অবিলম্বে বর্জ্য শোধনাগার তৈরি করুন-করতোয়া দূষণ

বর্জ্য পরিশোধনাগার তৈরি করার আগে কোনো কারখানায় উৎপাদন শুরু হলে যা হওয়ার, বগুড়ার ঠেঙ্গামারায় তা-ই হচ্ছে। সেখানে একটি কাগজকলের বিষাক্ত বর্জ্য করতোয়া নদীতে ফেলার কারণে নদীর কিছু মাছ মরে ভেসে উঠছে, আরও কিছু মরণাপন্ন্ন হয়েছে। তাই ওই নদীতে মাছ ধরার ধুম পড়েছে।


করতোয়া নদীর শুধু ঠেঙ্গামারার কাছের অংশেই নয়—বিষাক্ত, আধা মরা ও মরা মাছ সংগ্রহের ধুম পড়েছে আশপাশের মহিষবাথান, কালীবালা, মাটিডালি ও মুগলিশপুর এলাকায়ও। আর শুধু মাছই মরছে না, নদীটির অন্যান্য জলজ প্রাণী ও পোকামাকড়ও বর্জ্যের বিষক্রিয়ায় মরে যাচ্ছে। অর্থাৎ, করতোয়া নদীর ওই অংশে পরিবেশ বিষাক্ত হয়ে গেছে।
যেকোনো শিল্প স্থাপনের সময় শিল্পবর্জ্য ব্যবস্থাপনার উপায় নির্ধারণ করতে হয়। পরিবেশ অধিদপ্তর থেকে এই মর্মে ছাড়পত্র নিতে হয়। বগুড়ার ঠেঙ্গামারা গ্রামে বিসিএল পেপার মিল বর্জ্য পরিশোধনাগার তৈরি না করেই কাগজ উৎপাদন শুরু করতে পারল—সেটি একটি প্রশ্ন বটে। আমাদের বগুড়া প্রতিনিধি পরিবেশ অধিদপ্তরের রাজশাহী বিভাগের পরিচালককে এই প্রশ্ন করেছিলেন। পরিচালকের উত্তর ছিল এ রকম, তাঁদের তো বর্জ্য পরিশোধনাগার তৈরি করার কথা, কারখানার বর্জ্য তো নদীতে ফেলার কথা নয়। অর্থাৎ, পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট বিভাগ জানে না, ঠেঙ্গামারার বিসিএল কাগজ কারখানার বিষাক্ত বর্জ্য কোথায় ফেলা হচ্ছে।
কাগজকলটির ব্যবস্থাপনা পরিচালক প্রথম আলোর কাছে স্বীকার করেছেন, কারখানার বর্জ্য করতোয়া নদীতে ফেলা হয়েছে। তাঁর ধারণা ছিল, এতে নদীর পরিবেশের কোনো ক্ষতি হবে না। কারণ, তাঁর ভাষ্য অনুযায়ী, তাঁরা যে পদ্ধতিতে কাগজ তৈরি করছেন, তাতে কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় না। কিন্তু কাগজের মণ্ড নদীতে ফেলার কারণে যে নদীর জীবজগতে মড়ক লেগেছে, এ তো চোখের সামনেই দেখা যাচ্ছে। কাগজকলে রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় কি হয় না, কাগজের মণ্ড বিষাক্ত কি বিষাক্ত নয়—প্রশ্ন এগুলো নয়। পরিবেশ অধিদপ্তর থেকে তাদের বলা হয়েছে, বর্জ্য পরিশোধনাগার তৈরি করতে হবে, কারখানার বর্জ্য বাইরে কোথাও ফেলা যাবে না। এই নিয়ম কেন তাঁরা মেনে চলেননি, এখনো মানছেন না—এর জবাবদিহি প্রয়োজন। কারখানার ব্যবস্থাপনা পরিচালক বলেছেন, তাঁরা বর্জ্য পরিশোধনাগার তৈরির কাজ করছেন। ভালো কথা, দ্রুত সেই নির্মাণকাজ সেরে ফেলা হোক। আর কোনো বর্জ্য যেন নদীতে না ফেলা হয়। প্রয়োজনে যত দিন শোধনাগার তৈরির কাজ শেষ না হচ্ছে, তত দিন কারখানাটির উৎপাদন বন্ধ রাখা হোক।

No comments

Powered by Blogger.