অননুমোদিত চিকিৎসা পণ্যের বিজ্ঞাপন by মোঃ রাইসুল ইসলাম সৌরভ

'অক্ষমতা চিকিৎসায় ২৪ ঘণ্টায় ফলাফল, বিফলে মূল্য ফেরত; এখানে বাত, ব্যথা, হেপাটাইটিস, গ্যাস্ট্রিক, আলসার, নারী-পুরুষের জটিল রোগের সমস্যাসহ সকল প্রকার জটিল ও পুরাতন রোগের গ্যারান্টি সহকারে চিকিৎসা করা হয়; নিমিষেই মোটা হোন, চিকন হোন, জোঁকের তেলের কারিশমা, এক ওষুধে ১০ রোগের মুক্তি'_ পথেঘাটে চলতে-ফিরতে এমন হাজারো বিজ্ঞাপন প্রতিদিন কোথাও না কোথাও আমাদের চোখে পড়ে।


কখনও কখনও আবার এ ধরনের অননুমোদিত বিজ্ঞাপন চলার পথে হঠাৎ করে উড়ে এসে পড়ে অজানা কোনো হাত থেকে। আর এ রকম বিজ্ঞাপনের ভাষাও হয় এমন যা অন্যের সামনে বিব্রত হওয়ার জন্য যথেষ্ট। নৈতিকতার প্রশ্নে এমনিতেই এ রকম বিজ্ঞাপন প্রচার বন্ধ হওয়া প্রয়োজন। তা ছাড়া প্রতারণার কৌশল হিসেবেও ব্যবহৃত হচ্ছে এসব বিজ্ঞাপন, তাই পদক্ষেপ গ্রহণ জরুরি।
অননুমোদিত এসব ওষুধের বিপণন নিরোধে সামগ্রিক গণসচেতনতা গড়তে ও প্রচার বন্ধে সংবাদমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সে সঙ্গে ওষুধ প্রশাসনের নজরদারি এবং আইন প্রয়োগকারী সংস্থার বলিষ্ঠ পদক্ষেপ এ ধরনের বিজ্ঞাপন বন্ধে কার্যকর ভূমিকা রাখতে পারে। ১৯৮২ সালের ওষুধ (নিয়ন্ত্রণ) অধ্যাদেশের ১৪ ধারা অনুযায়ী (আইনটি ১৯৯৭ সালে সংশোধিত) বিজ্ঞাপন বলতে বোঝায়, যে কোনো নোটিশ, সার্কুলার অথবা অন্য কোনো কিছু যা প্রকাশ্য জনসমক্ষে উপস্থাপন বা প্রদর্শন, যানবাহনে, সংবাদপত্রে, কোনো সাময়িকীতে বা মৌখিকভাবে কিংবা শব্দ/আলোকরশ্মির মাধ্যমে ট্রেড সার্কুলার সংযোজন ও উপযুক্তকরণ। ১৯৮২ সালের ওষুধ (নিয়ন্ত্রণ) অধ্যাদেশের ১৪ ধারায় বলা হয়েছে, ওষুধ প্রশাসনের (লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ) অনুমতি ছাড়া কোনো ব্যক্তি ওষুধের ব্যবহার সম্পর্কিত কোনো বিজ্ঞাপন প্রকাশ করতে বা প্রচারে অংশ নিতে পারবেন না।
অবৈজ্ঞানিক পদ্ধতিতে প্রস্তুতকৃত এসব ওষুধ একদিকে যেমন সাধারণ মানুষের অর্থ, শ্রম, সময় অপব্যয় করছে, অন্যদিকে ঘটাচ্ছে অঙ্গহানি বা জীবনহানি। অশিক্ষিত, দরিদ্র মানুষগুলো অননুমোদিত ও ক্ষতিকর এসব ওষুধ প্রস্তুতকারীর প্রতারণায় বিশ্বাস করে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। সংবাদমাধ্যমগুলো দায়িত্বশীলতার পরিচয় দিয়ে যদি এসব বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকে এবং কর্তৃপক্ষ এ ব্যাপারে নজরদারি আরোপ করে বিজ্ঞাপন প্রদানকারীদের যথাযথ আইনি ব্যবস্থার আওতায় আনতে পারলেই এসব ওষুধের বিপণন ও প্রচার বন্ধ করা যেতে পারে।
sourav.mollick@gmail.com
 

No comments

Powered by Blogger.