জুনিয়র বৃত্তি-অনিশ্চয়তা-দ্রুত নীতিমালা চাই

নানা ত্রুটি-বিচ্যুতি আর অব্যবস্থাপনা জিইয়ে রেখে আর যাই হোক কল্যাণকামী ব্যবস্থা গড়ে তোলা যায় না, এই সত্য এড়ানো দুরূহ। ২৫ মে কালের কণ্ঠে 'জুনিয়র বৃত্তি নিয়ে অনিশ্চয়তা' শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে যে চিত্র তুলে ধরা হয়েছে, তা অব্যবস্থাপনা না উদাসীনতার ফল_এ নিয়ে বিতর্ক থাকতে পারে।


কিন্তু মূল কথা দায়িত্বশীলদের যথাসময়ে যথাযথ দায়িত্ব না পালনের চিত্রটি খুব পুরনো। জুনিয়র স্কুল সার্টিফিকেট ও জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষার ছয় মাস পরও বৃত্তির তালিকা প্রকাশ করা যায়নি। প্রায়ই একই সময়ে অনুষ্ঠিত হয়েছিল প্রাথমিক সমাপনী পরীক্ষা। সেই পরীক্ষার ফলের ভিত্তিতে আরো তিন মাস আগেই প্রাথমিক স্তরের বৃত্তির তালিকা প্রকাশ করে অর্থ পাঠিয়ে দেওয়া হয়েছে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসগুলোতে। কিন্তু নীতিমালা চূড়ান্ত না হওয়ায় প্রকাশ করা যাচ্ছে না জুনিয়র বৃত্তির তালিকা। আগামী ৩০ জুনের মধ্যে এ তালিকা প্রকাশ করা না হলে এ খাতে বরাদ্দ টাকা ফেরত চলে যাবে অর্থ মন্ত্রণালয়ে।
প্রশ্ন হচ্ছে, এখন কবে নীতিমালা চূড়ান্ত হবে এবং তালিকা যাবে? কেন এত দিনেও নীতিমালা চূড়ান্ত করা যায়নি? এসব প্রশ্নের সদুত্তর মেলাও ভার। যাঁদের দীর্ঘসূত্রতা কিংবা উদাসীনতার কারণে আজ এ পরিস্থিতির সৃষ্টি হলো, তাঁরা এর কী সমাধান দেবেন_এ প্রশ্নও দাঁড়ায়। বিদ্যমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের বৃত্তি পাওয়া নিয়ে সৃষ্টি হয়েছে অনিশ্চয়তা। কালের কণ্ঠের প্রতিবেদকের এক প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শাখার যুগ্মসচিব যে জবাব দিয়েছেন, তা মেনে নেওয়া কষ্টসাধ্য। তাঁর বক্তব্য, অনেক কাজের ভিড়ে নীতিমালাটি চাপা পড়েছিল। একটি মন্ত্রণালয়ে কাজের চাপ থাকবে_এটিই তো স্বাভাবিক। এর জন্য কাজ আটকে থাকবে কিংবা চাপা পড়ে থাকবে, তা তো হতে পারে না।
উন্নয়ন-অগ্রগতি কিংবা সরকারের যেকোনো কাজের সাফল্যের জন্য সর্বাগ্রে চাই গতিশীলতা, যথাযথ পরিকল্পনা, শৃঙ্খলা বজায় রেখে কাজ এগিয়ে নিয়ে যাওয়া। এসব ক্ষেত্রে ব্যত্যয় ঘটলে এর বিরূপ প্রভাব বহুমুখী হতে বাধ্য। এসব কারণে ইতিমধ্যে আমাদের ক্ষতি কম হয়নি; কিন্তু তার পরও দায়িত্বশীলদের কর্তব্যনিষ্ঠা পুষ্ট হয়নি। জুনিয়র বৃত্তি নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছে, তা এ ক্ষেত্রে বিচ্ছিন্ন কোনো বিষয় নয়। আমরা আশা করব, রাষ্ট্র ও নাগরিক সমাজের সার্বিক স্বার্থে আমলাতান্ত্রিক জটিলতার নিরসন ঘটিয়ে একটি কল্যাণকামী ব্যবস্থা গড়ে তোলার দায় যাঁদের, তাঁরা তাঁদের দায়িত্ব সম্পর্কে বিস্মৃত হবেন না। অতি দ্রুত নীতিমালা প্রণয়ন করে জুনিয়র বৃত্তি নিয়ে সৃষ্ট অনিশ্চয়তার নিরসন ঘটাতে সংশ্লিষ্টদের অবশ্যই কার্যকর পদক্ষেপ নিতে হবে। ব্যক্তি বা মহলবিশেষের ভুলের খেসারত সাধারণ মানুষ দেবে কেন?

No comments

Powered by Blogger.