ফতোয়া-নারী নির্যাতন কমবে কীভাবে? by জোবাইদা নাসরীন

দশ বছর পর বাংলাদেশের আইনে আবার জীবন পেল ফতোয়া। সিলেটের ছাতকছড়ার নূরজাহানের ওপর পাথর ছুড়ে মারার ঘটনা যে প্রশ্ন তৈরি করেছিল, সেই থেকে চলছে ফতোয়াবাজির বিরুদ্ধে এ দেশের মানুষের, বিশেষত নারীর লড়াই। গত ১৮ বছরে বাংলাদেশে ফতোয়ার থাবায় ঝরেছে অনেকে নারীর রক্ত।


অনেকেই জীবন দিয়েছেন ফতোয়াবাজদের দোররায়। কোনোভাবেই অস্বীকার করার উপায় নেই যে, সাম্প্রতিক কালে নারীর বিরুদ্ধেই ফতোয়া ব্যবহূত হয়েছে সবচেয়ে বেশি। ফতোয়ার মাধ্যমে নারী নির্যাতনের শিকার হয়েছে, অসম্মানিত হয়েছে, অপমানিত হয়েছে।
নব্বইয়ের দশকের শেষ ভাগে এ দেশে ফতোয়ার বিপক্ষে ব্যাপক জনমত তৈরি হয় এবং এর পরিপ্রেক্ষিতে ২০০১ সালের ১ জানুয়ারি হাইকোর্ট ফতোয়াকে নিষিদ্ধ ঘোষণা করেন। এর ১০ বছর পর ২০১১ সালের ১২ মে সেই যুগান্তকারী ঘোষণাকে আপিল বিভাগের রায়ে আংশিকভাবে বাতিল করা হয়। বাংলাদেশের আপিল বিভাগ ফতোয়াকে বৈধ ঘোষণা করেন, তবে কিছু শর্ত সাপেক্ষে। কিন্তু এই শর্তগুলোর বেশির ভাগই বিমূর্ত। ক্ষমতাবানদের তাদের মতো করে এর ব্যাখ্যা-বিশ্লেষণ করার সুযোগ তাতে রয়েছে। আর ক্ষমতাহীন মানুষ, বিশেষত নারীর বিরুদ্ধে তা ব্যবহার করা সম্ভব হবে। যখন এই রায় নিয়ে শঙ্কিত হয়ে উঠছে সাধারণ মানুষ আর দেশের নারীরা হচ্ছে আতঙ্কগ্রস্ত, সেখানে কিসের ওপর ভিত্তি করে অ্যাটর্নি জেনারেল বললেন, রায়টি সঠিকভাবে মানা হলে দেশে নারী নির্যাতন কমবে—তা বোঝা খুবই কঠিন।
ফতোয়া নিষিদ্ধ হওয়ার পর গত ১০ বছরে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ৫০০ নারী ফতোয়ার শিকার হয়েছেন। সর্বশেষ মাত্র কয়েক দিন আগে ঘটে যাওয়া কিশোরী হেনার করুণ মৃত্যু ফতোয়ার নির্মমতা মনে করিয়ে দেয়। এই ৫০০ নারীর মধ্যে অর্ধেকেরও বেশি নারীকে ফতোয়ার রায় হিসেবে দোররা, শারীরিক নির্যাতন প্রভৃতির মাধ্যমে হত্যা করা হয়েছে। বাকি নারীদের কেউ কেউ এই ফতোয়া মেনে নিতে না পেরে আত্মহত্যা করেছেন, আবার অপমানে অনেকে গ্রাম ছেড়ে চলে গেছেন। আর একই সমাজ বাস্তবতায় ফতোয়া বৈধ করার মানে নারীর বিরুদ্ধে আরেকটি অস্ত্রকে বৈধতা দেওয়া নয় কি?
বলার অপেক্ষা রাখে না, আপিল বিভাগ ফতোয়াকে বৈধ করেছেন কয়েকটি ধারণাকে সাথি করে, যার একটি হলো ফতোয়ার মাধ্যমে কাউকে শারীরিক ও মানসিক শাস্তি দেওয়া যাবে না। আপিল বিভাগ বলেছেন, ধর্মীয় বিষয়ে ফতোয়া দেওয়া যেতে পারে, তবে যথাযথ শিক্ষিত ব্যক্তি তা দিতে পারবেন এবং ফতোয়া গ্রহণের বিষয়টি হতে হবে স্বতঃস্ফূর্ত। এর মাধ্যমে কোনো ধরনের শাস্তি দেওয়া যাবে না। এমন কোনো ফতোয়া দেওয়া যাবে না, যা কারও অধিকার ক্ষুণ্ন করে। ২০০১ সালের ফতোয়া অবৈধ ঘোষণাকারী রায়ে বলা হয়েছিল, ‘বাংলাদেশে একমাত্র আদালতই মুসলিম বা অন্য কোনো আইন অনুযায়ী আইনসংক্রান্ত কোনো প্রশ্নে মতামত দিতে পারে। কেউ ফতোয়া দিলে তা ফৌজদারি কার্যবিধির ১৯০-এর ধারা অনুযায়ী শাস্তিযোগ্য হবে।’ কিন্তু এখন আপিল বিভাগ সেই রায় বাতিল করেছেন। যুক্ত করেছেন কিছু শর্ত, যা এর সঙ্গে যুক্ত বেশির ভাগ বিষয়কেই অস্পষ্ট রেখেছে।
