনে তাঁরা অনুপস্থিত ছিলেন। গতকাল বাজেট অধিবেশন শুরুর দিনেও তাঁরা সংসদে যোগ দেননি। এ বিষয়ে আগে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, দলীয় এমপিদের জেলখানায় রেখে তাঁরা অধিবেশনে যোগ দেবেন না। কিন্তু গতকাল ১৮ দলীয় জোটের সংসদ সদস্য এম কে আনোয়ার, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, কর্নেল (অব.) অলি আহমদ ও ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ আদালত থেকে জামিন পেয়েছেন। তবে গতকাল পর্যন্ত সংসদে যোগ দেওয়ার বিষয়ে তাঁরা কোনো সিদ্ধান্ত নেননি বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।
এদিকে অধিবেশনের শুরুতেই স্পিকার সংসদ পরিচালনার জন্য সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচন করেন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য নির্বাচিত সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন আওয়ামী লীগের অধ্যাপক আলী আশরাফ, অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ও নিলুফার জাফরুল্লাহ, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ এবং বিএনপির এ বি এম আশরাফ উদ্দিন নিজান।
কার্য উপদেষ্টা কমিটির বৈঠক : অধিবেশন শুরুর আগে বিকেল সাড়ে ৪টায় জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি স্পিকার আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হুসেইন মুহম্মদ এরশাদ, ডেপুটি স্পিকার শওকত আলী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, চিফ হুইপ মো. আবদুস শহীদ, সুরঞ্জিত সেনগুপ্ত, শেখ ফজলুল করিম সেলিম, তোফায়েল আহমেদ, মো. ফজলে রাব্বী মিয়া, অ্যাডভোকেট মো. রহমত আলী, রাশেদ খান মেনন এবং আবদুল মতিন খসরু উপস্থিত ছিলেন। তবে কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বৈঠকে অনুপস্থিত ছিলেন।
বৈঠকে জানানো হয়, ২০১২-১৩ অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপিত হবে আগামী ৭ জুন এবং ২৮ জুন তা পাস হবে। উপস্থাপিত বাজেটের ওপর ৪০ ঘণ্টা আলোচনা হবে। প্রতি কার্যদিবসে অধিবেশন শুরু হবে বিকেল সোয়া ৫টায়। তবে অধিবেশন কত দিন চলবে, সেই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব স্পিকারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।
শোক প্রস্তাব উত্থাপন : সভাপতিমণ্ডলী নির্বাচনের পর স্পিকার সাতজন সাবেক সংসদ সদস্যসহ বেশ কয়েকজন বিশিষ্ট নাগরিকের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন। যাঁদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয় তাঁরা হলেন সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মোশারেফ হোসেন শাহজাহান, সাবেক উপমন্ত্রী মমতা ওহাব, সাবেক এমপি জান্নাতুল ফেরদৌস, মুফতি মাওলানা আবদুস সাত্তার, সিরাজুল ইসলাম, দিলারা হারুন ও রাজিয়া মতিন চৌধুরী এবং অর্থনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ, বৌদ্ধ ধর্মীয় মহাগুরু শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে, চিত্রশিল্পী সফিউদ্দীন আহমেদ, সাংবাদিক ফয়েজ আহ্মদ, বরেণ্য নাট্যজন হুমায়ুন ফরীদি। এ ছাড়া ১১ মে সড়ক দুর্ঘটনায় নিহত সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি ইফতেখার হোসেন শামীম এবং গত ১৩ মার্চ লঞ্চ দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনায় নিহতদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। পরে তাঁদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং রুহের মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।
সংসদ আলোচনার প্রাণকেন্দ্র : অধিবেশনের শুরুতে স্পিকার তাঁর উদ্বোধনী বক্তব্যে বিরোধী দলকে সংসদে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, 'বর্তমান সংসদের এ অধিবেশনেই বাজেট উপস্থাপিত হবে। আমি আশা করি, সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা ২০১২-১৩ আর্থিক বছরের বাজেটের খুঁটিনাটি তুলে ধরে বাজেটকে আরো অর্থবহ ও বাস্তবমুখী করতে ভূমিকা রাখবেন।'
স্পিকার বলেন, 'পৃথিবীর সকল গণতান্ত্রিক রাষ্ট্রে জাতীয় ও আন্তর্জাতিক সকল বিষয়ে জাতীয় সংসদ আলোচনার প্রাণকেন্দ্র। বাংলাদেশেও সরকার ও সংসদ সদস্যদের জন্য সংসদই হচ্ছে সকল কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। সংসদ সদস্যরা যেকোনো বিষয়ে সংসদে এসে আলোচনা করতে পারেন। জাতীয় ইস্যুগুলোতে আলোচনার মাধ্যমে সমঝোতা অথবা সিদ্ধান্তে উপনীত হওয়া যেতে পারে। গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক বিকাশই সকল অগণতান্ত্রিক শক্তিকে রুখতে পারে। আমি আশা করি, আপনারা সংসদে এসে কথা বলবেন এবং বিভিন্ন ইস্যুতে বিতর্ক করবেন।'
অধ্যাদেশ ও রিপোর্ট উত্থাপন : অধিবেশন শুরুর দিনে প্রশ্নোত্তর পর্ব শেষে ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনাল) (অ্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স-২০১২ এবং পণ্য উৎপাদনশীল রাষ্ট্রীয় শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলি) অধ্যাদেশ-২০১২ উত্থাপন করা হয়। অধ্যাদেশ দুটি সংসদে উপস্থাপন করেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম। সংসদ অধিবেশন বন্ধ থাকাকালে রাষ্ট্রপতি কোনো অধ্যাদেশ জারি করলে পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকেই তা উত্থাপনের বিধান রয়েছে।
এদিকে গতকাল বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ২০১১ সালের বার্ষিক প্রতিবেদন সংসদে উত্থাপন করেন এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।
সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচন, শোক প্রস্তাব গ্রহণ এবং নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব ও আইন প্রণয়ন কার্যাবলি শেষে স্পিকার সংসদ অধিবেশন আজ সোমবার বিকেল সোয়া ৫টা পর্যন্ত মুলতবি ঘোষণা করেন।

No comments

Powered by Blogger.