পাঞ্জাবিতে সকাল-সন্ধ্যা by ইমাম হাসান

পয়লা বৈশাখের সকালবেলা চারুকলা বা বিশ্ববিদ্যাল্যয় এলাকায় যাওয়া, সন্ধ্যায় নানা নিমন্ত্রণ তো হয়ই। এদিন ছেলেদের পছন্দের পোশাক বলতে পাঞ্জাবিই আছে। তবে সকালে যেমন হালকা ও আরামদায়ক, তেমনি রাতের বেলা একটু ভারী কাজের জমকালো পাঞ্জাবি পরা ভালো।


ফ্যাশন হাউস ওটুর প্রধান পরিচালন কর্মকর্তা আসিফ ইবনে মান্নান বলেন, ‘বৈশাখ মানেই পোশাকে লাল-সাদার ছড়াছড়ি। এর বাইরেও অনেকে একটু ভিন্নধর্মী কিছু চায়। আর তাই আমরা এবার লাল-সাদা ছাড়াও পাঞ্জাবিতে কালো রঙের ব্যবহার করেছি।’উৎসবের এই সময়ে গরমের তীব্রতা থাকে। আর তাই পাঞ্জাবিতে সুতির পাশাপাশি হালকা কাপড় ব্যবহার করেছে ফ্যাশন হাউসগুলো। ওটুতে সম্পূর্ণ সুতি ছাড়াও মিশ্র সুতার কাপড় যেমন ভিসকস কাপড় দিয়ে এবার পাঞ্জাবি বানানো হয়েছে। খাটো, লম্বা ও টিউন ফিট—এই তিন ধরনের পাঞ্জাবি এনেছে ওটু। আসিফ আরও জানান, তরুণদের পছন্দের শীর্ষে আছে টিউন ফিট ও খাটো পাঞ্জাবি। তবে বিকেলে বা সন্ধ্যায় দাওয়াতে যেতে উজ্জ্বল রঙের লম্বা পাঞ্জাবিগুলো প্রাধান্য পাচ্ছে। এখানে পাঞ্জাবির দাম পড়বে ১৪০০ থেকে ৩৫০০ টাকা।
লুবনানে আছে জরির কাজ করা শেরওয়ানি কাটের পাঞ্জাবি। রঙের মধ্যে লালচে, কফি, সাদার প্রাধান্য বেশি। পাঞ্জাবিতে কলার, বুক ও হাতে পাইপিং, পুঁতি, স্প্রিং, সুতা ইত্যাদির নকশা করা হয়েছে। সুতির খাটো পাঞ্জাবিতে আছে স্ক্রিন প্রিন্টের কাজ।
দাম পড়বে ১৪০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত।
বৈশাখ উপলক্ষে স্মার্টেক্স এনেছে বেশ কয়েক ধরনের নতুন পাঞ্জাবি। লাল-সাদা ছাড়াও নানা রঙের এসব পাঞ্জাবির দাম পড়বে ৯৭৫ থেকে ১৫০০ টাকা।
অন্যমেলা বৈশাখ উপলক্ষে এক ডজনের বেশি নতুন নকশার পাঞ্জাবি নিয়ে এসেছে। অন্যমেলার বিক্রয়কর্মী কাকলি আলম জানান, ‘খাটো ও লম্বা দুই ধরনের পাঞ্জাবিই আছে অন্যমেলার সংগ্রহে। তাঁত, সুতি, লিনেন, সিল্ক, ধুপিয়ান, অ্যান্ডি, মসলিন ইত্যাদি কাপড়ে বানানো হয়েছে পাঞ্জাবি।’ দাম ৯০০ থেকে ৩৫০০ টাকা পর্যন্ত।
দেশী দশের সব দোকানে পাওয়া যাবে বৈশাখের পাঞ্জাবি। ৬০০ থেকে ৩০০০ টাকায় আপনার পছন্দের পাঞ্জাবিটা কিনে নিতে পারেন। এ ছাড়া যেতে পারেন শাহবাগের আজিজ সুপার মার্কেটে। দামও নাগালের মধ্যে। বিশেষ করে হালকা নকশা ও আরামদায়ক কাপড়ের পাঞ্জাবির জন্য যেতে পারেন এখানে। দাম পড়বে ৫০০ থেকে ১৪০০ টাকার মধ্যে।

No comments

Powered by Blogger.