রায়ে বলা হয়েছে, যথাযথ শিক্ষিত ব্যক্তি ফতোয়া দিতে পারবেন। আপিল বিভাগের কাছে বিনীত প্রশ্ন, এই ‘শিক্ষিত’ ক্যাটাগরির মানদণ্ডটি কী? কে এই মানদণ্ড ঠিক করবেন? অর্থাৎ কী কী বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞান থাকলে কেউ ফতোয়া দিতে পারবেন? কে বিচার করবেন, ফতোয়া দানকারী ব্যক্তি পূর্ণাঙ্গ জ্ঞানের অধিকারী কি না? রাষ্ট্র ও সমাজের কাছে কারা এই ফতোয়াভিত্তিক শিক্ষায় শিক্ষিত ব্যক্তি? কোন কোন ক্ষেত্রে তাঁরা ফতোয়া দিতে পারবেন? কখন ফতোয়া দেওয়া হবে, কী প্রক্রিয়ায় দেওয়া হবে? ব্যক্তিগত পর্যায়ে, না সালিস বৈঠকে এই ফতোয়া দেওয়া হবে? কীভাবে এই ফতোয়া ব্যবহার করা হবে? কারা এটি ব্যবহার করবেন? যাঁর বিষয়ে ফতোয়া দেওয়া হবে, তাঁর ভূমিকা কী হবে? তিনি এটি চ্যালেঞ্জ করতে পারবেন কি না? করতে পারলে কী প্রক্রিয়ায় তা করতে হবে? এত প্রশ্নের উত্তর আপিল বিভাগের এই রায় দেননি।
রায়ে বলা হয়েছে, ফতোয়ার মাধ্যমে কাউকে কোনো ধরনের মানসিক বা শারীরিক শাস্তি দেওয়া যাবে না। হিল্লা বিয়ের মাধ্যমে যে নির্যাতন হয়, সমাজের কাছে তা দোররা কিংবা পাথর ছোড়ার মতো দৃশ্যমান নয়। বাংলাদেশের সমাজব্যবস্থায় একে মানসিক নির্যাতন হিসেবে পাঠ করা হয় না। অথচ আমরা দেখেছি, ফতোয়ার অন্যতম ক্ষেত্র হিল্লা বিয়ে। তাহলে এই রায়ের মাধ্যমে পরোক্ষে হিল্লা বিয়ে কি উৎসাহিত করা হলো না? হিল্লা বিয়ের ক্ষেত্রে নারী অসহায়ত্বের শিকার হচ্ছে, অথচ এটা শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে গণ্য করা হয় না।তাহলে কি ধরেই নেওয়া হয় যে হিল্লা বিয়েকে নারী স্বতঃস্ফূর্তভাবে গ্রহণ করে? যেখানে হিল্লা বিয়ের ক্ষেত্রে নারীর মনের কোনো ধরনের খোঁজ নেওয়া হয় না, সেখানে দৃশ্যমান মানসিক কিংবা শারীরিক নির্যাতনের ব্যাপারে সে প্রশ্নই আসে না। এসবের সমাধান কোন পথে হবে?
‘ধর্মীয় বিষয়ে’ ফতোয়া দেওয়া যেতে পারে বলে যে কথা বলা হয়েছে, তাতেও অস্পষ্টতা সৃষ্টির অবকাশ রয়েছে। কেননা, মতাদর্শভেদে ‘ধর্মীয় বিষয়ের’ আওতা ভিন্ন হয়। এর সুযোগ যে সমাজের ক্ষমতাশালীরা নেবে না, তা নিশ্চিত করা হবে কীভাবে? আরও বলা হয়েছে, ফতোয়া হবে উপদেশ আকারে। এই উপদেশ কি চাইতে হবে, নাকি এমনিতেই যে কেউ যে কাউকে ফতোয়া আকারে দিতে পারবে? যদি অ্যাটর্নি জেনারেলের কথা আমরা সত্যি ধরে নিই যে এটি নারী নির্যাতন কমাবে, তাহলে ফতোয়া কীভাবে প্রয়োগ হচ্ছে, তা তদারক করবে কে? কোনো ঘটনা ঘটে যাওয়ার পরই কি সবাই নড়েচড়ে বসে বলবেন—ফতোয়া তো ঠিকমতো প্রয়োগ হয়নি; ফতোয়া যথার্থ ব্যক্তি দেননি? যখন আপিল বিভাগের এই রায় জানতে পেরে নারী হিসেবে আমার সত্তা কেঁপে ওঠে, আমি জানি, নিশ্চিত জানি—এভাবে কাঁপছে আমার মতো আরও অনেকের আত্মা এবং ভবিষ্যৎও।
জোবাইদা নাসরীন: শিক্ষক, নৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
zobaidanasreen@gmail.com

No comments

Powered by Blogger.