দরবারের দুই কোটি টাকা লুট-মূল দুই আসামিকে সোপর্দ করতে পুলিশের চিঠি

চট্টগ্রামের তালসরা দরবার থেকে দুই কোটি টাকা লুটের ঘটনায় র‌্যাব-৭-এর তৎকালীন অধিনায়ক লে. কর্নেল জুলফিকার আলী মজুমদার ও ফ্লাইট লেফটেন্যান্ট শেখ মাহমুদুল হাসানকে পুলিশের কাছে সোপর্দ করতে চিঠি দিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তা।


১ এপ্রিল চট্টগ্রাম জেলা পুলিশের কার্যালয় থেকে সেনা ও বিমানবাহিনীর সংশ্লিষ্ট দপ্তরে এ দুটি চিঠি পাঠানো হয়।
জানতে চাইলে মামলার তদন্তকারী কর্মকর্তা আনোয়ারা থানার পরিদর্শক (তদন্ত) মো. আবদুস সামাদ প্রথম আলোকে বলেন, ডাকাতির ঘটনায় দুই কর্মকর্তা জড়িত থাকার ব্যাপারে প্রাথমিক সত্যতা পাওয়ার পরই তাঁদের আইনপ্রয়োগকারী সংস্থার হাতে সোপর্দ করতে চিঠি দেওয়া হয়েছে।
সেনাসূত্র জানায়, অভিযুক্ত দুই কর্মকর্তার মধ্যে লে. কর্নেল জুলফিকার আলী মজুমদার বর্তমানে ময়মনসিংহে অবস্থিত আর্মি রিসার্চ ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডে (আর্টডক) কর্মরত আছেন। জুলফিকারকে সোপর্দ করতে আর্টডকের জিওসিকে এবং ফ্লাইট লেফটেন্যান্ট শেখ মাহমুদুল হাসানের জন্য বিমানবাহিনীর প্রভোস্ট মার্শালকে চিঠি দেওয়া হয়েছে।
আনোয়ারা থানা পুলিশের কর্মকর্তারা জানান, এ দুই কর্মকর্তাকে সোপর্দ করা হলে তাঁদের গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিতে আদালতে আবেদন করা হবে।
আনোয়ারার তালসরা দরবার থেকে গত ৪ নভেম্বর দুই কোটি সাত হাজার টাকা লুট করে র‌্যাবের একটি দল। এ ঘটনায় গত ১৩ মার্চ তালসরা দরবারের গাড়িচালক ইদ্রিস আলী ডাকাতির মামলা করেন। আসামিদের মধ্যে ১০ জন র‌্যাবের সদস্য ও দুজন র‌্যাবের সোর্স। আসামিরা হলেন লে. কর্নেল জুলফিকার আলী মজুমদার, ফ্লাইট লেফটেন্যান্ট শেখ মাহমুদুল হাসান, সুবেদার আবুল বাশার, এসআই তরুণ কুমার বসু, এএসআই হাসানুজ্জামান, নায়েক জাহাঙ্গীর হোসেন, ল্যান্সনায়েক লিটন মিয়া, নায়েক সুমন চন্দ্র দে, সৈনিক আশরাফ উদ্দিন, ল্যান্স করপোরাল জসিম উদ্দিন, সোর্স দিদার উল ইসলাম ও আনোয়ার মিয়া।
আসামিদের মধ্যে এসআই তরুণ কুমার বসু, সুবেদার আবুল বাশার ও সোর্স দিদারুল আলমকে পুলিশ গ্রেপ্তার করে। এঁরা সবাই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এ ছাড়া পরিচালকের গাড়িচালক হাসানুজ্জামান ও বডিগার্ড ইব্রাহিম সাক্ষী হিসেবে আদালতে জবানবন্দি দেন। জুলফিকার ও মাহমুদুল হাসান জড়িত বলে তাঁরা জবানবন্দিতে উল্লেখ করেন। এ পর্যন্ত তদন্ত কর্মকর্তা ১৮ জনের সাক্ষ্য সংগ্রহ করেছেন।
দরবারের টাকা লুটের ঘটনা তদন্তে র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লে. কর্নেল জিয়াউল আহসানকে প্রধান করে তিন সদস্যের কমিটি করা হয়। কমিটির তদন্তের পর সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ নিজ বাহিনীতে ফেরত পাঠানো হয়।
দরবারের দুই কোটি টাকা লুটের এই ঘটনা নিয়ে প্রথম আলো একটি অনুসন্ধানী প্রতিবেদন ছাপে গত ২৭ ফেব্রুয়ারি।

No comments

Powered by Blogger.