এমন সহিংসতা আর নয় by সুলতানা নাজনীন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক রুমানা মঞ্জুরের ওপর তার স্বামী নির্যাতনের নির্মম ও লোমহর্ষক ঘটনা ঘটিয়েছেন। তার শাস্তি কেমন হওয়া উচিত, কেমন শাস্তি দিলে তাকে যথেষ্ট শিক্ষা দেওয়া হয়েছে এবং তার সমগোত্রীয় মানসিকতাসম্পন্ন পুরুষগুলোর শিক্ষা হবে বলে মনে হয়? কোনো কোনো পুরুষ স্ত্রী-কন্যাকে চরম অবজ্ঞা-অবহেলা করে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করছেন।


প্রতিষ্ঠিত, মেধাবী, শিক্ষিত, উচ্চতর বিদ্যাপীঠের শিক্ষক রুমানা মঞ্জুরের ওপর যদি এমন আচরণ হয়, তাহলে বাংলাদেশের নারীদের কী করুণ অবস্থা তা সহজেই অনুমেয়। আমাদের দেশে এমন ঘটনা ঘটেই চলেছে, কারণ যথোপযুক্ত শাস্তি তারা পায় না। কোনো প্রক্রিয়ায় জেলে যেতে হলে সে আবার ক্ষমতার জোরে বেরিয়ে আসে। জেলে গিয়ে কি তাদের শিক্ষা হয়? আমার ধারণা, হয় না।
কেন এমন ঘটছে_ তার মনস্তাত্তি্বক কারণ বিশ্লেষণ করা দরকার। আমাদের দেশে ঝড়পরধষ পড়ঁহংবষষড়ৎ বা ঈড়সসঁহরঃু পড়ঁহংবষষড়ৎ নেই। একান্নবর্তী পরিবারগুলো ভেঙে যাচ্ছে। ফলে মুরবি্বদের স্নেহছায়ায় সুবচন, সুশাসন ও সুশিক্ষাগুলো কমে যাওয়ায় ঘটছে মূল্যবোধের চরম অবক্ষয়। ছেলেমেয়েরা পারস্পরিক মেলামেশার নর্ম জানে না, জানে না আত্মরক্ষার কৌশল। কোচিং সেন্টারগুলোতে মুখস্থবিদ্যার শিক্ষা, বিউটি পার্লারগুলোতে মা ও মেয়েদের বেশি সময় দেওয়া, মধ্যবিত্ত পরিবারগুলোর রাতারাতি অতি আধুনিক ও অতি ধনী হওয়ার প্রবণতা ও মাদকাসক্তি_ এসব অপরাধপ্রবণতার সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্ত। উলি্লখিত প্রতিটি অপরাধের জন্য শাস্তি ও তার যথাযথ প্রয়োগ থাকা প্রয়োজন। পারিবারিক পরিবেশে স্বামী-স্ত্রীর সহনশীল, পারস্পরিক শ্রদ্ধা ও ভালোবাসার সংসার হতে পারে সুসন্তানের জন্য আদর্শ স্থান।
হ শালবাগান, সপুরা, রাজশাহী

No comments

Powered by Blogger.