মতবিনিময়ে প্রধানমন্ত্রী-এত বিদ্যুৎ উৎপাদন করলাম, তা যেন চোখেই পড়ে না

লোডশেডিং ও বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে সমালোচনায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, ‘এত বিদ্যুৎ উৎপাদন করলাম, তা যেন চোখেই পড়ে না। মাঝে মাঝে মনে হয়, আমরা যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছি, তা সাত দিন বন্ধ রেখে আগের তিন হাজার মেগাওয়াটে রাখলেই তাদের কথাবার্তা বন্ধ হবে।


তখন প্রমাণ হবে, বিদ্যুৎ উৎপাদন করেছি কি না।’
গতকাল সোমবার গণভবনে সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, বিএনপির পাঁচ বছর এবং তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরে বিদ্যুৎ উৎপাদন হয়নি। অথচ চাহিদা বাড়ছে। যে কারণে সমস্যা তৈরি হয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনায় তিন বছরে তিন হাজার মেগাওয়াটেরও বেশি উৎপাদন বেড়েছে। কিন্তু যত উৎপাদন বাড়ছে, চাহিদা তত বাড়ছে। তাই উৎপাদন বাড়লেও কিছু সমস্যা থেকে যাচ্ছে। মানুষের চাহিদা পূরণ করা যাচ্ছে না। লোডশেডিং হচ্ছে।
শেখ হাসিনা বলেন, বিগত সময় বিদ্যুৎ উৎপাদন বাড়লে এখন এত সমস্যা হতো না। বিএনপির পর যে তত্ত্বাবধায়ক সরকার এল, তারা তো উচ্চমার্গের সরকার ছিল। তারা তো দুই বছরে দুই হাজার মেগাওয়াট উৎপাদন বাড়াতে পারত। তারা করবে কীভাবে? মানুষের জন্য কাজ করতে যোগ্যতা লাগে।
বিরোধী দলের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দলের যন্ত্রণা আমরা বুঝতে পারি। ক্ষমতায় থেকে তারা নিজেদের সম্পদের পাহাড় গড়েছে। চুরির টাকা ছাড়া তাদের এত ধনসম্পদ আসে কোত্থেকে?
বিরোধীদলীয় নেতার প্রতি প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, ‘ক্ষমতায় গেলে উনি নাকি সব বন্ধ করে দেবেন। আমরা যে বিদ্যুৎকেন্দ্র করেছি, তা বন্ধ করে দেবেন? মানুষের বেতন বাড়িয়েছি, তা কমিয়ে দেবেন? বিনা মূল্যে শিক্ষার্থীদের বই দিচ্ছি, তা বন্ধ করে দেবেন? যে রাস্তাঘাট করেছি, তা-ও কি তিনি ভেঙে ফেলে দেবেন?’ শেখ হাসিনা বলেন, এখন তাদের আসল চেহারা বেরিয়ে গেছে। যুদ্ধাপরাধীদের বিচার যখন শুরু হয়েছে, তখন বিরোধীদলীয় নেত্রী তাদের পক্ষে প্রকাশ্যে মাঠে নেমেছেন।
মতবিনিময় সভায় সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, আব্দুল লতিফ সিদ্দিকী, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ নাসিম, মাহবুব উল আলম হানিফ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.