রুক্ষ শহরে সবুজের লাবণ্য by আশীষ-উর-রহমান

বছরের এই সময়টাতেই মলিন, বিমর্ষ, ইটপাথরে রুক্ষ অবয়ব এই মহানগরের চেহারা খানিকটা লাবণ্যময় হয়ে ওঠে। আশপাশে তাকালে দৃষ্টি স্নিগ্ধ হয় সবুজের নির্মল স্পর্শে। সবুজ যে জীবনের প্রাণভোমরা, সেই প্রত্যয় লাভ হয় ঝিরঝিরে বাতাসে কচি পাতাগুলোর কেঁপে কেঁপে ওঠা দেখে।


কতই-না মনোরম লাগে এখন চলতি পথে দুই পাশের গাছগাছালির দিকে তাকালে। চৈত্রের ঝলমলে ঝাঁজালো রোদ। সেই খরতাপের দহন তীব্র বটে। তা হলেও সেই দহনজ্বালা প্রকৃতি ভুলিয়ে দেয় তার অনিন্দ্য অপার শ্যামলশোভায়। রবীন্দ্রনাথের গানের চরণ মনে পড়ে ‘থরথরকম্পিত মর্মর মুখরিত নবপল্লবপুলকিত...নগর প্রান্তরে’। ঠিক এই গানের মতোই এখন এই নগরের অনেক পথের পাশেই পথতরুগুলো তাদের নবপল্লবপুলকিত শাখা দোলাচ্ছে। দেবদারু, অশ্বত্থ, পাকুড়, শিরীষগাছে রোদে আর সবুজে চোখ জুড়ানো মেলবন্ধন অনেকটাই ঘুচিয়ে দিয়েছে দৃষ্টি আহত করা কৃত্রিম শহরের কর্কশ রূপ। বিশেষ করে, রমনা উদ্যানের ওদিকটায় গেলে প্রাণে বেশ প্রশান্তি ফিরে আসে। সোহরাওয়ার্দী উদ্যানে গেলে অবশ্য এর উল্টো প্রতিক্রিয়াই হবে। সেখানে ময়লা-আবর্জনার স্তূপ আর অর্ধসমাপ্ত স্থাপনায় উদ্যানের সব বৈশিষ্ট্য লুপ্ত। তার চেয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, চারুকলা অনুষদ, ফুলার রোড বা এস এম হলের সামনের পথে আসা-যাওয়ার সময় আশপাশে তাকালে সবুজের মায়াবী অঞ্জন লাগবে চোখে।
নেই নেই করেও এখন ঢাকা শহরের বেশ কিছু পথের পাশ দিয়ে শোভাবর্ধনকারী বিভিন্ন রকমের গাছ রোপণ করা হয়েছে। তবে নিয়মিত পরিচর্যার অভাবে সেই সব গাছগাছালি সারা বছর হতশ্রী হয়ে থাকে। ধুলা-ময়লার পুরু আস্তরণ জমে ওঠে পাতার ওপর। ফলে সবুজকে আর সবুজ বলে চেনার উপায় থাকে না। আমাদের এমন একটি প্রচলিত ধারণা যে শহরের মানুষেরই যখন পানির কষ্টে প্রাণ ওষ্ঠাগত, তখন গাছপালায় পানি ঢালার বিলাসিতা কেন! মানুষের জীবনেরই যেখানে নিরাপত্তা নেই, সেখানে বনের পশুপাখির প্রাণ রক্ষা নিয়ে কীই-বা প্রয়োজন এত উচ্চবাচ্য করা! আমরা প্রায়ই ভুলে যাই পৃথিবী নামের এই বাসস্থান কেবল মানুষেরই একচেটিয়া নয়, বরং মনুষ্যকুলের আবির্ভাব এখানে বহু বহু পরে। গাছপালা, পশুপাখিরই আদি নিবাস ছিল এই গ্রহ। আমাদের প্রয়োজনকে বড় করে দেখে, তাদের অস্তিত্ববিনাশী এই ঔচিত্যবোধ মূলত মানুষের বিবেকেরই অবমাননা। এবং পরিণতিতে তা সুস্থভাবে বেঁচে থাকার উপযুক্ত পরিবেশের জন্য বিপর্যয়করও। নিজেদের স্বার্থেই তাই সবুজ পাতাকে সবুজ রাখা, পৃথিবীকে হরেক জীবনের সমারোহে বৈচিত্র্যময় রাখাই সবার জন্য কল্যাণকর। সবুজ পাতার দিকে তাকিয়ে এই বোধ জাগ্রত হোক সবার মধ্যে।

No comments

Powered by Blogger.