একাত্তরের এই দিনে

ঝালকাঠির কীর্তিপাশায় মুক্তিযোদ্ধাদের ঘাঁটির ওপর পাকিস্তানি হানাদার বাহিনী হামলা চালায়। এই হামলার সময় সিরাজ শিকদার তাঁর বাহিনীকে কয়েকটি ভাগে বিভক্ত করে মাদ্রা, শতদলকাঠি, আতা ও ভিমরুলী গ্রামে পৃথক পৃথক ক্যাম্প স্থাপন করেন।


* বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সম্পাদক আবদুস সালাম মুক্তাঞ্চল থেকে এক বিবৃতিতে বাংলাদেশ সরকারকে স্বীকৃতিদানের জন্য প্রগতিশীল গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক সরকারগুলোর প্রতি আহ্বান জানান। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে সমর্থন ও সম্ভাব্য সব ধরনের সহযোগিতাদানের জন্য বিশ্বের গণতান্ত্রিক শক্তিগুলোর প্রতি আবেদন জানান।
* হেলসিংকিতে সোশ্যালিস্ট ইন্টারন্যাশনাল কাউন্সিলের সম্মেলনে গৃহীত বাংলাদেশ সম্পর্কিত এক প্রস্তাবে অবিলম্বে যুদ্ধবিরতি ও একটি মীমাংসার জন্য আলোচনা শুরুর অনরোধ জানানো হয়। প্রস্তাবে শেখ মুজিবুর রহমানসহ রাজনৈতিক বন্দিদের অবস্থা সম্পর্কেও উদ্বেগ প্রকাশ করা হয়। বাংলাদেশের জনগণের সাহায্যের লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের প্রতিও অনুরোধ জানানো হয়।
* সিনেটর এডওয়ার্ড কেনেডি যুক্তরাষ্ট্রের সিনেটে বাংলাদেশের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আবেদন জানান। তিনি বাংলাদেশের শরণার্থীদের সাহায্যের জন্য ভারত সরকার যে আবেদন জানিয়েছে, তার প্রতি সাড়া দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানান।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.